Delhi Covid: গত ৭ মাসের মধ্যে সর্বোচ্চ করোনা সংক্রমণ! একদিনেই আক্রান্ত ৪০০-র বেশি...

Delhi Covid: করোনা-পরিস্থিতির সামগ্রিক অবনতি ঘটেছে বিশ্বে। ভারতে করোনার নতুন ভ্যারিয়েন্টের বাড়বাড়ন্তও চিন্তা বাড়িয়েছে। এবার দিল্লির করোনা-পরিস্থিতি খারাপ হওয়ার খবর মিলল। দিল্লিতে গত ২৪ ঘণ্টায় ৪১৬ টি নতুন করোনা সংক্রমণের খবর মিলল।

Updated By: Apr 2, 2023, 03:34 PM IST
Delhi Covid: গত ৭ মাসের মধ্যে সর্বোচ্চ করোনা সংক্রমণ! একদিনেই আক্রান্ত ৪০০-র বেশি...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: করোনা-পরিস্থিতি সামগ্রিক ভাবেই খারাপ হচ্ছে গোটা বিশ্বে। ভারতে করোনার নতুন ভ্যারিয়েন্টের বাড়বাড়ন্তও কপালে ভাঁজ ফেলেছে। তবে এবার আলাদা করে দিল্লির করোনা-পরিস্থিতি খারাপ হওয়ার খবর মিলল। দিল্লিতে গত ২৪ ঘণ্টায় ৪১৬ টি নতুন করোনা সংক্রমণের খবর মিলল। গত সাত মাসে সব থেকে বেশি। পজিটিভিটি রেট ১৪.৩৭ শতাংশ। শহরের স্বাস্থ্য দফতরের তরফে এই তথ্য জানা গিয়েছে। দিল্লিতে কোভিডমৃত্যু ২৬ হাজার ৫২৯ জন। দিল্লিতে বৃহস্পতিবারই ২৯৫টি নতুন করোনাভাইরাস কেস পাওয়া গিয়েছে। বুধবারই তা ৩০০-র মাত্রা ছাড়িয়েছিল। দিল্লি প্রশাসন স্থানীয় করোনা-পরিস্থিতির উপর নজর রাখছে।

আরও পড়ুন: Mughal History: যোগী সরকারের বড় সিদ্ধান্ত! মুঘল ইতিহাস পড়বে না পড়ুয়ারা, বদলে গেল সিলেবাস

এর মধ্যে করোনা সংক্রমণ নিয়ে নতুন করে আতঙ্কের খবর শুনিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা তথা 'হু'। এর মাত্র একদিন আগেই ভারতে গত ২৪ ঘন্টায় ৩,০১৬ টি নতুন কোভিড কেস রেকর্ড করা হয়েছিল। সংখ্যাটি এর আগের দিনের, অর্থাৎ, ২৯  মার্চের তুলনায় প্রায় ৪০ শতাংশ বেশি ছিল! দৈনিক পজিটিভিটি রেট ছিল ২.৭ শতাংশ, সাপ্তাহিক পজিটিভিটি রেট ছিল ১.৭১ শতাংশ। সেই হিসেবে করোনা সংক্রমণের দৈনিক হার গত ২৪ ঘণ্টার নিরিখে কমেছে। এবং সেটা ভালো খবর। কিন্তু হলে কী হবে, এবার ভারতের করোনা সংক্রমণ নিয়ে নতুন করে আতঙ্কের খবর শোনাল বিশ্ব স্বাস্থ্য সংস্থা তথা 'হু'। 'হু' জানিয়ে দিল, ২৭ ফেব্রুয়ারি থেকে ২৬ মার্চের ভারতের করোনা-তথ্য যাচাই করে তারা দেখেছে, ভারতে এই মুহূর্তে করোনায় 'হাইয়েস্ট প্রোপোরশনাল ইনক্রিজ' চলছে!   

আরও পড়ুন: Marburg Virus: ইবোলার মতোই ভয়ংকর কী এই মারবার্গ? আসছে নতুন মারণভাইরাস-বিপদ...

দেশের কোভিড-১৯ মৃত্যুর সংখ্যাও বাড়ছে। মহারাষ্ট্রে, দিল্লিতে, হিমাচল প্রদেশে করোনামৃত্যুর খবর পাওয়া গিয়েছে। এছাড়াও আটটি মৃত্যু ঘটেছে কেরালায়! মহারাষ্ট্রের বেশ কয়েকটি জায়গা যেমন মুম্বই, পুনে, থানে এবং সাংলিতে কোভিড সংক্রমণের বাড়াবাড়ির খবর পাওয়া গিয়েছে। স্বাস্থ্য মন্ত্রকের ওয়েবসাইট অনুসারে,  COVID-১৯ থেকে আরোগ্যলাভের জাতীয় হার ৯৮.৭৮ শতাংশ! বেশ কয়েকটি রাজ্য চলতি সপ্তাহে কোভিড সংক্রমণের উদ্বেগজনক বৃদ্ধি নিয়ে জরুরি বৈঠক করার পরিকল্পনাও করেছে। 

সমীক্ষা বলছে, এক্সবিবি.১.১৬ নামের এই ভ্যারিয়্যান্টের অস্তিত্ব মিলেছে ভারতে। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, করোনার নতুন এই ভ্যারিয়্যান্টটি বিএ.১ বা ওমিক্রন এবং বিএ.২ (ওমিক্রনের সাব-ভ্যারিয়েন্ট)-এর সংমিশ্রণ। তবে এখনও পর্যন্ত নয়া ভ্যারিয়্যান্টের থেকে তেমন মারাত্মক ক্ষতি কিছু ঘটেনি। 'হু' অবশ্য শুধু ভারত নয়, গোটা দক্ষিণ-পূ্র্ব এশিয়ার করোনা-পরিস্থিতি নিয়েই উদ্বিগ্ন।

দিল্লিতে ১৬ জানুয়ারি সংক্রমণের সংখ্যা শূন্যতে নেমে গিয়েছিল। তারপর একটু স্বস্তি মিলেছিল। কিন্তু আবহাওয়া বদলের সঙ্গে সঙ্গে ক্রমশ পরিস্থিতি খারাপ হচ্ছে সেখানেও। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.