Lok Sabha Election 2024: এপ্রিলের ১৯ নয়, রাজ্যে ভোট শুরু ৫ এপ্রিল থেকেই, না জানলে জেনে নিন

Lok Sabha Election 2024: আগামী ১৯ এপ্রিল থেকে বাংলায় লোকসভার ভোটে নেওয়া হবে। ভোট হবে মোট ৭ দফায়। ২০১৯ সালেও ৭ দফাতেই লোকসভার ভোট নেওয়া হয়েছিল

Updated By: Apr 2, 2024, 08:06 PM IST
Lok Sabha Election 2024: এপ্রিলের ১৯ নয়, রাজ্যে ভোট শুরু ৫ এপ্রিল থেকেই, না জানলে জেনে নিন

অর্কদীপ্ত মুখোপাধ্যায়: আগামী ১৯ এপ্রিল প্রথমদফার ভোটগ্রহণ রাজ্যে। সবকটি দফাতেই বিভিন্ন জেলায় পালা করে মোট ৭ দফায় লোকসভার ভোট নেওয়া হবে। তার আগেই ভোট গ্রহণ শুরু হচ্ছে রাজ্যে। কীভাবে? আগামী ৫ এপ্রিল থেকেই রাজ্যে কার্যত শুরু হয়ে যাচ্ছে ভোটগ্রহণ প্রক্রিয়া। বাড়ি বাড়ি গিয়ে বয়স্ক ও বিশেষভাব সক্ষমদের ভোট নেওয়া হবে। এনিয়ে আগেই জানি দিয়েছিল নির্বাচন কমিশন।

আরও পড়ুন- বিয়েতে চেয়েছিলেন ৪০ লাখি ফরচুনার গাড়ি, না দিতে পারায় স্ত্রীকে পিটিয়ে মারল স্বামী

মঙ্গলবার নির্বাচন কমিশনের তরফে একটি সাংবাদিক সম্মেলন করে জানিয়ে দেওয়া হয় প্রথম ২ দফারা ভোটের জন্য আগামী ৫ এপ্রিল থেকে ১৪ এপ্রিল পর্যন্ত বয়স্ক ভোটারদের বাড়ি বাড়ি গিয়ে ভোট নেওয়া হবে। কিন্তু এই ধরনের ভোটার কতজন তা এখনও নির্বাচন কমিশনের তরফে জানানো হয়নি। আগামী ১-২ দিনের মধ্যে তা জানিয়ে দেওয়া হবে।

উল্লেখ্য, আগামী ১৯ এপ্রিল থেকে বাংলায় লোকসভার ভোটে নেওয়া হবে। ভোট হবে মোট ৭ দফায়। ২০১৯ সালেও ৭ দফাতেই লোকসভার ভোট নেওয়া হয়েছিল।

কবে কোথায় ভোটগ্রহণ

দফা ১ - ১৯ এপ্রিল ২০২৪। কোচবিহার, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি লোকসভা আসনে হবে নির্বাচন।   

দফা ২ - ২৬ এপ্রিল ২০২৪। রায়গঞ্জ, বালুরঘাট, দার্জিলিং লোকসভা আসনে হবে নির্বাচন।   

দফা ৩ – ৭ মে ২০২৪। মালদহ উত্তর, মালদহ দক্ষিণ, মুর্শিদাবাদ, জঙ্গিপুর লোকসভা আসনে হবে নির্বাচন।   

দফা ৪ – ১৩ মে ২০২৪। বহরমপুর, কৃষ্ণনগর, রাণাঘাট, বোলপুর, বীরভূম, বরধমান-পুর্ব, বর্ধমান-দুর্গাপুর, আসানসোল লোকসভা আসনে হবে নির্বাচন।   

দফা ৫ – ২০ মে ২০২৪। শ্রীরামপুর, ব্যারাকপুর, বনগাঁ, হাওড়া, উলুবেড়িয়া, হুগলি, আরামবাগ লোকসভা আসনে হবে নির্বাচন।   

দফা ৬ – ২৫ মে ২০২৪। তমলুক, কাঁথি, ঘাটাল, ঝাড়গ্রাম, বাঁকুড়া, বিষ্ণুপুর, মেদিনীপুর, পুরুলিয়া লোকসভা আসনে হবে নির্বাচন।   

দফা ৭ – ১ জুন ২০২৪। দমদম, বারাসত, বসিরহাট, জয়নগর, মথুরাপুর, ডায়মন্ডহারবার, যাদবপুর, কলকাতা উত্তর, কলকাতা দক্ষিণ লোকসভা আসনে হবে নির্বাচন।

এদিকে,  বাংলা-সহ ৬ রাজ্যে স্পেশাল অবাজার্ভার নিয়োগ করল নির্বাচন কমিশন। সাধারণ, বিশেষ ও পুলিস অবজার্ভার নিয়োগ করল কমিশন। বাংলার জন্য সাধারণ অবজার্ভির হলেন অলোক সিনহা, রাজ্যের জন্য পুলিস স্পেশাল অবজার্ভার হলেন অনি কুমার শর্মা।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.