আসন বণ্টন- সিএএ নিয়ে বিরোধ, দিল্লি নির্বাচনে এনডিএর সঙ্গে লড়াইয়ে নেই অকালি দল

২০১৫ সালের নির্বাচনে শিরোমনি অকালি দল লড়াই করেছিল ৪ আসনে

Updated By: Jan 20, 2020, 11:17 PM IST
আসন বণ্টন- সিএএ নিয়ে বিরোধ, দিল্লি নির্বাচনে এনডিএর সঙ্গে লড়াইয়ে নেই অকালি দল

নিজস্ব প্রতিবেদন: দিল্লি বিধানসভা নির্বাচনে লড়াই করবে না এনডিএ শরিক শিরোমনি অকালি দল।

সোমবার রাজধানীতে সাংবাদিক সম্মেলন করে একথা ঘোষণা করে দিলেন দলের একমাত্র বিধায়ক মনজিনন্দর সিরসা। ফলে মহারাষ্ট্রে শিবসেনার পর এবার ভোটের আগেই দিল্লি বিধানসভা নির্বাচনে ধাক্কা খেল বিজেপি।

আরও পড়ুন-বিস্ফোরণের হাত থেকে বাঁচল ম্যাঙ্গালোর বিমানবন্দর, সিসিটিভিতে ধরা পড়ল সন্দেহভাজন হামলাকারীর ছবি

মনজিন্দর সিরসা ঘোষণা করেন, ‘শিরোমনি অকালি দলের সঙ্গে বিজেপির জোট বেশ পুরনো। কিন্তু দলের প্রসিডেন্ট সুখবীর সিং বাদলের দাবি, নাগরিকত্ব সংশোধনী আইনে সব ধর্মের মানুষকে সঙ্গে নিতে হবে। বিজেপির দাবি ছিল আমরা ওই জেদ ছেড়ে দিই। তা সম্ভব নয়। তাই দিল্লি বিধানসভা নির্বাচনে লড়াই করবে না শিরোমনি অকালি দল।’

সিরসা এদিন আরও বলেন, ‘শিরোমনি অকালি দল মনে করে NRC কোনও ভাবেই লাগু হওয়া উচিত নয়। আমরা CAA-কে সমর্থন করি কিন্তু কোনও বিশেষ ধর্মকে বাদ দিয়ে সেই আইন হোক চাইনি।  অন্যদিকে, NRC-র নামে মানুষ লাইনে দাঁড়াক তা আমরা চাই না। এই দেশে সাম্প্রদায়িকতার কোনও জায়গা নেই।’

উল্লেখ্য, অকালি দলের সঙ্গে বিজেপির যে জোট এবার হচ্ছে না তা সোমবার বোঝা গিয়েছিল দিল্লি বিজেপির প্রধান মনোজ তিওয়ারির কথাতেই। এদিন তিনি ঘোষণা করেন, দিল্লির ৬৭ আসনে প্রার্থী দেবে বিজেপি, ২ আসনে লড়বে জেডিইউ এবং একটি আসনে লড়াই করবে লোক জনশক্তি পার্টি। অর্থাত্ অকালির জায়গা নেই।

আরও পড়ুন-এখনই বিদায় নিচ্ছে না শীত, ফের নামবে পারদ, বাড়বে ঠান্ডা

২০১৫ সালের নির্বাচনে ৭০ আসনের দিল্লি বিধানসভায় আপ পেয়েছিল ৬৭ আসন। শিরোমনি অকালি দল লড়াই করেছিল ৪ আসনে। এর মধ্যে ২ আসনে পদ্ম চিহ্নে ও বাকি ২ আসনে দাঁড়িপাল্লা চিহ্নে লড়াই করে অকালি দল।  সূত্রের খবর, বিজেপি চেয়েছিল পদ্ম চিহ্নেই লড়াই করুক অকালি দল। তাতে রাজি হয়নি তারা।

.