মাথায় পাগড়ি; ভাটিন্ডায় দেখা মিলল কুখ্যাত জঙ্গি জাকির মুসার, পঞ্জাবে জারি হাই অ্যালার্ট

বুরহান ওয়ানি মারা যাওয়ার পর তাকেই হিজবুল মুজাহিদিনের নেতা বলে মনে করা হতো। পর হিজবুল ছেড়ে দেয় জাকির

Updated: Dec 6, 2018, 02:01 PM IST
মাথায় পাগড়ি; ভাটিন্ডায় দেখা মিলল কুখ্যাত জঙ্গি জাকির মুসার, পঞ্জাবে জারি হাই অ্যালার্ট

নিজস্ব প্রতিবেদন: পঞ্জাবের ভাটিন্দায় একটি ট্রেনে দেখা গিয়েছে ভয়ঙ্কর জঙ্গি নেতা জাকির মুসাকে। সেই ছবি ভাইরাল হওয়ার পরই রাজ্যজুড়ে জারি হয়েছে সতর্কতা।

গোয়েন্দা সূত্রে খবর, ছদ্মবেশে রাজ্যের বিভিন্ন জায়গায় ঘুরে বেড়াচ্ছে জাকির মুসা। সাম্প্রতিক একটি ছবিতে দেখা গিয়েছে, শিখদের মতে পাগড়ি পরে রয়েছে সে। মুখে দাড়ি। ভাটিন্ডায় একটি ট্রেনে তাকে দেখা গিয়েছে। সেই ছবি ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়।

আরও পড়ুন-বিজেপিকে ধাক্কা দিয়ে আজই এনডিএ ছাড়তে পারে আরও এক শরিক

ওই ছবি প্রকাশিত হওয়ার পরই রাজ্যজুড়ে সতর্কতা জারি করা হয়েছে। ভাটিন্ডা ও ফিরোজাবাদে সেনা, পুলিস ও আধা সেনাকে সতর্ক করা হয়েছে। রেল স্টেশন, রাজস্থান সীমান্ত সহ রাজ্যের বিভিন্ন জায়গায় তল্লাসি চালানো হচ্ছে।

কে এই জাকির মুসা? গোয়েন্দাদের খবর অনুযায়ী বহুদিন আগে কাশ্মীরে তাদের শাখা খুলেছে আল কায়দা। উপত্যকায় আল কায়দায় ওই শাখা সংগঠনের নাম আনসার ঘাজওয়াত-উল-হিন্দ। হিজবুল মুজাহিদিন থেকে সে ওই সংগঠনে যোগ দেয়। বুরহান ওয়ানি মারা যাওয়ার পর তাকেই হিজবুল মুজাহিদিনের নেতা বলে মনে করা হতো। পর হিজবুল ছেড়ে দেয় জাকির।

আরও পড়ুন-'অনুমতি দিক বা না দিক, রথযাত্রা হবেই', হুঙ্কার দিলীপের

পঞ্জাবের বহু জায়গা বেশ চেনা মুসার। কারণ ২০১০-২০১৩ পর্যন্ত সে পঞ্জাবের একটি শিক্ষা প্রতিষ্ঠানে পড়াশোনা করত। তিন সপ্তাহ আগে অমৃতসরে নিরঙ্কারি ভবনে গ্রেনেড হামলা হয়। সেই হামলার পরই রাজ্যে জাকিরের অস্তিত্ব টের পাওয়া গেল।

গুরদাসপুর পুলিসের এক আধিকারিক সংবাদমাধ্যমে জানিয়েছেন, অমৃতসরের আসপাশে জাকির মুসার ঘোরাফেরার খবর আমাদের কাছে রয়েছে। এর জন্য সাধারণ মানুষ যাতে তাকে চিনতে পারে সেই লক্ষ্যে জাকিরের ছবি দিয়ে পোস্টার দেওয়া হয়েছে।