Delhi Pollution: দূষণ নিয়ে সুপ্রিম তোপ! তড়িঘড়ি একগুচ্ছ বড় সিদ্ধান্ত কেজরিওয়াল সরকারের

সরকারি দফতরে শুরু 'ওয়ার্ক ফ্রম হোম'।

Updated By: Nov 13, 2021, 07:16 PM IST
Delhi Pollution: দূষণ নিয়ে সুপ্রিম তোপ! তড়িঘড়ি একগুচ্ছ বড় সিদ্ধান্ত কেজরিওয়াল সরকারের

নিজস্ব প্রতিবেদন: দিন দিন বাড়ছে দূষণ। শ্বাস-প্রশ্বাস চালানোই দায় হয়ে গিয়েছে। ভয়াবহ পরিস্থিতি নিয়ে সুপ্রিম কোর্টের ভর্ৎসনা। এরপরই দিল্লির দূষণ নিয়ন্ত্রণে তৎপর কেজরিওয়াল সরকার। শনিবার জারি হল একগুচ্ছ নির্দেশিকা।

দূষণের জেরে দিল্লির সরকারি কর্মীদের বাড়ি থেকে কাজের নির্দেশ দিলেন অরবিন্দ কেজরিওয়াল (Delhi CM Arvind Kejriwal)। এক সপ্তাহের জন্য এই ওয়ার্ক ফর্ম হোম (WFH) জারি থাকবে। সম্ভব হলে বেসরকারি সংস্থাগুলোকেও তাঁদের কর্মীদের ওয়ার্ক ফ্রম হোমে পাঠানোর পরামর্শ দেওয়া হয়েছে। এছাড়া জরুরী দরকার ছাড়া বাড়ি থেকে না বের হওয়ার এবং স্কুল বন্ধ রাখারও নির্দেশ জারি করেছেন দিল্লির মুখ্যমন্ত্রী (Delhi CM Arvind Kejriwal)। তবে চালু থাকবে ভার্চুয়াল ক্লাস। ১৪ নভেম্বর থেকে ১৭ নভেম্বর পর্যন্ত সমস্ত ধরনের নির্মাণ কার্যও বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। 

আরও পড়ুন: 'বহুত বড়িয়া! বসাকজি, আপ তো কলাকার হ্যায়' নরেন্দ্র মোদী

আরও পড়ুন: Terror Attack: মণিপুর-মায়ানমার সীমান্তে জঙ্গি হামলা, শহিদ অসম রাইফেলসের কমান্ডিং অফিসার-সহ ৭

দূষণ নিয়ে শনিবারই কেন্দ্র ও দিল্লি সরকারকে ভর্ৎসনা করেছে শীর্ষ আদালত। পরিস্থিতি সামাল দিতে কী পরিকল্পনা? প্রশ্ন করেন প্রধান বিচারপতি এনভি রামানার (NV Ramana)।  প্রতি বছরই নভেম্বর-ডিসেম্বর মাসে মাথাব্যথার কারণ দাঁড়ায় দিল্লির দূষণ (Severe Air Quality)। রাস্তাঘাটে বের হওয়ায় মুশকিল হয়ে যায়। এই অবস্থায় সুপ্রিম কোর্টের (Supreme Court) হস্তক্ষেপ চেয়ে একটি মামলা দায়ের হয়। সেই মামলায় প্রধান বিচারপতির পর্যবেক্ষণ, পরিস্থিতি ভয়াবহ। ঘরের মধ্যেও মাস্ক পরে থাকতে হচ্ছে। এয়ার কোয়ালিটি ইনডেস্ক (AQI) ৫০০ পয়েন্টে পৌঁছে গিয়েছে। 

"দূষণ কমাতে কী ব্যবস্থা নিয়েছেন? কীভাবে এয়ার কোয়ালিটি ইনডেস্ক (AQI) ২০০ পয়েন্ট কমানো যায়?" কেন্দ্র ও দিল্লি সরকারকে সেই প্রশ্ন করেন প্রধান বিচারপতি। প্রয়োজনে দিল্লিতে ২ দিনের লকডাউন (lockdown) ঘোষণার কথা ভেবে দেখারও পরামর্শ দেন বিচারপতি। যদিও এখনই সেই সম্ভাবনা উড়িয়ে দিয়েছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল (Delhi CM Arvind Kejriwal)।  

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.