দ্রুত উদ্ধার, বিদ্যুৎ-টেলিকম পরিষেবা সচল রাখাতে নজর, Yaas নিয়ে বৈঠকে নির্দেশ Modi-র

বৈঠকে ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ-সহ অন্যান্য মন্ত্রীরা এবং সংশ্লিষ্ট মন্ত্রকের সচিবরা।

Updated By: May 23, 2021, 03:01 PM IST
দ্রুত উদ্ধার, বিদ্যুৎ-টেলিকম পরিষেবা সচল রাখাতে নজর, Yaas নিয়ে বৈঠকে নির্দেশ Modi-র

নিজস্ব প্রতিবেদন: ঘূর্ণিঝড় ইয়াস (Cyclone Yaas) নিয়ে রবিবার গুরুত্বপূর্ণ বৈঠক করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi)। বৈঠকে উপস্থিত ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (HM Amit Shah)। ছিলেন ন্যাশনাল ডিজাস্টার ম্যানেজমেন্ট অথরিটি (NDMA), টেলিকম, বিদ্যুৎ, অসামরিক বিমান পরিষেবা মন্ত্রকের সচিব ও মন্ত্রীরা। সূত্রের খবর, বৈঠকে উদ্ধার কার্যে কোনও খামতি না রাখার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। ঝড়ের ফলে বিদ্যুৎ ও টেলিকম পরিষেবা বিঘ্নিত হলে, যতটা সম্ভব কম সময়ের মধ্যে তা ঠিক করে ফেলারও নির্দেশ দেওয়া হয়েছে।

আরও পড়ুন: Lockdown বিধিভঙ্গ! যুবককে সপাটে চড়, মারধর, কাঠগড়ায় DM

প্রধানমন্ত্রী দফতর (PMO) সূত্রে খবর, বৈঠকে কেন্দ্রীয় আধিকারিকদের রাজ্যের সঙ্গে সমন্বয় বজায় রেখে কাজের নির্দেশ দেওয়া হয়েছে। ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্থ মানুষদের দ্রুত উদ্ধার করতে বলা হয়েছে। ঝড়ের কারণে বিদ্যুৎ ও টেলিকম পরিষেবা বিঘ্নিত হলে, তা যাতে দ্রুত মেরামত করা যায়, সেদিকে নজর রাখতে বলা হয়েছে। ঝড়ের কারণে করোনা চিকিৎসায় যাতে কোনও খামতি না হয়, সেদিকেও নজর রাখার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi)। উপকূলরক্ষী বাহিনী, নৌসেনা, বিপর্যয় মোকাবিলা বাহিনী ও ভারতীয় সেনাকে সতর্ক থাকতে বলা হয়েছে। ইয়াস নিয়ে শনিবারই ন্যাশনাল ক্রাইসিস ম্যানেজমেন্ট কমিটির (NCMC) সঙ্গে বৈঠক করেছেন ক্যাবিনেট সচিব রাজীব গৌবা।

আরও পড়ুন: ধেয়ে আসছে 'YAAS', হাওড়া-চেন্নাই মেন লাইনে বাতিল ৭৪টি ট্রেন, দেখুন পুরো তালিকা

হাওয়া অফিস সূত্রে খবর, ২৬ মে পশ্চিমবঙ্গ ও ওড়িশা উপকূলে আছড়ে পড়বে ইয়াস (Cyclone Yaas)। তবে সুপার সাইক্লোন নয়, অতি প্রবল ঘূর্ণিঝড়ের রূপ নেবে ইয়াস (Cyclone Yaas)। ল্যান্ডফলের সময় গতিবেগ হতে পারে ঘণ্টায় ১১০ কিলোমিটার। আমফানের চেয়ে যা কম। আমফানের গতিবেগ ছিল ঘণ্টায় ১৬৫ কিলোমিটার। ইয়াসের (Cyclone Yaas) প্রভাবে সোমবার থেকেই দক্ষিণবঙ্গে শুরু হবে ঝোড়ো হওয়া ও বৃষ্টিপাত।