ফ্ল্যাট কিনতে চান, তাহলে আপনার জন্য রয়েছে সুখবর

কেন্দ্রীয় সরকারের তরফে জানানো হয়েছে, এই যোজনায় ভাল সাফল্য মিলেছে। তার পরই প্রকল্পের সময়সীমা বাড়ানোর চিন্তাভাবনা শুরু হয়েছে। এই সিদ্ধান্ত কার্যকর হলে মধ্যবিত্তদের জন্য নিজের বাড়ি তৈরির সুযোগ আরও বাড়বে।

Updated: Dec 6, 2018, 12:31 PM IST
ফ্ল্যাট কিনতে চান, তাহলে আপনার জন্য রয়েছে সুখবর

নিজস্ব প্রতিবেদন: আপনি ফ্ল্যাট কেনার পরিকল্পনা করছেন? তাহলে আপনার জন্য সুখবর রয়েছে। আর এই সুখবর আপনি পেতে পারেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সরকারের কাছ থেকে। প্রধানমন্ত্রী আবাস যোজনার মাধ্যমেই কম খরচে ফ্ল্যাট কেনার সুযোগ আরও বাড়তে পারে।

আরও পড়ুন: 'মিস্টার ইন্ডিয়া'র মতো এবার অদৃশ্য হয়েই সীমান্তে লড়বে সেনা

২০১৬ সালে প্রধানমন্ত্রী আবাস যোজনা শুরু হয়েছিল। যার সময়সীমা রাখা হয়েছিল ২০১৯ সালের মার্চ। কেন্দ্রীয় সরকারের তরফে জানানো হয়েছে, এই যোজনায় ভাল সাফল্য মিলেছে। তার পরই প্রকল্পের সময়সীমা বাড়ানোর চিন্তাভাবনা শুরু হয়েছে। এই সিদ্ধান্ত কার্যকর হলে মধ্যবিত্তদের জন্য নিজের বাড়ি তৈরির সুযোগ আরও বাড়বে।

কেন্দ্রীয় সরকারি এই প্রকল্পে ২ লক্ষ ৬৭ হাজার টাকা পর্যন্ত ভর্তুকি পাওয়া যায়। ১৮ লক্ষ টাকা পর্যন্ত যাঁদের বার্ষিক রোজগার, তাঁরা এই প্রকল্পের আওতাভুক্ত। যাঁদের বার্ষিক রোজগার ৬-১২ লক্ষ টাকা তাঁরা ১৬০ বর্গমিটার পর্যন্ত আয়তনের ফ্ল্যাট কেনার সময় সাবসিডি পাবেন। অন্যদিকে যাঁদের বার্ষিক রোজগার ১২-১৮ লক্ষ তাঁরা ২০০ বর্গমিটার পর্যন্ত ফ্ল্যাট কিনতে গেলে ভর্তুকি পান। 

তবে এই প্রকল্পের ফ্ল্যাট কেনার সময়সীমা বাড়ানো নিয়ে চিন্তাভাবনা হলেও রোজগারের ঊর্ধ্বসীমা বাড়ানো হবে কি না, তা জানানো হয়নি সরকারি তরফে।

আরও পড়ুন: ঘণ্টায় ১৮০ কিলোমিটার বেগে দৌড় ইঞ্জিনহীন ট্রেনের, নড়ল না জলের বোতলও! 

২০২২ সালের মধ্যে সকলের জন্য ঘরের ব্যবস্থা করে দেওয়ার পরিকল্পনা নেওয়া হয় মোদী সরকারের তরফে। সরকারের দাবি, সারা দেশের এক কোটি নিম্নবিত্ত পরিবারকে ঘর দেওয়ার পরিকল্পনা করা হয়। তার মধ্যে এখনও পর্যন্ত ৭৫ লক্ষ উপভোক্তা বাড়ি তৈরির টাকা পেয়ে গিয়েছেন।