আগে আমেরিকার সকল দেশবাসীকে টিকা দিয়ে তবেই ভারতে কাঁচামাল রফতানি: বাইডেন প্রশাসন

 এই ঘটনায় কপালে ভাঁজ পড়েছে বিশেষজ্ঞদের। টিকায় আরও আকাল পড়ার আশঙ্কা করছে তাঁরা। 

Updated By: Apr 24, 2021, 10:40 AM IST
আগে আমেরিকার সকল দেশবাসীকে টিকা দিয়ে তবেই ভারতে কাঁচামাল রফতানি: বাইডেন প্রশাসন

নিজস্ব প্রতিবেদন: ভারতে কেন হঠাৎ করে টিকার আকাল পড়ল? সেই প্রশ্নের খোঁজ করতে গিয়ে  জানা গেল, আমেরিকা টিকার কাঁচামাল রফতানিতে বিধিনিষেধ এনেছে। এই মহামারীর সময়, কেন এমন কঠর সিদ্ধান্ত নিল জো বাইডেনের প্রশাসন! যেখানে ভারতের মানুষ টিকা পাচ্ছে না, মৃত্যু মিছিল লেগেছে। আমেরিকা স্পষ্ট জানিয়ে দিয়েছে  নিজের দেশবাসীর টিকাকরণ প্রক্রিয়া শুরু হয়েছে। তাই রফতানিতে নিষেধাজ্ঞা আনা হয়েছে। কিন্তু এই বিষয়টি বড় চিন্তার কারম হতে পারে ভারতে জন্য, বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

তবে ভারত একাধিকবার আমেরিকার কাছে এই নিষেধাজ্ঞা তুলে নেওয়ার জন্য অনুরোধ করেছে। কিন্তু, আমেরিকার স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র নেড প্রাইস জানিয়েছেন, ''এই মুহূর্তে আমেরিকায় জোরকদমে চলছে টিকা দেওয়ার কাজ। তাতে যাতে ঘাটতি না পড়ে সেদিকে খেয়াল রাখতে হবে। আগামী ৪ জুলাইয়ের মধ্যে আমেরিকার প্রত্যেককে টিকা দেওয়ার লক্ষ্য নিয়েছে দেশ। তাই এই মুহূর্তে রফতানি করা যাবে না টিকার কাঁচামাল। আগে দেশের মানুষের কথা ভাবা হচ্ছে। তাই টিকার কাঁচামাল রফতানিতে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।’’

আরও পড়ুন: সাড়ে তিন লাখ ছুঁই ছুঁই ২৪ ঘণ্টায়, করোনায় মৃত্যু ২,৬২৪ জনের

  আমেরিকার দাবি এতে ভাল হবে বিশ্বের মানুষের। এর নেপথ্যে যে যুক্তি দাঁড় করিয়েছে তারা, তা হল এতে নাকি প্রত্যেক দেশের মানুষের উপকার হবে। কারণ,আমেরিকায় মৃত্যু ও সংক্রমণের হার সবচেয়ে বেশি। তাই আমেরিকার মানুষকে করোনা মুক্ত করলে গোটা বিশ্বে তা ছড়িয়ে পড়বে না। আমেরিকার জন্য অন্য দেশের সমস্যা হবে না। এই গোটা বিষয়টি নিয়ে দীর্ঘ কথোপকথন হয়েছে আমেরিকার সেক্রেটারি অফ স্টেট অ্যান্টনি ব্লিনকেনের সঙ্গে ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্করের। তবে বাইডেন প্রশাসন আশ্বাস দিয়েছে, ভারতে যাতে টিকা উৎপাদনে সমস্যা না হয় সেদিকটাও খেয়াল রাখবে তারা। 

কিন্তু এই ঘটনায় কপালে ভাঁজ পড়েছে বিশেষজ্ঞদের। টিকায় আরও আকাল পড়ার আশঙ্কা করছে তাঁরা।