‘দেশের চৌকিদার চোর!’ রাফাল নিয়ে মোদীকে কটাক্ষ রাহুলের

রাহুলের আরও দাবি, প্রাক্তন প্রতিরক্ষমন্ত্রী মনোহর পর্রীকরও  রাফাল নিয়ে মুখ খোলেননি। বর্তমান প্রতিরক্ষা মন্ত্রী নির্মলা সীতারামনও মিথ্যে কথা বলছেন। রাহুলের প্রশ্ন, কেন প্রধানমন্ত্রীকে বাঁচাতে চাইছেন তাঁরা?

Updated By: Sep 22, 2018, 04:45 PM IST
‘দেশের চৌকিদার চোর!’ রাফাল নিয়ে মোদীকে কটাক্ষ রাহুলের
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে ‘চোর’ বলে সম্বোধন করলেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। ফ্রান্সের প্রাক্তন প্রেসিডেন্ট ফ্রাসোয়াঁ ওলাঁদের সঙ্গে চুক্তি হয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর। এই চুক্তিতে একমাত্র প্রধানমন্ত্রীর স্বাক্ষর রয়েছে। তাই জবাব প্রধানমন্ত্রীকেই দিতে হবে বলে শনিবার সাংবাদিক বৈঠকে দাবি করলেন রাহুল গান্ধী।

কার্যত রাহুল গান্ধীর সুরেই ফ্রান্সের প্রাক্তন প্রেসিডেন্ট ওলাঁদ এক সাক্ষাত্কারে দাবি করেন, রাফাল প্রোজেক্ট পাইয়ে দিতে অনিল আম্বানির সংস্থার নাম প্রস্তাব রাখে ভারতই। এ ক্ষেত্রে যুদ্ধ বিমান প্রস্তুতকারক ফরাসি সংস্থা দ্যাসো অনিল আম্বানির সংস্থা বেছে নেয়নি। কিন্তু প্রতিরক্ষা মন্ত্রকের তরফে বারংবার দাবি করা হয়েছে, উপযুক্ত পরিকাঠামো না থাকায় হ্যাল-র পরিবর্তে অনিল আম্বানির সংস্থাকে বেছে নেয় দ্যাসো। রাহুল এ দিন স্পষ্ট করেন, ওলাঁদ যদি মিথ্যে কথা বলেন, তা হলে প্রধানমন্ত্রী জবাব দিন। রাহুলের দাবি অনুযায়ী, ওলাঁদ কার্যত নরেন্দ্র মোদীকে মিথ্যে বলে প্রমাণিত করছেন। বিশ্বের কাছে ভারতের প্রধানমন্ত্রীর অবমাননা অপমানজক। রাহুল বলেন, “প্রধানমন্ত্রীর সম্মান রক্ষার্থে আমি সাহায্য করছি। দয়া করে প্রধানমন্ত্রী রাফাল চুক্তি নিয়ে মুখ খুলুন।”

আরও পড়ুন- ‘ভয়ে তাত্ক্ষণিক তিন তালাক প্রসঙ্গই কেউ তুলত না, এখন তা বেআইনি’, তালচেরে সরব মোদী

রাহুলের আরও দাবি, প্রাক্তন প্রতিরক্ষমন্ত্রী মনোহর পর্রীকরও  রাফাল নিয়ে মুখ খোলেননি। বর্তমান প্রতিরক্ষা মন্ত্রী নির্মলা সীতারামনও মিথ্যে কথা বলছেন। রাহুলের প্রশ্ন, কেন প্রধানমন্ত্রীকে বাঁচাতে চাইছেন তাঁরা?  অনিল আম্বানিকে ৩০ হাজার কোটি টাকা প্রধানমন্ত্রী ‘তোফা’ দিয়েছেন বলে অভিযোগ রাহুলের। তিনি আরও বলেন, “অনিল আম্বানি ৪৫ হাজার কোটি টাকা ঋণ ছিল, আর ৩০ হাজার কোটি টাকা পাইয়ে দিলেন নরেন্দ্র মোদী।”

আরও পড়ুন- ক্ষমতায় ফেরা নিশ্চিত! ওড়িশায় সার কারখানার ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে ইঙ্গিত মোদীর

উল্লেখ্য, ফ্রান্সের প্রাক্তন প্রেসিডেন্ট ওলাঁদের মন্তব্যে রীতিমতো বিপাকে পড়ে বিজেপি সরকার। যদিও ওলাঁদের মন্তব্য অস্বীকার করে জানানো হয়েছে মন্তব্য খতিয়ে দেখা হচ্ছে। কিন্তু রাফাল প্রস্তুত করতে সদ্য তৈরি অনিল আম্বানির সংস্থা নিয়েও প্রশ্ন তোলেন রাহুল গান্ধী। তাঁর মন্তব্য, নির্মলা সীতারামন বলেছিলেন হ্যাল-র রাফাল তৈরির পরিকাঠামো নেই। তাই সেই বরাত মেলেনি। কিন্তু আম্বানির সংস্থার তো যুদ্ধবিমান তৈরির কোনও অভিজ্ঞতাই নেই। রাফাল চুক্তির সাত দিন আগে তৈরি হয়েছে সেই সংস্থা। আম্বানিকে এই প্রকল্প পাইয়ে দিতেই নরেন্দ্র মোদী প্রস্তাব রেখেছিলেন। মোদী দেশের ‘চৌকিদার’, এখন তাঁকে ‘চোর’ অ্যাখ্যা দিচ্ছেন ফ্রান্সের প্রাক্তন প্রেসিডেন্ট! কটাক্ষ রাহুল গান্ধীর।

.