হুদহুদ হানায় অন্ধ্র,ওড়িশা লন্ডভন্ড। 'অপারেশন লেহর'-এ জীবনে ফেরার যুদ্ধ শুরু

Updated By: Oct 13, 2014, 08:37 AM IST
হুদহুদ হানায় অন্ধ্র,ওড়িশা লন্ডভন্ড। 'অপারেশন লেহর'-এ জীবনে ফেরার যুদ্ধ শুরু

 

ওয়েব ডেস্ক: হুদহুদে বিপর্যস্ত অন্ধ্র,ওড়িশার বিস্তীর্ণ এলাকা। ত্রাণ ও উদ্ধার কাজে নেতৃত্ব দিচ্ছে ভারতীয় নৌবাহিনী।  রয়েছে সেনা এবং বায়ু সেনাও। বিস্তর ক্ষয়ক্ষতি নিয়ে এখনও সেরকম তথ্য সামনে আসেনি। তবু প্রস্তুতিতে খামতি নেই সেনাবাহিনীর।

অপারেশন লেহর। এই নামেই ঘূর্ণিঝড় হুদহুদের পরবর্তী পর্যায়ে উদ্ধারকাজে নেতৃত্ব দিচ্ছে ভারতীয় নৌবাহিনী। নৌবাহিনী তাঁদের আধিকারিকদের ওড়িশা এবং অন্ধ্রের বিভিন্ন জায়গায় মোতায়েন রেখেছে। জেমিনি ক্রাফ্ট এবং প্রয়োজনীয় জিনিসপত্র সহ  ৩০টি ডাইভিং টিম, কুড়িটি উদ্ধারকারী দল, চিকিত্সার সুবিধাযুক্ত চারটি জাহাজ, ছটি হেলিকপ্টার এবং দুটি ফিক্সড উইং এয়ারক্রাফ্ট রাখা হয়েছে। তৈরি আছে সেনাবাহিনীও। অন্ধ্র প্রদেশের বিশাখাপত্তনম ও শ্রীকাকুলামে চারটি করে দল মোতায়েন রয়েছে।

ওড়িশার  গোপালপুরের এয়ার ডিফেন্স স্কুলে সেনাবাহিনী বিপর্যয় মোকাবিলা সেল খুলেছে।  এছাড়াও ঘূর্ণিঝড়ে প্রবল ক্ষতিগ্রস্ত রাস্তা খুলে দেওয়ার জন্য সেনা মোতায়েন রয়েছে। এছাড়াও রাঁচি, এলাহাবাদ এবং সেকেন্দ্রাবাদে পঁচিশটি উদ্ধারকারী দলকে তৈরি রাখা হয়েছে। প্রতিরক্ষা মন্ত্রকের তরফে বায়ু সেনাও তৈরি রয়েছে বলে জানানো হয়েছে। দিল্লি, চণ্ডিগড়, আগরা, জোরহাটে বিশেষ বিমান রাখা হয়েছে। নাগপুর, কলাইকুন্ডা, হায়দরাবাদ, সুরাতগড় এবং বাগডোগরায় তৈরি রাখা হয়েছে বেশ কিছু চপারও। প্রস্তুত উপকূল রক্ষী বাহিনীও। ১৭টি জাহাজ নামানোর পাশাপাশি, উদ্ধাকাজ ও ত্রাণের জন্য  তৈরি রয়েছে দুটি ভেসল এবং ১৩টি এয়ারক্রাফ্ট।

.