সুপ্রিম কোর্টের প্রাক্তন প্রধান বিচারপতি রঞ্জন গগৈকে রাজ্যসভায় মনোনীত করলেন রাষ্ট্রপতি

১৩ মাস প্রধান বিচারপতির দায়িত্ব পালনের পর গত বছর নভেম্বর মাসে অবসর নেন রঞ্জন গগৈ। তাঁর সময়েই অয়োধ্যা মামলার নিষ্পত্তি হয়

Updated By: Mar 16, 2020, 11:50 PM IST
সুপ্রিম কোর্টের প্রাক্তন প্রধান বিচারপতি রঞ্জন গগৈকে রাজ্যসভায় মনোনীত করলেন রাষ্ট্রপতি

নিজস্ব প্রতিবেদন: সুপ্রিম কোর্টের অবসরপ্রাপ্ত প্রধান বিচারপতি এবার রাজ্যসভায়। সোমবার প্রাক্তন প্রধান বিচারপতি রঞ্জন গগৈকে রাজ্যসভায় মনোনীত করলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। এখনও পর্যন্ত গগৈ-ই দেশের একমাত্র প্রাক্তন প্রধান বিচারপতি যাঁকে রাজ্যসভায় মনোনীত করলেন রাষ্ট্রপতি।

আরও পড়ুন-গোমূত্র-গোবরের দোকান খুলে ব্যবসা ডানকুনিতে, খবর চাউর হতেই আটক মামুদ

রাজ্যসভায় ভোটগ্রহণ করা হবে ২৬ মার্চ। তার আগেই সোমবার কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের এক নির্দেশিকায় জানানো হয়েছে, মনোনীত সদস্যদের শূন্যপদ পূরণের জন্য রঞ্জন গগৈকে মনোনীত করেছেন রাষ্ট্রপতি। বিভিন্ন ক্ষেত্রে বিশিষ্ট ব্যক্তিদের জন্য রাজ্যসভায় ১২টি পদ সংরক্ষিত থাকে। তবে এদের ভোট দেওয়ার ক্ষমতা থাকে না।

উল্লেখ্য, এর আগে প্রাক্তন প্রধান বিচারপতি রঙ্গনাথ মিশ্র কংগ্রেস যোগ দেন এবং তার পরেই তিনি রাজ্যসভার সদস্যপদ লাভ করেন।

আরও পড়ুন-করোনা! লন্ডন থেকে ফিরে বাঁকুড়া মেডিক্যালের আইসোলেশনে সরকারি চিকিত্সক

প্রসঙ্গত, ১৩ মাস প্রধান বিচারপতির দায়িত্ব পালনের পর গত বছর নভেম্বর মাসে অবসর নেন রঞ্জন গগৈ। তাঁর সময়েই অয়োধ্যা মামলার নিষ্পত্তি হয়। অযোধ্য মামলা ছাড়াও গগৈয়ের নেতৃত্বে সুপ্রিম কোর্টের বেঞ্চই রাফাল জেট নিয়ে হওয়া মামলায় সরকারকে ক্লিন চিট দেয়। ২০১৮ সালে দীপক মিশ্র যখন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ছিলেন সেসময় গগৈ ও সুপ্রিম কোর্টের অন্য তিন বিচারপতি সাংবাদিক সম্মেলন করে প্রধান বিচারপতির বিরুদ্ধে অভিযোগ তোলেন।

.