স্বামী-স্ত্রী বিচ্ছেদ হলে ভরণপোষণ দাবি করতে পারে অবিবাহিত মেয়েও, রায় বম্বে হাইকোর্টের

ডিভোর্সের মামলায় গুরুত্বপূর্ণ রায় দিল বম্বে হাইকোর্ট। এক্ষেত্রে স্বামী-স্ত্রীর মধ্যে ছাড়াছাড়ি হয়ে গেলও স্ত্রীর মতো বিশেষ সুবিধে পাবে কন্যা সন্তানরাও।

Updated By: Apr 7, 2018, 10:04 PM IST
স্বামী-স্ত্রী বিচ্ছেদ হলে ভরণপোষণ দাবি করতে পারে অবিবাহিত মেয়েও, রায় বম্বে হাইকোর্টের

নিজস্ব প্রতিবেদন: ডিভোর্সের মামলায় গুরুত্বপূর্ণ রায় দিল বম্বে হাইকোর্ট। এক্ষেত্রে স্বামী-স্ত্রীর মধ্যে ছাড়াছাড়ি হয়ে গেলও স্ত্রীর মতো বিশেষ সুবিধে পাবে কন্যা সন্তানরাও।

স্বামী-স্ত্রীর মধ্যে বিবাহবিচ্ছেদ হয়ে গেল স্ত্রী ‌যেমন স্বামীর কাছ থেকে ভরণপোষণের দাবি করতে পারেন তেমনই বাবার কাছ থেকে ভরণপোষণ দাবি করতে পারে মেয়েও। তবে তার বয়স আঠারোর বেশি ও অবিবাহিত হতে হবে। এমনই রায় দিল বম্বে হাইকোর্ট।

অারও পড়ুন-এসপি-র সামনেই মনোনয়ন জমা দিচ্ছে মাওবাদীরা, অভিযোগ অনুব্রতর; পাল্টা মুকুলেরও

সম্প্রতি মুম্বই হাইকোর্টে একটি মামলা করেছিলেন বিবাহবিচ্ছিন্না এক মহিলা। তাঁর দাবি ছিল তাঁদের ১৯ বছরের অবিবাহিত মেয়ের জন্যও ভরণপোষণ দিতে হবে স্বামীকে। নিম্ন অদালতে সেই দাবি খারিজ হয়ে ‌যাওয়ার পর তিনি হাইকোর্টে আসেন।

আরও পড়ুন-দুপুরে জামিন, সন্ধেয় মুম্বইয়ে সলমন

১৯৮৮ সালে ওই মহিলার সঙ্গে তাঁর স্বামীর বিবাহ হয়। ১৯৯৭ সালে তাঁদের ছাড়াছাড়ি হয়ে ‌যায়। তার পর থেকে স্ত্রী ও ছেলেমেয়েদের জন্য ভরণপোষণ দিয়ে ‌যাচ্ছিলেন ওই ব্যক্তি। কিন্তু মেয়ের বয়স ১৮ হওয়ার পর তিনি তার খরচ দিতে অস্বীকার করেন। তারপরেই মামলা গড়ায় আদালতে।

.