ঐক্যে ফাটল, Tractor Rally-তে গোলমালের জেরে Farmers Protest থেকে সরল ২ কৃষক ইউনিয়ন

মঙ্গলবার রাজধানীতে ট্রাক্টর মিছিল চলাকালীন দিল্লি পুলিসের সদর আইটিও, লালকেল্লা(Red Fort) সহ রাজধানীর একাধিক জায়গায় পুলিসের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়েন কৃষকরা

Updated By: Jan 27, 2021, 05:39 PM IST
ঐক্যে ফাটল, Tractor Rally-তে গোলমালের জেরে Farmers Protest থেকে সরল ২ কৃষক ইউনিয়ন

নিজস্ব প্রতিবেদন: নয়া কৃষি আইনের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে গিয়ে প্রজাতন্ত্র দিবসে লালকেল্লা সহ দিল্লির একাধিক জায়গায় বিশৃঙ্খলা করেছে কৃষকরা। এর প্রতিবাদে কৃষক আন্দোলন থেকে সমর্থন প্রত্যাহার করল করল ২ কৃষক সংগঠন। ফলে কেন্দ্রের বিরুদ্ধে আন্দোলনের মধ্যেই ফাটল দেখা দিল কৃষক ঐক্যে।

অল ইন্ডিয়া কিষাণ সংঘর্ষ কোঅর্ডিনেশন কমিটির(All India Kisan Sangharsh Coordination Committee) নেতা সর্দার ভি এম সিং জানিয়েছেন, কৃষি আন্দোলন থেকে সমর্থন প্রত্যাহার করছে আমাদের সংগঠন। প্রজাতন্ত্র দিবসে(Republic Day) ট্রাক্টর মিছিলকে(Tractor Rally) ঘিরে যে তাণ্ডব হয়েছে তাকে সমর্থন করা যায় না।

আরও পড়ুন-বাংলাকে ৩,৩০৯ কোটির অনুদান কেন্দ্রের, সর্বোচ্চ পেল যোগীর রাজ্য 

কেন্দ্রের বিরুদ্ধে কৃষক আন্দোলন থেকে মুখ ফেরাল আরও এক কৃষক সংগঠন। বুধবার চিল্লা সীমান্ত থেকে কৃষক আন্দোলন থেকে তাদের সমর্থন প্রত্যাহার করার সিদ্ধান্ত ঘোষণা করেছে ভারতীয় কিষাণ ইউনিয়নও(ভানু)।

সর্দার ভি এম সিং এক বিবৃতিতে জানিয়েছেন, 'আন্দোলনের সঙ্গে জড়িত কিছু লোক যাদের উদ্দেশ্যই আলাদা তাদের সঙ্গে আন্দোলন চালানো সম্ভব নয়। ওদের জন্য আমার শুভ কামনা রইল। কিন্তু আমি ভি এম সিং ও অল ইন্ডিয়া কিষাণ সংঘর্ষ কোঅর্ডিনেশন কমিটি এই আন্দোলনে নেই।'অল 
ইন্ডিয়া কিষাণ সংঘর্ষ কোঅর্ডিনেশন কমিটির নেতা আরও বলেন, এমএসপির গ্যারান্টি না পাওয়া পর্যন্ত আমাদের আন্দোলন চলবে। কিন্তু এখন যেভাবে আন্দোলন চলছে তার সঙ্গে আমাদের কোনও সম্পর্ক নেই।

আরও পড়ুন-ফের অসুস্থ Sourav Ganguly, বুকে ব্যথা নিয়ে ভর্তি হাসপাতালে

উল্লেখ্য, মঙ্গলবার রাজধানীতে ট্রাক্টর মিছিল চলাকালীন আচমকা বিশৃঙ্খল হয়ে পড়েন কৃষকরা। দিল্লি পুলিসের সদর আইটিও, লালকেল্লা(Red Fort) সহ রাজধানীর একাধিক জায়গায় পুলিসের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়েন কৃষকরা। লালকেল্লার মতো জায়গায় নিরাপত্তা বলয় ভেঙে ঢুকে লালকেল্লার গম্বুজে ধর্মীয় পতাকা উড়িয়ে দেওয়া হয়।  এনিয়ে এদিনই ক্ষোভ প্রকাশ করেন কৃষক নেতারা। সংযুক্ত কিষাণ ইউনিয়নের মুখপাত্র রাকেশ টিকায়েত বলেন, কারা লালকেল্লায় গোলমাল পাকিয়েছে তা আমরা জানি। অন্য এক সংগঠনের তরফে দাবি করা হয়, লালকেল্লায় হাঙ্গামা পাকিয়েছেন পঞ্জাবি অভিনেতা দীপ সিধু(Deep sidhu)।

.