Schizophrenia'য় আক্রান্ত কেন্দ্র, তাই এ দেশে করোনার বাড়বাড়ন্ত: Amartya Sen

দেশকে কোভিড মোকাবিলায় দ্বিধাগ্রস্ত বলেও উল্লেখ করেন তিনি।

Updated By: Jun 5, 2021, 02:11 PM IST
Schizophrenia'য় আক্রান্ত কেন্দ্র, তাই এ দেশে করোনার বাড়বাড়ন্ত: Amartya Sen

নিজস্ব প্রতিবেদন: করোনার দ্বিতীয় ঢেউ এবং ভারতে তার পরিণাম নিয়ে অবশেষ মুখ খুললেন নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন। ভারতে করোনার দ্বিতীয় ঢেউয়ের ভয়াবহতার সূত্রে 'স্কিৎজোফ্রেনিয়া' অসুখের প্রসঙ্গ টানলেন তিনি।

ভারতে করোনাভাইরাসের (Covid-19) দ্বিতীয় ঢেউয়ের বাড়বাড়ন্তর জন্য সরকারকেই দায়ী করলেন নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন (Amartya Sen)। শুক্রবার রাষ্ট্র সেবা দল (Rashtra Seva Dal) আয়োজিত এক অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে নোবেলজয়ী বলেন, 'সরকারের স্কিৎজোফ্রেনিয়ার জন্যই ভয়াবহ চেহারা নিয়েছে কোভিডের দ্বিতীয় ঢেউ।' 

আরও পড়ুন: কোটি টাকার কর্পোরেট চাকরি ছেড়ে পরিবেশ রক্ষা! চেনেন Arun Krishnamurthy-কে?

অমর্ত্য মনে করিয়ে দেন, দেশেই টিকা উৎপাদন শুরু হয়েছিল। ভারতীয়দের রোগ প্রতিরোধ ক্ষমতাও বেশি। ফলে অতিমারীর (Pandemic) সঙ্গে লড়ার ক্ষেত্রে ভালো অবস্থাতেই ছিল দেশ। তবুও যে সংক্রমণ ভয়াবহ চেহারা নিয়েছে তার কারণ সরকারের 'সংশয়াচ্ছন্ন' (confused) মনোভাব। সেই প্রসঙ্গেই তিনি 'স্কিৎজোফ্রেনিক' শব্দটি ব্যবহার করেন। যে অসুখে সত্য বিচারের ক্ষমতা হারিয়ে ভ্রমের মধ্যে বাস করে আক্রান্ত। তিনি ব্যঙ্গ করে বলেন, সরকারও  একই অসুখে (schizophrenia) আচ্ছন্ন। 

নোবেলজয়ী (Nobel laureate) বিশিষ্ট অর্থনীতিবিদ বলেন, অতিমারী মোকাবিলার ক্ষেত্রে ওষুধ উৎপাদন ক্ষমতা (pharma manufacturing prowess) ও উচ্চ প্রতিরোধ ক্ষমতার (higher immunity) জন্য ভারত বেশ ভালো জায়গাতেই ছিল। কিন্তু করোনা (Coronavirus) সংক্রমণ রোখার পদক্ষেপ না করে কৃতিত্ব আদায়ে ব্যস্ত ছি‌ল কেন্দ্র। অর্থনীতিবিদ অ্যাডাম স্মিথকে উদ্ধৃত করে অমর্ত্য বলেন, 'কেউ ভাল কাজ করলে, সে স্বভাবতই কৃতিত্ব অর্জন করে।' 

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

আরও পড়ুন: টুইটারে ব্লু টিক হারালেন RSS প্রধান মোহন ভগবত সহ ৪ জন! বিতর্কের ঝড়