Farmers Protest: যন্তরমন্তরে মহাজমায়েত টিকায়েতদের,গাজিপুরে আটক বিক্ষোভকারী কৃষকেরা

যন্তর মন্তরে মহাপঞ্চায়েত শুরু হওয়ার আগে থেকেই দিল্লি জুড়ে কড়া নিরাপত্তা ব্যবস্থা জারি করা হয়েছে। একাধিক জায়গায় চলছে নজরদারি। হরিয়ানা ও রাজস্থান থেকে আগত গাড়িগুলিতে তল্লাশি চালানো হচ্ছে।

Updated By: Aug 22, 2022, 04:02 PM IST
Farmers Protest: যন্তরমন্তরে মহাজমায়েত টিকায়েতদের,গাজিপুরে আটক বিক্ষোভকারী কৃষকেরা
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কৃষক বিক্ষোভ নিয়ে ফের উত্তাল রাজধানী। সোমবার কৃষক আন্দোলনের না মানা দাবিগুলি নিয়ে দিল্লিতে বিক্ষোভ কর্মসূচির আয়োজন করেছে সংযুক্ত কিসান মোর্চা। যন্তর মন্তরে মহাপঞ্চায়েত শুরু হওয়ার আগে থেকেই দিল্লি জুড়ে কড়া নিরাপত্তা ব্যবস্থা জারি করা হয়েছে। একাধিক জায়গায় চলছে নজরদারি। হরিয়ানা ও রাজস্থান থেকে আগত গাড়িগুলিতে তল্লাশি চালানো হচ্ছে। গাজিপুর সীমান্তে পুলিসের সঙ্গে কৃষকদের ঝামেলা হয়। বহু আন্দোলনকারীকে আটক করা হয়েছে বলেও জানা গিয়েছে। দেশের বেকারত্বের ইস্যুতে কেন্দ্রের বিরুদ্ধে বিক্ষোভে যোগ দিতে যন্তর মন্তরে যাচ্ছিলেন কৃষক নেতা রাকেশ টিকায়েত। তাঁকেও দিল্লি সীমানার কাছে গাজিপুর থেকে তাঁকে আটক করা হয় বলে জানা যায়। অন্যদিকে সিঙ্ঘু সীমান্তেও কড়া নিরাপত্তা মোতায়েন করা হয়েছে।

আরও পড়ুন, Road Accident Survey: ঘাতক রিসোল টায়ারেই দেশে জাতীয় সড়কে মৃত্যু মিছিল, নজরে বাংলা

দিল্লি পুলিস যে কৃষকদের আটক করেছিল তাদের যাচাইকরণ প্রক্রিয়ার পরে যন্তর মন্তরে যাওয়ার অনুমতি দেওয়া হয়েছে। বর্ধিত নিরাপত্তা পরিস্থিতি এবং হুমকির উপলব্ধির পরিপ্রেক্ষিতে, গাজীপুর সীমান্তে কিছু বিক্ষোভকারীকে থামানো হয়েছিল। তবে যথাযথ যাচাই শেষে তাদের সবাইকে যাওয়ার অনুমতি দেওয়া হয়েছে। পিটিআই সূত্রে খবর, সোমবার যন্তর মন্তরে সম্মিলিত কিষান মোর্চার ডাকা 'মহাপঞ্চায়েত'-এ অংশ নিতে ভারী নিরাপত্তা ব্যবস্থার মধ্যে বিভিন্ন রাজ্যের শত শত কৃষক দিল্লি পৌঁছতে শুরু করেছে। এসকেএম নেতারা দাবি করেছেন কিছু জায়গায় কৃষকদের যন্তর মন্তরে পৌঁছতে বাধা দেওয়া হচ্ছে। যদিও দিল্লি পুলিস এই দাবি অস্বীকার করেছে।

এর আগে, সম্মিলিত কিষাণ মোর্চা (SKM) - কৃষকদের একটি  সংগঠন - বৃহস্পতিবার থেকে উত্তর প্রদেশের লখিমপুর খেরিতে তাদের মুলতুবি দাবিগুলি জন্য ৭৫ ঘন্টার অবস্থান শুরুর ঘোষণা করেছিল। পরে এসকেএম এক বিবৃতিতে বলেছে,  "যন্তর মন্তরে আজকের বিক্ষোভ সম্মিলিত কিষাণ মোর্চা (এসকেএম) এর ডাক নয়। কৃষকদের বিক্ষোভ ২০২০-২১ -এর সময় এসকেএম-এর অংশ ছিল এমন কয়েকটি কৃষক ইউনিয়ন এটির আয়োজন করছে। বিকেইউ একতা সিধুপুরের জগজিৎ সিং ডালেওয়াল এর নেতৃত্ব দিচ্ছেন। প্রতিবাদ করলেও বাকি কৃষক ইউনিয়ন এবং নেতারা এর অংশ নন” ।

সোমবার সকাল থেকেই হাজার হাজার কৃষক এসেছেন। যন্তর মন্তরের সামনে ব্যারিকেড বসানো থাকলেও তা ভেঙে ভেতরে প্রবেশ করেছেন কৃষকরা। কৃষক নেতা রাকেশ টিকাইত জানিয়েছেন, জীবনের শেষ মুহূর্ত পর্যন্ত সংগ্রাম চলবে।

আরও পড়ুন, উত্তরপ্রদেশেও স্কুল শিক্ষক নিয়োগে ব্যাপক দুর্নীতি? ভুয়ো চিঠিতে সরকারি বিদ্যালয়ে চাকরির অভিযোগ

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.