'Lockdown শেষতম হাতিয়ার, পরিযায়ী শ্রমিকরা ফেরার চেষ্টা করবেন না', বার্তা Modi-র

'সরকারি হাসপাতালে বিনামূল্যে টিকাকরণ চলবে'। 

Updated By: Apr 20, 2021, 10:06 PM IST
'Lockdown শেষতম হাতিয়ার, পরিযায়ী শ্রমিকরা ফেরার চেষ্টা করবেন না', বার্তা Modi-র

নিজস্ব প্রতিবেদন: কোভিড পরিস্থিতিতে জাতির উদ্দেশ্যে ভাষণ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (PM Modi)। বার্তা দিলেন, 'দেশকে লকডাউনের হাত থেকে বাঁচাতে হবে। রাজ্যগুলিকে অনুরোধ করব, লকডাউনকে শেষ বিকল্প হিসেবে ভাবতে। পরিযায়ী শ্রমিকদের টিকা দেওয়া হবে'।  রাজ্যগুলিকে দ্রুততার সঙ্গে ভ্যাকসিন পাঠানোরও আশ্বাস দিলেন তিনি।

করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ের দাপটে কাবু গোটা দেশ। ঝড়ের গতিতে বাড়ছে আক্রান্তের সংখ্যা। দিল্লি-সহ একাধিক রাজ্যে ইতিমধ্যেই লকডাউন জারি হয়েছে। ফের আগের মতো অবস্থা হবে না তো? আতঙ্কিত পরিযায়ী শ্রমিকেরা। বাড়ির ফেরার জন্য মরিয়া হয়ে উঠেছেন তাঁরা। প্রধানমন্ত্রীর পরামর্শ, 'প্রয়োজন ছাড়া বাড়ির বাইরে বেরোবেন না। লকডাউনের প্রশ্নই উঠবে না, নাইট কার্ফুও জারি করতে হবে না, যদি আমরা সকলে মিলে করোনা বিধি মেনে চলি'। রাজ্যগুলিকে পরিযায়ী শ্রমিকদের পাশে দাঁড়ানোর আর্জি জানিয়েছেন তিনি। 

আরও পড়ুন: নষ্ট ৪৪ লক্ষ কোভিড ভ্যাকসিন! অপচয়ের নিরিখে শীর্ষে তামিলনাড়ু, তবে 'গুড বুকে' বাংলা

করোনার বিরুদ্ধে লড়াইয়ে দেশবাসীর মনোবল বাড়াতে গত বছরের প্রসঙ্গ টেনে এসেছেন মোদী। তাঁর কথায়, 'মনে করে দেখুন,  কী অবস্থা ছিল গত বছর। গতবার করোনার বিরুদ্ধে লড়াইয়ের জন্য আমাদের মেডিক্যাল পরিকাঠামো ছিল না। এই রোগ সম্পর্কে আমরা অবগত ছিলাম না। অনেক কম সময়ে আমরা এর মোকাবিলা করতে পেরেছি'। আশ্বাস দিয়েছেন, 'অক্সিজেনের ঘাটতি দ্রুত মেটানো হবে। হাসপাতালগুলিতে বেড বাড়ানো হচ্ছে। ওষুধ উৎপাদন বাড়িয়েছে সংস্থাগুলি। আমাদের বিজ্ঞানীরা দিনরাত এক করে কাজ করছেন'।

আরও পড়ুন: বাড়ছে করোনার দাপট, ফের বন্ধ হবে ট্রেন? কি জানাচ্ছে রেল?

আর ভ্যাকসিন? জাতির উদ্দেশ্যে ভাষণ দিতে গিয়ে মোদি বলেন, 'বিশ্বে সবচেয়ে সস্তায় ভ্যাকসিন পাওয়া যায় ভারতেই। তাই ভারতের ভ্যাকসিনের চাহিদা বিশ্বজুড়ে। সরকারি হাসপাতালে বিনামূল্যে টিকাকরণ চলবে। রাজ্যগুলিতে দ্রুততার সঙ্গে ভ্যাকসিন পাঠাতে হবে। এক্ষেত্রে কেন্দ্র-রাজ্য সমন্বয় অত্যন্ত জরুরি'। তাঁর কথায়, 'করোনার বিরুদ্ধে লড়াইয়ে আমাদের স্বাস্থ্য কর্মী, সামনের সারিতে থাকা করোনা যোদ্ধা ও প্রবীণদের ভ্যাকসিন দেওয়া হয়েছে। ১ মে থেকে ১৮ বছরের বেশি বয়সীদের ভ্যাকসিন দেওয়া হবে'।

প্রসঙ্গত, সোমবারই করোনা পরিস্থিতি নিয়ে দিল্লিতে উচ্চ পর্যায়ের বৈঠক করেন মোদী। সেই বৈঠকের পর ১ মে থেকে দেশে গণটিকাকরণ কর্মসূচি ঘোষণা করে কেন্দ্রীয় সরকার। জানানো হয়, এবার থেকে খোলা বাজারেও পাওয়া যাবে ভ্যাকসিন। প্রস্তুতকারক সংস্থাগুলি উৎপাদনে ৫০ শতাংশ খোলা বাজারে ও রাজ্যকে বিক্রি করতে পারবে।

.