একরাতের উত্‍সব কমিয়ে দেয় দেশবাসীর কয়েকবছরের আয়ু, বলছেন পরিবেশবিদরা

Updated By: Oct 24, 2014, 03:02 PM IST
একরাতের উত্‍সব কমিয়ে দেয় দেশবাসীর কয়েকবছরের আয়ু, বলছেন পরিবেশবিদরা

একরাতের উত্‍সব কমিয়ে দিল দেশবাসীর বেশ কয়েকদিনের আয়ু। পরিবেশবিদরা বলছেন, কালীপুজো এবং দীপাবলিতে দেশজুড়ে দূষণের মাত্রা পিছনে ফেলে দিয়েছে গত কয়েক বছরকে।

উত্‍সব শেষ। এবার দূষণের হিসেব মেলানোর পালা। আর দূষণের হিসেব দেখে আঁতকে উঠছেন পরিবেশ বিদরা। বেআইনি শব্দবাজিতে শব্দদূষণ তো রয়েইছে। বৈধ বাজিতে বায়ুদূষণের মাত্রাও চোখ কপালে তোলার মতো। রাজধানী দিল্লির প্রতি কিউবিক মিটার বাতাসে বৃহস্পতিবার রাতে নাইট্রোজেন ডাই অক্সাইডের পরিমাণ রেকর্ড হয়েছে দুশো দশ মাইক্রো গ্রাম। স্বাভাবিক সময়ে এই মাত্রা থাকে আশি গ্রাম। নরেন্দ্র মোদীর আহমেদাবাদের বাতাসে সালফার ডাই অক্সাইডের পরিমাণ স্বাভাবিকের থেকে প্রায় সাতগুণ বেশি। বৃহস্পতিবার রাতে মুম্বইয়ের আকাশও ছিল ধোঁয়ায় ঝাপসা। মুম্বইয়ের মতো কলকাতাতেও ধোঁয়ায় ঝাপসা বাতাস ও শব্দবাজির বেলাগাম বিস্ফোরণে হয়রান হয়েছেন শহরবাসী।

চেন্নাইয়ে বায়ুদূষণের মাত্রা অন্যবারের থেকে কিছুটা কম। তবে সেই কমের মাত্রাও যথেষ্টই ক্ষতিকর। দক্ষিণের মেট্রো শহরে বৃহস্পতিবার সালফার ডাই অক্সাইডের মাত্রা স্বাভাবিকের থেকে প্রায় চারগুণ বেশি ছিল। এর বাইরেও, রায়পুর, কানপুর, লুধিয়ানার মতো শহরে বায়ুদূষণের মাত্রা আশঙ্কাজনক বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। তাঁরা বলছেন, বায়ু দূষণের নিরিখে আগামী দুদিন বিশ্বের সবচেয়ে দূষিত রাজধানী বেজিংয়ের থেকেও এগিয়ে থাকবে দিল্লি।
 

 

.