Mughal History: যোগী সরকারের বড় সিদ্ধান্ত! মুঘল ইতিহাস পড়বে না পড়ুয়ারা, বদলে গেল সিলেবাস

History Syllabus Change: এখন ইউপির ছাত্ররা মুঘলদের ইতিহাস পড়বে না। সিলেবাসে বড় ধরনের পরিবর্তন আনা হয়েছে। মার্কিন আধিপত্যের পাঠও ইতিহাসের বই থেকে মুছে ফেলা হয়েছে।

Updated By: Apr 2, 2023, 12:53 PM IST
Mughal History: যোগী সরকারের বড় সিদ্ধান্ত! মুঘল ইতিহাস পড়বে না পড়ুয়ারা, বদলে গেল সিলেবাস

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: উত্তরপ্রদেশের (UP) স্কুলে এখন থেকে মুঘলদের ইতিহাস পড়ানো হবে না। মুঘলদের ইতিহাস পড়ানোর বিষয়ে বড় সিদ্ধান্ত নিল যোগী সরকার। দ্বাদশ শ্রেণির সিলেবাসে পরিবর্তন আনা হয়েছে। ইউপি সরকারের সিদ্ধান্ত ইউপি বোর্ড এবং সিবিএসই বোর্ড উভয় ক্ষেত্রেই প্রযোজ্য হবে। উত্তরপ্রদেশে দ্বাদশ শ্রেণীর ছাত্ররা মুঘল সম্রাটদের ইতিহাস আর পড়বে না। ইউপি বোর্ড এবং সিবিএসই বোর্ড ২০২৩-২৪ শিক্ষাবর্ষের পাঠ্যক্রম পরিবর্তন করেছে। ইতিহাসের বই থেকে কিছু বিষয় মুছে ফেলা হয়েছে। মুঘল দরবারের লেখা মুছে ফেলা হয়।

এছাড়া একাদশ শ্রেনীর ইতিহাস বই থেকে ইসলামের উত্থান, শিল্প বিপ্লব, সংস্কৃতির সংঘর্ষ এবং সময়ের সূচনা বাদ দেওয়া হয়েছে। একই সময়ে, নাগরিক বিজ্ঞান বই থেকে ঠান্ডা যুদ্ধ এবং আমেরিকান আধিপত্যের পাঠ মুছে ফেলা হয়।

ইতিহাসের বই থেকে এসব বিষয় মুছে ফেলা হয়েছে

২০২৩-২৪ শিক্ষাবর্ষ থেকে, এনসিইআরটি দ্বাদশ শ্রেণীর বইয়ের ভারতীয় ইতিহাস-২ এর কিছু বিষয় থেকে মুঘল দরবার এবং শাসক সম্পর্কিত পাঠ্যটি সরিয়ে দিয়েছে। এখনও পর্যন্ত আকবরনামা, বাদশাহনামা, পাণ্ডুলিপির রচনা, মুঘল সম্রাট ও তাদের সাম্রাজ্য, আদর্শ রাষ্ট্র, উপাধি, রাজকীয় আমলাতন্ত্র, রাজপরিবার, তথ্য ও সাম্রাজ্য, মুঘল অভিজাততন্ত্র এবং আনুষ্ঠানিক ধর্ম শেখানো হতো।

আরও পড়ুন: Bike Stunts in Mumbai: মুম্বই পুলিসের ঘুম কাড়ল এক যুবক ও ২ যুবতীর ভয়ঙ্কর বাইক স্টান্ট, দেখুন ভিডিয়ো

আমেরিকান আধিপত্যের পাঠ শেখানো হবে না

দ্বাদশ শ্রেণির নাগরিক বিজ্ঞানের বই থেকে আমেরিকান আধিপত্য ও ঠান্ডা যুদ্ধ সম্পর্কিত লেখাটি মুছে ফেলা হয়েছে। এছাড়া স্বাধীন ভারতে রাজনীতির বই থেকে এক দলের আধিপত্য ও গণআন্দোলনের উত্থানের সময়কাল মুছে ফেলা হয়েছে। একই সঙ্গে দশম শ্রেণির বই থেকে গণসংগ্রাম ও আন্দোলন, গণতন্ত্র ও বৈচিত্র্য এবং গণতন্ত্রের চ্যালেঞ্জের পাঠ মুছে ফেলা হয়।

আরও পড়ুন: Post Office Scheme: পোস্ট অফিসে পলিসি করতে গেলে লাগবেই এই ৩ নথি, বাধ্যতামূলক করল কেন্দ্র

বিরোধীরা এই বিষয়ে আক্রমণ করতে পারে

উল্লেখযোগ্যভাবে, যোগী সরকার এর আগেও মুঘলদের নামে নামকরণ করা অনেক জায়গার নাম পরিবর্তন করেছে। এই ইস্যুতে এখন বিজেপিকে আক্রমণ করতে পারে বিরোধী দলগুলি। যোগী আদিত্যনাথ শনিবার স্কুল চলো অভিযান-২০২৩ শুরু করেছেন।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

.