এক ঘণ্টায় ৫ লক্ষ কোটি বিনিয়োগ শেয়ার বাজারে, নির্মলার ঘোষণায় খুশির মেজাজ দালাল স্ট্রিটে

কর্পোরেট কর কমানোর ঘোষণা হতেই শুক্রবার সকালেই ২.১১ লক্ষ কোটি টাকা বিনিয়োগ করেন ঘরোয়া লগ্নিকারিরা। জানা যাচ্ছে, বম্বে স্টক এক্সচেঞ্জে মাত্র এক ঘণ্টার মধ্যে ৫ লক্ষ কোটি বিনিয়োগ হয়

Updated By: Sep 20, 2019, 04:10 PM IST
এক ঘণ্টায় ৫ লক্ষ কোটি বিনিয়োগ শেয়ার বাজারে, নির্মলার ঘোষণায় খুশির মেজাজ দালাল স্ট্রিটে
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: দিনের শেষে চওড়া হাসি শেয়ার বিনিয়োগকারীদের। সেনসেক্স থামল ১৯০০ পয়েন্টে। এক দিনে এতটা লাফ গত এক দশকে এই প্রথম। নিফটি ১১ হাজার পেরলো ৫৬৯ পয়েন্টে ভর করে। সকালে নির্মলা সীতারামনের কড়া দাওয়াইয়ে এমন রেজাল্ট, মনে করছেন অর্থনৈতিক বিশেষজ্ঞরা।

কর্পোরেট কর কমানোর ঘোষণা হতেই শুক্রবার সকালেই ২.১১ লক্ষ কোটি টাকা বিনিয়োগ করেন ঘরোয়া লগ্নিকারিরা। জানা যাচ্ছে, বম্বে স্টক এক্সচেঞ্জে মাত্র এক ঘণ্টার মধ্যে ৫ লক্ষ কোটি বিনিয়োগ হয়। মোট ১৪৩.৫ লক্ষ কোটি টাকা বিনিয়োগ হয়, যা বৃহস্পতিবার সারা দিনে হয়েছিল ১৩৮.৫৪ কোটি টাকা। এর থেকেই বোঝা যাচ্ছে, বাজারে নতুন করে গতি এসেছে। কিন্তু কতদিন এই তেজ থাকবে তা, আগামী দিনে সরকারের পরবর্তী পদক্ষেপে স্পষ্ট হবে।

আরও পড়ুন- রাসায়নিক অস্ত্রের হামলা মোকাবিলার প্রশিক্ষণ দিতে হবে সেনাকে: রাজনাথ সিং

নির্মলা সীতারামনের ঘোষণার পরই প্রধানমন্ত্রী টুইট করে বলেন, “কর্পোরেট কর কমানোর সিদ্ধান্ত ঐতিহাসিক। মেক ইন ইন্ডিয়া তৈরিতে গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে এই সিদ্ধান্ত।” নরেন্দ্র মোদীর কথায়, বিদেশি লগ্নিকারীদের আকৃষ্ট করবে বিনিয়োগ করতে। বেসরকারি সংস্থাগুলিতে প্রতিযোগিতা এবং কর্মসংস্থান বাড়বে। যা ১৩০ কোটি দেশবাসীকে জয়ের লক্ষ্যে নিয়ে যাবে।

প্রধানমন্ত্রীর দাবি, গত কয়েক সপ্তাহ ধরে একাধিক ঘোষণায় স্পষ্ট সরকার আর্থিক মন্দা কাটাতে চেষ্টার ত্রুটি রাখছে না। এ দিন ফের ৫ ট্রিলিয়ন অর্থনীতির স্বপ্ন দেখান মোদী। তাঁর দাবি, এই ঘোষণায় সমাজের বিভিন্ন স্তরে উন্নতি এবং সমৃদ্ধি হবে যা ৫ ট্রিলিয়ন অর্থনীতির লক্ষ্যে পৌঁছতে সহয়তা করবে।

কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন তাঁর প্রথম বাজেট পেশ করেও, অনেক সিদ্ধান্তে পরিবর্তিত সময়ে পিছু হটতে হয়েছে। শুক্রবার, কর্পোরেট কর কমিয়ে ফের সেই পথেই হাঁটলেন নির্মলা সীতারামন। গোয়ায় সাংবাদিক সম্মেলনে অর্থমন্ত্রীর ঘোষণা, দেশীয় কোম্পানি ক্ষেত্রে কর্পোরেট কর ৩৫ শতাংশ কমিয়ে ২৫.১৭ শতাংশে নিয়ে আসা হবে। এর মধ্যে সারচার্জ এবং সেস যুক্ত রয়েছে। এই অর্থবর্ষ থেকে কার্যকর হবে বলে জানান সীতারামন।

পাশাপাশি, নির্মলা সীতারামন বলেন, ফরেন পোর্টফলিও ইনভেস্টরস (এফপিআই)-এর আয়ে যে চড়া সারচার্জ বসানো হয়েছিল, তা থেকেও অব্যাহতি দেওয়া হচ্ছে। অর্থমন্ত্রীর মুখে এমন খবর শুনেই চওড়া হাসি ফুটে লগ্নিকারীদের। তড়তড়িয়ে বাড়ে শেয়ার দর।

.