স্বপ্ননগরী মুম্বইয়ে ভয়াবহ হারে বাড়ছে মহিলাদের বিরুদ্ধে অপরাধ

মুম্বইও আর নিরাপদ নয় মহিলাদের জন্য। আগের আর্থিক বছরের তুলনায় এপ্রিল ২০১৩ থেকে মার্চ ২০১৪-এ ভারতের বাণিজ্যনগরে মহিলাদের বিরুদ্ধে অপরাধের মাত্রা ৫৯% বৃদ্ধি পেয়েছে। এর সঙ্গেই উঠে এসেছে আরও এক ভয়ানক তথ্য। মহিলাদের বিরুদ্ধে গুরুতর অপরাধের মাত্র ৮% ক্ষেত্রে সাজা পেয়েছে অপরাধীরা। এনজিও প্রজার করা একটি সমীক্ষায় উঠে এসেছে গা শিউড়ে দেওয়া এই বাস্তব চিত্র। তার সঙ্গেই সামনে এসেছে মুম্বইয়ের আইন-শৃঙ্খলার করুণ হাল।  

Updated By: Nov 26, 2014, 12:30 PM IST
স্বপ্ননগরী মুম্বইয়ে ভয়াবহ হারে বাড়ছে মহিলাদের বিরুদ্ধে অপরাধ

ওয়েব ডেস্ক: মুম্বইও আর নিরাপদ নয় মহিলাদের জন্য। আগের আর্থিক বছরের তুলনায় এপ্রিল ২০১৩ থেকে মার্চ ২০১৪-এ ভারতের বাণিজ্যনগরে মহিলাদের বিরুদ্ধে অপরাধের মাত্রা ৫৯% বৃদ্ধি পেয়েছে। এর সঙ্গেই উঠে এসেছে আরও এক ভয়ানক তথ্য। মহিলাদের বিরুদ্ধে গুরুতর অপরাধের মাত্র ৮% ক্ষেত্রে সাজা পেয়েছে অপরাধীরা। এনজিও প্রজার করা একটি সমীক্ষায় উঠে এসেছে গা শিউড়ে দেওয়া এই বাস্তব চিত্র। তার সঙ্গেই সামনে এসেছে মুম্বইয়ের আইন-শৃঙ্খলার করুণ হাল।  

প্রজার করা সমীক্ষা অনুযায়ী মুম্বইয়ের একতৃতীয়াংশ জনসংখ্যাই নিরাপত্তার অভাবে ভোগেন। সমীক্ষকরা শহরের ২২,৫৮০ জনের সঙ্গে কথা বলেছিলেন। ৩২% মানুষ বলেছেন মুম্বইয়ে প্রতিমুহূর্তে সুরক্ষার অভাব বোধ করেন তাঁরা। শহরে এক প্রান্ত থেকে অন্য প্রান্তে যেতে আতঙ্কে ভোগেন ৩৬%।

গত আর্থিক বছরে যেখানে শহরে নথিভুক্ত ধর্ষণের ঘটনাছিল ২৯৪টি ২০১৩-১৪ আর্থিক বছরে সেটাই বেড়ে হয়েছে ২৯৪। শ্লীলতাহানির সংখ্যা ৭৯৩ থেকে বেড়ে ১,২০৯। যদিও সামগ্রিকভাবে মুম্বইইয়ে হ্রাস পেয়েছে খুনের ঘটনা।

সমীক্ষা বলছে, বান্দ্রা, কুরলা, ভিলে পারলের মত উত্তর মধ্য মুম্বইয়ের অঞ্চলগুলিতে অপরাধ প্রবণতা সর্বাধিক। এই এনজিও অভিযোগ করেছে এই অঞ্চলগুলির প্রাক্তন বিধায়করা মোটেও স্থানীয় অপরাধ নিয়ে মাথা ঘামাতেন না।

তবে এই সমীক্ষার মূল ভিত্তি আসলে পুলিসের কাছে নথিভুক্ত অপরাধের সংখ্যা। বাস্তব চিত্রটা যে আসলে আরও ভয়াবহ তা বোধহয় সহজে অনুমেয়

.