Earthquake in Delhi: তীব্র ভূকম্পে ফের কেঁপে উঠল দিল্লি! কতক্ষণ স্থায়ী হল কম্পন?

Earthquake in Delhi: তীব্র ভূকম্পে ফের কেঁপে উঠল দিল্লি! প্রায় ১৫ সেকেন্ডের বশি স্থায়ী হয়েছে কম্পন। তবে কেউ কেউ প্রাথমিক ভাবে জানিয়েছে, কম্পন ৩০ সেকেন্ডেরও বেশিই স্থায়ী হয়েছে। কেঁপে উঠল গোটা উত্তরাখণ্ডই। এদিনের কম্পনের এপিসেন্টার নেপালে।

Updated By: Jan 24, 2023, 03:45 PM IST
Earthquake in Delhi: তীব্র ভূকম্পে ফের কেঁপে উঠল দিল্লি! কতক্ষণ স্থায়ী হল কম্পন?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: তীব্র ভূকম্পে ফের কেঁপে উঠল দিল্লি! প্রায় ১৫ সেকেন্ডে স্থায়ী কম্পন। কেঁপে উঠল গোটা উত্তরাখণ্ডই। এপিসেন্টার নেপালে। জানা গিয়েছে, রিখটার স্কেলে এই কম্পন ৫.৮ মাত্রার। দুপুর ২টো ২৮ মিনিটে এই কম্পন হয়। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি এই কম্পনের খবর দিয়েছে।

আরও পড়ুন: আরএসএস এবং নেতাজির লক্ষ্য আসলে একই? সুভাষচন্দ্রকে নিয়ে কী 'অজানা' কথা মোহন ভাগবতের...

দিল্লি-এনসিআর অঞ্চলে এই ভূকম্পে আতঙ্কিত হয়েছে এলাকাবাসী। তবে ক্ষয়ক্ষতির কথা কিছু জানা যায়নি। 

আরও পড়ুন: Norovirus in India: করোনার পর এবার চোখ রাঙাচ্ছে নোরোভাইরাস! জেনে নিন কী করলে বাঁচবেন এর হাত থেকে...

গত বছরের নভেম্বরে চারবার ভূকম্প হয়েছে রাজধানীতে! চতুর্থবারের তীব্রতা রিখটার স্কেলে ছিল ২.৫। সেই ভূমিকম্পের উৎসস্থল ছিল ভূ-পৃষ্ঠ থেকে মাত্র ৫ কিমি গভীরে। হতাহতের কোনও খবর ছিল না। দেশের বিভিন্ন প্রান্তে ভূমিকম্প হচ্ছে। নভেম্বর শুরুতে দিল্লিতেই মাত্র তিন দিনের মধ্যে কম্পন হয়েছে!  রাতেও কম্পন অনুভূত হয়েছে রাজধানীতে।

এর আগে নভেম্বরেই ভূমিকম্প হয়েছিল পঞ্জাবের অমৃতসর ও লাগোয়া এলাকায়। তীব্রতা ছিল রিখটার স্কেলে ৪.১। কেঁপে উঠেছিল হিমাচল প্রদেশ। ১৬ নভেম্বরে রাতে কম্পন টের পাওয়া গিয়েছিল মান্ডি শহর থেকে ২৭ কিমি উত্তর ও উত্তর-পশ্চিমে। উৎসস্থল ছিল ভূ-পৃষ্ঠের ৫ কিমি গভীরে। রিখটার স্কেলে তীব্রতা ছিল ৪.১।

 (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)