ভারতে পুরুষদের তুলনায় মহিলাদের টিকা নেওয়ার হার কম, বলছে সমীক্ষা

করোনার দ্বিতীয় ঢেউ আসার পর মানুষের মধ্যে টিকা নেওয়ার আগ্রহ বেড়েছে। 

Updated By: Jun 3, 2021, 08:33 AM IST
 ভারতে পুরুষদের তুলনায় মহিলাদের টিকা নেওয়ার হার কম, বলছে সমীক্ষা

নিজস্ব প্রতিবেদন: মহিলাদের তুলনায় ভারতে পুরুষদের টিকা নেওয়ার হার বেশি। এমনই বলছে পরিসংখ্যান। ১০ এপ্রিল এই পার্থক্য ছিল ২ শতাংশের কিছু কম। তবে মাত্র দু'সপ্তাহের মধ্যে তা বেড়ে হয় প্রায় ১২ শতাংশ। ৬ মে, যেদিন ভারতে প্রায় ৪ লক্ষ ১৪ হাজার মানুষ করোনা সংক্রমিত হয়েছিলেন, সেদিন এই পার্থক্য আরও বেড়ে হয় প্রায় ২৪ শতাংশ।

সমীক্ষা বলছে, করোনার দ্বিতীয় ঢেউ আসার পর মানুষের মধ্যে টিকা নেওয়ার আগ্রহ বেড়েছে। তবে মহিলাদের তুলনায় পুরুষদের মধ্যে সেই আগ্রহ একটু হলেও বেশি। এপ্রিলের শুরু থেকে মে মাসের প্রথম পনেরো দিনে করোনা সংক্রমণ শিখড়ে পৌঁছায়। তবে  এখনও পর্যন্ত মে মাসেই করোনার সংক্রমণ সবচেয়ে বেশি বেড়েছে।  ICMR-এর Epidemiology and Communicable Diseases বিভাগের প্রাক্তন প্রধান বিজ্ঞানী রমণ গঙ্গাখেদার জানান, পুরুষ ও মহিলাদের মধ্যে টিকাকরণের এই পার্থক্য লিঙ্গবৈষম্যের একটা উদাহরণ। 

আরও পড়ুন: Wife Murders Husband: স্বামীকে কুপিয়ে খুন স্ত্রীয়ের, ৩ অংশে ভাগ করে দেহ লোকালেন রান্নাঘরে

আরও পড়ুন: রক্তাক্ত পুলওয়ামা, জঙ্গিদের গুলিতে নিহত BJP কাউন্সিলর

পরিসংখ্যান বলছে সমস্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলোর মধ্যে ছত্রীশগড়, কর্ণাটক, হিমাচল প্রদেশ ও কেরলে মহিলাদের নেওয়ার হার বেশি। তবে তামিলনাড়ুতে পুরুষদের তুলনায় মহিলার সংখ্যা বেশি হলেও, টিকা নেওয়ার ক্ষেত্রে পুরুষদের তুলনায় পিছিয়ে রয়েছেন মহিলারা।   

.