রাশিয়ার Sputnik Light ভ্যাকসিন ট্রায়ালে অসম্মতি কেন্দ্রের

স্পুটনিক লাইট টিকার তৃতীয় পর্যায়ের পরীক্ষামূলক প্রয়োগের অনুমতি দিল না কেন্দ্র। 

Updated By: Jul 1, 2021, 01:11 PM IST
রাশিয়ার Sputnik Light ভ্যাকসিন ট্রায়ালে অসম্মতি কেন্দ্রের

নিজস্ব প্রতিবেদন: রাশিয়ান টিকা স্পুটনিক ভি ভ্যাকসিনকে অনুমতি দেওয়া হলেও স্পুটনিক লাইট টিকার তৃতীয় পর্যায়ের পরীক্ষামূলক প্রয়োগের অনুমতি দিল না কেন্দ্র। এই টিকার শেষ পর্যায়ের ট্রায়ালের জন্য আবেদন জানিয়েছিল হায়দরাবাদের ডক্টর রেড্ডি’জ ল্যাবরেটরি। যদিও কেন্দ্রীয় বিশেষজ্ঞ কমিটি এই টিকার ট্রায়ালে ছাড়পত্র দিতে নারাজ।

বিশেষজ্ঞদের মত স্পুটনিক লাইট টিকার তৃতীয় পর্যায়ের ট্রায়ালের পিছনে কোনও বৈজ্ঞানিক ভিত্তি নেই। স্পুটনিক লাইট হল স্পুটনিক ভি টিকা তৈরির প্রাথমিক একটি টিকা। স্পুটনিক ভি টিকার দুটি ডোজ নিতে হলেও স্পুটনিক লাইটের একটি টিকাই যথেষ্ট বলে দাবি করা হয়েছে। 

আরও পড়ুন, ভারতে এবার আরও এক টিকা, জরুরি ভিত্তিতে টিকা ব্যবহারের আবেদন Zydus Cadila-র

স্পুটনিক লাইট ভ্যাকসিনের ৭৯.৪ শতাংশ কার্যকারিতার প্রমাণ মিলেছে দাবি করেছে রাশিয়া। স্পুটনিক লাইট নিয়েও গামালেয়া ইনস্টিটিউটের সঙ্গে চুক্তি হয়েছিল ডঃ রেড্ডি'স ল্যাবের। কলকাতা, বেঙ্গালুরু, মুম্বই, চেন্নাই, বিশাখাপত্তনম, কোলহাপুর সহ ভারতের নয়টি শহরে এই টিকা পাওয়ার কথা ঘোষণাও করা হয়েছিল। 

এর আগে ডঃ রেড্ডিস জানায় রাশিয়া থেকে আমদানি করা এই ভ্যাকসিনের দাম পড়বে ৯৯৫ টাকা ৪০ পয়সা। সেইসঙ্গে ৫ শতাংশ GST যোগ হবে টিকার দামের সঙ্গে। এই টিকা নিয়ে বুধবার কেন্দ্রের বিশেষজ্ঞ কমিটির সদস্যরা একটি বৈঠক করেন। এরপরই এই সিদ্ধান্ত নেওয়া হয়।

.