কর্পোরেট করের হার কমিয়ে ২৫.১৭ শতাংশ করার ঘোষণা, নির্মলার নয়া দাওয়াইয়ে চাঙ্গা বাজার

পাশাপাশি, নির্মলা সীতারামন বলেন, ফরেন পোর্টফলিও ইনভেস্টরস (এফপিআই)-এর আয়ে যে চড়া সারচার্জ বসানো হয়েছিল, তা থেকেও অব্যাহতি দেওয়া হচ্ছে

Updated By: Sep 20, 2019, 01:44 PM IST
কর্পোরেট করের হার কমিয়ে ২৫.১৭ শতাংশ করার ঘোষণা, নির্মলার নয়া দাওয়াইয়ে চাঙ্গা বাজার
ছবি-টুইটার

নিজস্ব প্রতিবেদন: অসুখ সারাতে দাওয়াই অব্যাহত। কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন তাঁর প্রথম বাজেট পেশ করেও, অনেক সিদ্ধান্তে পরিবর্তিত সময়ে পিছু হটতে হয়েছে। শুক্রবার, কর্পোরেট কর কমিয়ে ফের সেই পথেই হাঁটলেন নির্মলা সীতারামন। গোয়ায় সাংবাদিক সম্মেলনে অর্থমন্ত্রীর ঘোষণা, দেশীয় কোম্পানি ক্ষেত্রে কর্পোরেট কর ৩৫ শতাংশ কমিয়ে ২৫.১৭ শতাংশে নিয়ে আসা হবে। এর মধ্যে সারচার্জ এবং সেস যুক্ত রয়েছে। এই অর্থবর্ষ থেকে কার্যকর হবে বলে জানান সীতারামন।

পাশাপাশি, নির্মলা সীতারামন বলেন, ফরেন পোর্টফলিও ইনভেস্টরস (এফপিআই)-এর আয়ে যে চড়া সারচার্জ বসানো হয়েছিল, তা থেকেও অব্যাহতি দেওয়া হচ্ছে। অর্থমন্ত্রীর মুখে এমন খবর শুনেই চওড়া হাসি ফুটে লগ্নিকারীদের। তড়তড়িয়ে বাড়ে শেয়ার দর। এই মুহূর্তে সেনসেক্স ২০০০ এবং নিফটি ৬০০-র বেশি পয়েন্ট ঘোরাফেরা করছে। প্রায় প্রতিদিন নির্মলা যে দাওয়াই প্রয়োগ করছিলেন, কিন্তু এমন সাড়া দেখা যায়নি শেয়ার বাজারে।

আরও পড়ুন- ‘রামচন্দ্রের দোহাই, বিচার ব্যবস্থার উপর ভরসা রাখুন’, নাম না করে নেতাদের উদ্দেশে কড়া বার্তা মোদীর

উত্পাদন এবং পরিকাঠামো ক্ষেত্রে শেয়ার দর উল্লেখযোগ্যভাবে বাড়তে দেখা গেছে। এতেই স্পষ্ট আজকের নির্মলার ওষুধে কাজ দিচ্ছে। মোদীর মেক ইন ইন্ডিয়ার স্বপ্ন সার্থক করতে উদ্যোগপতীদের জন্য বিশেষ সুবিধা দেওয়া হয়। নয়া সংস্থাগুলির জন্য ১৫ শতাংশ কর্পোরেট কর ধার্য করা হবে। এর জন্য রাজকোষ থেকে দেড় লক্ষ কোটি টাকা ব্যয় হবে সরকারের। তবে, নির্মলার যুক্তি, আর্থিক মন্দা কাটাতে পারলে উত্পাদন এবং পরিকাঠামো ক্ষেত্রে জোয়ার আসবে। যা পরে জিএসটি-র মাধ্যমে সেই ঘাটতি পূরণ করা যাবে। 

.