ঘোষণা হল হিমাচলের নির্বাচনের দিন, কবে হবে গুজরাতে?

হিমাচল প্রদেশে, কংগ্রেসের কার্যকরী সভাপতি হর্ষ মহাজন গত মাসে বিজেপিতে যোগদান করেছে। এরফলে সেখানে কংগ্রেস একটি বড় ধাক্কা খেয়েছে বলে মনে করা হচ্ছে। ২০১৭ সালের নির্বাচনে, বিজেপি ৪৪টি এবং কংগ্রেস ২১টি আসন জিতেছিল। নির্বাচন কমিশনের প্রতিনিধিরা সম্প্রতি নির্বাচনের প্রস্তুতি পর্যালোচনা করতে হিমাচল প্রদেশ সফর করেছে। 

Updated By: Oct 14, 2022, 05:26 PM IST
ঘোষণা হল হিমাচলের নির্বাচনের দিন, কবে হবে গুজরাতে?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ঘোষণা করা হল হিমাচল প্রদেশ বিধানসভা নির্বাচনের তারিখ। গুরুত্বপূর্ণ হিমাচল প্রদেশ বিধানসভা নির্বাচনের জন্য ভোট অনুষ্ঠিত হবে ১২ নভেম্বর। পাশাপাশি ভোট গণনা করা হবে আট ডিসেম্বর। ভারতের নির্বাচন কমিশন আজ এক বিবৃতিতে এই খবর জানিয়েছে। হিমাচল প্রদেশে ৬৮টি বিধানসভা আসনের জন্য নির্বাচন অনুষ্ঠিত হবে। ৫৫ লক্ষেরও বেশি যোগ্য নির্বাচক এই নির্বাচনে ভোট দেবেন। এর মধ্যে ১.৮৬ লক্ষ ভোটার প্রথমবার ভোট দেবে। এছাড়াও ১.২২ লক্ষ ভোটার রয়েছেন যাদের বয়স ৮০ বছরের বেশি। নির্বাচন কমিশন এই খবর জানিয়েছে শুক্রবার।

নির্বাচন কমিশন জানিয়েছে, ‘নির্বাচনের সময় ভুয়ো খবর ছড়ানোর বিষয়ে কঠোর নজরদারি রাখতে আমরা সোশ্যাল মিডিয়া টিম গঠন করেছি।‘

নির্বাচন কমিশনের প্রতিনিধিরা সম্প্রতি নির্বাচনের প্রস্তুতি পর্যালোচনা করতে হিমাচল প্রদেশ সফর করেছে। হিমাচল প্রদেশে ৬৮টি বিধানসভা আসন রয়েছে। এই নির্বাচনে ৩৫ হল সংখ্যাগরিষ্ঠ পাওয়ার সংখ্যা।

২০১৭ সালের নির্বাচনে, বিজেপি ৪৪টি এবং কংগ্রেস ২১টি আসন জিতেছিল।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সহ শীর্ষ নেতাদের পর পর মিছিল এবং সফর করেছেন হিমাচল প্রদেশে। এরফলে পার্বত্য রাজ্যে গুরুত্বপূর্ণ নির্বাচনের মঞ্চ তৈরি হয়েছে।

আরও পড়ুন: Frontrow: দুয়ারে মন্দা? Byju's-এর পর এবার আর এক সংস্থায় ৭৫% কর্মীছাঁটাই!

হিমাচল প্রদেশে, কংগ্রেসের কার্যকরী সভাপতি হর্ষ মহাজন গত মাসে বিজেপিতে যোগদান করেছে। এরফলে সেখানে কংগ্রেস একটি বড় ধাক্কা খেয়েছে বলে মনে করা হচ্ছে।

অন্যদিকে আপ এই পার্বত্য রাজ্যে নিজেদের পায়ের তলায় জমি শক্ত করার চেষ্টা করছে। বেকারত্ব ভাতা এবং ছয় লক্ষ সরকারি চাকরির প্রতিশ্রুতি দিয়েছে তারা।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.