Sarla Thukral's birthday: ভারতের প্রথম মহিলা পাইলটের জন্মদিনে গুগলের শ্রদ্ধার্ঘ

দিল্লি ফিরে তিনি শুরু করলেন পোশাক ও অলঙ্কারের ডিজাইনের কাজ।

Updated By: Aug 8, 2021, 06:19 PM IST
Sarla Thukral's birthday: ভারতের প্রথম মহিলা পাইলটের জন্মদিনে গুগলের শ্রদ্ধার্ঘ

নিজস্ব প্রতিবেদন: সরলা থুকরাল। বেঁচে থাকলে বয়স হত ১০৭ বছর। আজ, ৮ অগস্ট তাঁর জন্মদিন। ভারতের প্রথম মহিলা পাইলট তিনি। ডুডলের মাধ্যমে গুগল আজ এই বিশিষ্টট  ভারতীয়  নারীকে শ্রদ্ধা জানাল।  

Google সংস্থা সরলা থুকরালকে নিয়ে একটি Doodle তৈরি করেছে। আজ, ৮ অগস্ট দিনভর কেউ গুগল সার্চ ইঞ্জিনে ঢুকতে গেলেই এই ডুডলটির মুখোমুখি হবে। ডুডলটি এঁকেছেন Vrinda Zaveri নামের এক শিল্পী। Sarla Thukral-এর ১০৭ তম জন্মদিন উদযাপনের প্রসঙ্গে গুগল জানায়, থুকরাল যে দৃষ্টান্ত ও ঐতিহ্য স্থাপন করে গিয়েছেন তাকে সম্মান জানানোর উদ্দেশ্যেই তারা ডুডলটি আঁকে। 

আরও পড়ুন: Tripura: দেবাংশুদের উপরে 'হামলা', বিজেপিকে 'ফ্যাসিস্ট' বলে তৃণমূলের পাশে CPM

Sarla Thukral ১৯১৪ সালের ৮ অগস্ট  ব্রিটিশ ভারতের দিল্লিতে জন্মেছিলেন। পরে লাহোরে চলে যান। তাঁর স্বামী ছিলেন পাইলট। স্বামীর দ্বারা অনুপ্রাণিত হয়েই তিনি বিমানচালনার প্রশিক্ষণ নেন। জীবনের প্রথম প্লেন চালনা (solo flight) ২১ বছর বয়সে। শাড়ি পড়ে তিনি একটি দু'ডানার ছোট্ট বিমানের (double-winged plane) ককপিটে বসছেন-- এ দৃশ্য ভারতের পরিবহণের ইতিহাসে এবং নারীর ক্ষমতায়নের ক্যালেন্ডারেও অমর হয়ে আছে।  

নিছক শখে নয়, সরলা যথেষ্ট প্রস্তুত হয়েই বিমান চালনায় এসেছিলেন। Lahore Flying Club-এর ছাত্রী ছিলেন তিনি। লাইসেন্স অর্জন করার জন্য তিনি সেই সময়ে নির্ধারিত ১০০০ ঘণ্টা উড়ানের অভিজ্ঞতাও অর্জন করেছিলেন। সেটাও কোনও ভারতীয় নারীর তরফে রেকর্ড। তিনি কমার্শিয়াল পাইলট হতে চেয়েছিলেন। কিন্তু তাঁর সাধে বাধ সাধল দ্বিতীয় বিশ্বযুদ্ধ (World War II)। 

তবে আক্ষরিক অর্থেই প্রতিভাময়ী ছিলেন সরলা। উড়ান-জীবন ব্যাহত  হল বলে তিনি ভেঙে পড়েননি। তিনি চারুকলায় (fine art and painting) শিক্ষিত ছিলেন। দিল্লি ফিরে তিনি ছবি আঁকা শুরু করলেন। শুরু করলেন পোশাক ও অলঙ্কারের ডিজাইন। 

পরবর্তী সময়ে অ্যাভিয়েশন নিয়ে  যত ভারতীয়  মহিলা আগ্রহী হয়েছেন তাঁদের সকলের সামনে তিনি অন্যতম প্রেরণা হয়ে রয়ে গিয়েছেন। মেয়েরাও বিমান চালাতে পারে-- এই দারুণ মনোবলটি তিনি যুগ যুগ ধরে জুগিয়ে  এসেছেন। 
 
(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: বিরোধী ঐক্যে শান, “মিস্টার মোদী আমাদের কথা শুনুন”, ৩ মিনিটের ভিডিয়োয় তোপ Derek-এর

.