Crime In India: প্রতি ২০ মিনিটে ১ ধর্ষণ, প্রতি ঘণ্টায় তিনটে খুন! ভয়ংকর ভারত...

তফসিলি জাতির বিরুদ্ধে ৫০,৯০০টি অপরাধের মামলা এবং ৮,৮০২টি মামলা তপশিলি উপজাতির বিরুদ্ধে নথিভুক্ত করা হয়েছে। ২০২০ সালের তুলনায় তফসিলি জাতির বিরুদ্ধে অপরাধের ঘটনা ১.২ শতাংশ এবং উপজাতিদের বিরুদ্ধে ৬.৪ শতাংশ বৃদ্ধি পেয়েছে। 

Updated By: Aug 30, 2022, 04:18 PM IST
Crime In India: প্রতি ২০ মিনিটে ১ ধর্ষণ, প্রতি ঘণ্টায় তিনটে খুন! ভয়ংকর ভারত...
প্রতীকী ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: স্বাধীনতার পরের বছর ভারতের বিভিন্ন থানায় প্রায় ছয় লক্ষ অভিযোগ জমা পড়ে। অন্যদিকে ৭৫ বছর পড়ে ২০২২ সালে এই সংখ্যা পেরিয়েছে ৬০ লক্ষ। ফল এটা বোঝা যাচ্ছে যে স্বাধীনতার পড়ে ৭৫ বছরে দেশে অপরাধ বেড়েছে প্রায় দশ গুণ। এই তথ্য জানা গিয়েছে দেশের ক্রাইম রেকর্ড ব্যুরোর তথ্য থেকে। সম্প্রতি এনসিআরবি ২০২১ রিপোর্ট প্রকাশ করেছে। এর হিসাবে গত বছর সারা দেশে ৬০.৯৬ লক্ষ ফৌজদারি মামলা নথিভুক্ত হয়েছে। এর মধ্যে ভারতীয় দণ্ডবিধির (আইপিসি) অধীনে ৩৬.৬৩ লক্ষ মামলা নথিভুক্ত করা হয়েছে। তবে, ২০২০ সালের তুলনায় ২০২১ সালে প্রায় আট শতাংশ কম মামলা নথিভুক্ত করা হয়েছে। ২০২০ সালে ৬৬ লক্ষেরও বেশি মামলা নথিভুক্ত করা হয়।

প্রতিদিন 80টি খুন... বিতর্ক একটি বড় কারণ

সর্বশেষ এনসিআরবি রিপোর্ট অনুসারে, ২০২১ সালে, সারা দেশে ২৯,২৭২টি খুনের মামলা নথিভুক্ত করা হয়েছিল। অর্থাৎ প্রতিদিন ৮০টি মামলা। এই সংখ্যা ২০২০ এর তুলনায় ০.৩ শতাংশ বেশি। ২০২০ সালে, ২৯,১৯৩টি হত্যার মামলা নথিভুক্ত করা হয়।

প্রতিবেদনে বলা হয়েছে, হত্যাকাণ্ডের সবচেয়ে বড় কারণ ছিল 'বিতর্ক'। গত বছর বিতর্কের কারণে ৯,৭৬৫টি খুনের ঘটনা ঘটেছে। একই সময়ে ব্যক্তিগত শত্রুতার জেরে খুন হয়েছে ৩,৭৮২টি।

এই প্রতিবেদনে বলা হয়, গত বছর এক লক্ষের বেশি মানুষকে অপহরণ করা হয়েছে। অপহৃতদের মধ্যে ৮৬,৫৪৩ জন নারী। তাদের মধ্যে ৫৮ হাজারের বেশি নাবালক।    

মহিলা ও শিশুর বিরুদ্ধে কত অপরাধ?

২০২১ সালে, মহিলাদের বিরুদ্ধে অপরাধের ক্ষেত্রে ৪.২৮ লক্ষেরও বেশি মামলা নথিভুক্ত করা হয়। সেই অনুযায়ী, প্রতিদিন ১,১৭৩ টি ঘটনা ঘটে। ২০২০ সালের তুলনায় ২০২১ সালে মহিলাদের বিরুদ্ধে অপরাধের ঘটনা ১৫ শতাংশের বেশি মামলা নথিভুক্ত করা হয়েছে।

একই সময়ে শিশুদের বিরুদ্ধে অপরাধের ১ লাখ ৪৯ হাজারের বেশি মামলা নথিভুক্ত হয়েছে। এই সংখ্যা ২০২০ এর তুলনায় ১৬ শতাংশ বেশি। শিশুদের বিরুদ্ধে অপরাধের বেশিরভাগ মামলা অপহরণ এবং পকসো আইনের অধীনে নথিভুক্ত করা হয়েছে।

একই সময়ে, ৩১,৬৭৭টি ধর্ষণের মামলা নথিভুক্ত করা হয়েছে। এর মধ্যে ৩১,৮৭৮ অভিযোগকারী। অর্থাৎ প্রতি ঘণ্টায় তিনজন নারী ধর্ষণের শিকার হয়েছেন। এর মধ্যে ২৮,৮৪০ জন প্রাপ্তবয়স্ক এবং ৩,০৩৮ জন নাবালক। ধর্ষণের চেষ্টার ৩,৮০০টি মামলা নথিভুক্ত হয়েছে।

৯৭ শতাংশ ঘটনায় অভিযুক্ত পরিচিত

৯৭ শতাংশ ধর্ষণের ক্ষেত্রে, অভিযুক্তরা অভিযোগকারীর পরিচিত লোক বলে দেখা গিয়েছে। গত বছর ৩১,৬৭৭টির মধ্যে ৩০,৫৭১টি মামলায় আসামি ভিকটিমের পরিচিত ছিল। যেখানে ২,০২৪টি মামলায় পরিবারের একজন সদস্যকে অভিযুক্ত করা হয়েছে।

একই সময়ে, ১৫,১৯৬টি মামলায় আসামি পারিবারিক বন্ধু, প্রতিবেশী অথবা পরিচিত ব্যক্তি। যেখানে ১২,৯৫১টি ক্ষেত্রে অনলাইন বন্ধু, লিভ-ইন পার্টনার অথবা যে বিবাহের প্রতিশ্রুতি দেওয়া ব্যক্তিকে অভিযুক্ত করা হয়েছে। ১ হাজার ১০৬টি মামলায় আসামিকে শনাক্ত করা যায়নি।

আর কী রয়েছে রিপোর্টে?

গত বছর অপ্রাপ্তবয়স্কদের বিরুদ্ধে ৩১,১৭০ টি মামলা নথিভুক্ত করা হয়েছিল। এর মধ্যে ৩৭,৪৪৪ জন নাবালককে গ্রেফতার করা হয়েছে। ৭৬ শতাংশেরও বেশি ক্ষেত্রে, অপ্রাপ্তবয়স্কদের বয়স ১৬ থেকে ১৮ বছরের মধ্যে ছিল। অন্যদিকে প্রবীণদের বিরুদ্ধে অপরাধের ২৬,১১০টি মামলা নথিভুক্ত করা হয়েছে। বয়স্কদের বিরুদ্ধে অপরাধের বেশিরভাগই আঘাত করার অভিযোগ নথিভুক্ত করা হয়েছে।  

আরও পড়ুন: বিশ্বের ধনকুবেরদের মধ্যে তৃতীয় স্থানে গৌতম আদানি, হারালেন বিশ্বখ্যাত সংস্থা লুই ভিউটোঁ প্রধানকেও

তফসিলি জাতির বিরুদ্ধে ৫০,৯০০টি অপরাধের মামলা এবং ৮,৮০২টি মামলা তপশিলি উপজাতির বিরুদ্ধে নথিভুক্ত করা হয়েছে। ২০২০ সালের তুলনায় তফসিলি জাতির বিরুদ্ধে অপরাধের ঘটনা ১.২ শতাংশ এবং উপজাতিদের বিরুদ্ধে ৬.৪ শতাংশ বৃদ্ধি পেয়েছে। গত বছর সরকারের বিরুদ্ধে ৫ হাজার ৬১৩টি অপরাধের মামলা হয়েছে। সরকারী সম্পত্তির ক্ষতির জন্য সর্বাধিক ৪,০৮৯টি মামলা নথিভুক্ত করা হয়েছিল, যেখানে ইউএপিএ-এর অধীনে ৮১৪টি ​​মামলা নথিভুক্ত করা হয়েছিল।

এছাড়াও ২০২১ সালে, ৫৮ লাখেরও বেশি অভিযুক্তকে গ্রেফতার করা হয়েছিল। এর মধ্যে ৩৪.৯২ লক্ষ অভিযুক্তকে IPC অপরাধে এবং ২৩.১৭ লক্ষ রাজ্য আইনের (SLL) আওতার অপরাধে গ্রেফতার করা হয়েছে। IPC অপরাধের অধীনে ৮.৮৫ লক্ষ এবং SLL অপরাধে ১৩.২৮ লক্ষ অভিযুক্ত দোষী প্রমাণিত হয়েছিল।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.