PM Kisan: কৃষকদের আয় বাড়াতে অর্থমন্ত্রীর বড় ঘোষণা! জেনে নিন কী...

অর্থমন্ত্রী নির্মলা সীতারামন গ্রামবাসীদের আয় বাড়াতে কিষাণ ক্রেডিট কার্ড (KCC) ব্যবহারকারীদের সহজ ঋণ দেওয়ার জন্য সরকারি ব্যাঙ্কগুলির কাছে আবেদন জানিয়েছেন। বৈঠক শেষে মৎস্য, পশুপালন এবং দুগ্ধমন্ত্রী পুরুষোত্তম রুপালা বৈঠক সম্পর্কে বিস্তারিত তথ্য জানান। এই বৈঠকে কৃষি ঋণের ক্ষেত্রে আঞ্চলিক গ্রামীণ ব্যাংকগুলির গুরুত্বপূর্ণ ভূমিকার উপর জোর দেওয়া হয়।

Updated By: Oct 13, 2022, 02:03 PM IST
PM Kisan: কৃষকদের আয় বাড়াতে অর্থমন্ত্রীর বড় ঘোষণা! জেনে নিন কী...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কেন্দ্রীয় সরকার সব সময় কৃষকদের আয় বৃদ্ধি করার চেষ্টা করেছে। এই ধরনের অনেক প্রকল্প বর্তমানে কেন্দ্রীয় সরকার পরিচালনা করছে। এর কারণে কৃষকরা প্রচুর সুবিধা পাচ্ছেন। প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি বর্তমানে কেন্দ্রীয় সরকারের পরিচালিত অন্যতম গুরুত্বপূর্ণ প্রকল্পগুলির মধ্যে একটি। দশ কোটিরও বেশি যোগ্য কৃষক এই প্রকল্পের সুবিধা পাচ্ছেন। এর আওতায় কৃষকদেরকে বছরে দুই হাজার টাকার তিনটি কিস্তিতে মোট ছয় হাজার টাকা দেওয়া হয়। ইতিমধ্যে অর্থমন্ত্রী নির্মলা সীতারামন কৃষকদের অর্থনৈতিক সুবিধার জন্য আরও একটি বড় কথা বলেছেন।

অর্থমন্ত্রী নির্মলা সীতারামন গ্রামবাসীদের আয় বাড়াতে কিষাণ ক্রেডিট কার্ড (KCC) ব্যবহারকারীদের সহজ ঋণ দেওয়ার জন্য সরকারি ব্যাঙ্কগুলির কাছে আবেদন জানিয়েছেন। অর্থমন্ত্রী সম্প্রতি এই বিষয়ে সরকারি ব্যাংকগুলির প্রধান নির্বাহী কর্মকর্তাদের (সিইও) সঙ্গে দীর্ঘ আলোচনা করেছেন। এই বৈঠকে, তিনি গ্রামবাসীদের সাহায্য করার জন্য আঞ্চলিক ব্যাংকগুলিকে তাদের প্রযুক্তি আরও উন্নত করার পরামর্শ দেন।

বৈঠক শেষে মৎস্য, পশুপালন এবং দুগ্ধমন্ত্রী পুরুষোত্তম রুপালা বৈঠক সম্পর্কে বিস্তারিত তথ্য জানান। তিনি বলেন যে এই বৈঠকে অর্থমন্ত্রী কিষাণ ক্রেডিট কার্ড প্রকল্পের (কেসিসি যোজনা) পর্যালোচনা করেছেন। তিনি এই বিষয়ে আলোচনা করেন এবং কৃষকদের প্রাতিষ্ঠানিক ঋণ কীভাবে দেওয়া যায় সেই বিষয়েও পরামর্শ দেন। এর পরে, বৈঠকে থাকা অর্থ প্রতিমন্ত্রী ভাগবত কে কারাদ বলেন, ‘অর্থমন্ত্রীর সভাপতিত্বে বৈঠকে মাছ ধরা এবং দুগ্ধ খাতে নিয়োজিত ব্যক্তিদের কেসিসির বিষয়টি নিয়ে আলোচনা করা হয়।‘

আরও পড়ুন: জমি দখল করেছেন ভগবান হনুমান! নোটিশ দিয়ে খালি করার নির্দেশ রেলের

এই বৈঠকে কৃষি ঋণের ক্ষেত্রে আঞ্চলিক গ্রামীণ ব্যাংকগুলির গুরুত্বপূর্ণ ভূমিকার উপর জোর দেওয়া হয়। এছাড়াও, অন্য একটি অধিবেশনে, আঞ্চলিক গ্রামীণ ব্যাংকগুলির বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়। স্পনসর ব্যাংকগুলিকে ডিজিটাইজেশন এবং প্রযুক্তির উন্নতিতে সহায়তা করতে হবে বলে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.