প্রায় ২৫টি বিমানবন্দর বেসরকারিকরণের পথে কেন্দ্র!

শুক্রবার এ কথা জানান দেশের বিমানবন্দর কর্তৃপক্ষ, এএআই (AAI)-এর চেয়ারম্যান গুরুপ্রসাদ মহাপাত্র।

Updated By: Jul 27, 2019, 10:31 AM IST
প্রায় ২৫টি বিমানবন্দর বেসরকারিকরণের পথে কেন্দ্র!
—প্রতীকী ছবি।

নিজস্ব প্রতিবেদন: এর আগেই বেশ কয়েকটি বিমানবন্দর পরিচালনার দায়িত্ব বেসরকারি সংস্থাকে দিয়ে দিয়েছে কেন্দ্রীয় সরকার। গত ফেব্রুয়ারিতেই বেসরকারিকরণ হয়েছে জয়পুর, আহমেদাবাদ-সহ দেশের ৬টি বড় বিমানবন্দরের। এ বার আরও অন্তত ২০-২৫টি বিমানবন্দর পরিচালনার দায়িত্ব বেসরকারি সংস্থার হাতে তুলে দেওয়ার পরিকল্পনা নিয়েছে কেন্দ্র।

শুক্রবার দেশের বিমানবন্দর কর্তৃপক্ষ, এএআই (AAI)-এর চেয়ারম্যান গুরুপ্রসাদ মহাপাত্র জানান, খুব শীঘ্রই বছরে অন্তত ১৫ লক্ষ যাত্রীর যাতায়াত রয়েছে, এমন ২০-২৫টি বিমানবন্দরকে বেছে নেওয়া হবে। তার বিমানবন্দরের নামের তালিকা-সহ সুপারিশ পাঠানো হবে বিমান পরিবহণ মন্ত্রকের কাছে। বিমান পরিবহণ মন্ত্রকের চূড়ান্ত সিদ্ধান্ত অনুযায়ী নির্বাচিত বিমানবন্দরগুলিকে বেসরকারিকরণের জন্য বেছে নেওয়া হবে।

আরও পড়ুন: অনন্তনাগ থেকে গ্রেফতার অক্ষরধাম মন্দিরে জঙ্গি হামলায় মূল অভিযুক্ত

আশা করা হচ্ছে, ওই বিমানবন্দরগুলির দায়িত্ব নিতে অংশ নিতে পারে বিদেশি বিমানবন্দরগুলিও। এএআই (AAI) চেয়ারম্যান জানান, ইতিমধ্যেই মিউনিখ ও ডাবলিনের মতো বিদেশি বিমানবন্দর এই বিমানবন্দরগুলির দায়িত্ব পাওয়ার ক্ষেত্রে দর দেওয়ার ব্যাপারে আগ্রহও দেখিয়েছে। তবে এ সব কিছুর আগে প্রথম দফায় যে ৬টি বিমানবন্দরের বেসরকারিকরণ হয়েছে, সেগুলির সাফল্য খতিয়ে দেখবে এএআই ও বিমান পরিবহণ মন্ত্রক।

.