Gujarat Assembly Election Result 2022: 'গেরুয়া' গুজরাতে মোদীই ভাঙলেন মোদীর রেকর্ড

Gujarat Election Result 2022: গুজরাট বিধানসভা নির্বাচনের ফলাফল সাম্প্রতিক প্রবণতার সঙ্গে মিলে গেলে, বিজেপি ২০০২ এর নিজস্ব রেকর্ড এবং ১৯৮৫ সালের কংগ্রেসের রেকর্ড ভেঙে দেবে।

Updated By: Dec 8, 2022, 05:29 PM IST
Gujarat Assembly Election Result 2022: 'গেরুয়া' গুজরাতে মোদীই ভাঙলেন মোদীর রেকর্ড

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ভারতীয় জনতা পার্টি (বিজেপি), ১৯৯৫ সাল থেকে গুজরাতে কোনও নির্বাচনে হারেনি। নির্বাচনে ১৪৯টি আসন জয়ের সর্বকালের রেকর্ড অতিক্রম করে তাঁরা নতু রেকর্ড গড়তে পারে বলে মনে করা হচ্ছে। গুজরাতের ১৮২টি আসনের মধ্যে ১৫৮টি আসনে এগিয়ে রয়েছে তারা। সকাল ১১ টার প্রবণতা অনুসারে মনে করা হচ্ছে বিজেপি ২৭ বছর ধরে গুজরাটে ক্ষমতায় রয়েছে কিন্তু এত বড় ম্যান্ডেট নিয়ে তারা কখনও নির্বাচনে জিততে পারেনি।

গুজরাটে ১৮২ টি বিধানসভা আসন রয়েছে এবং সংখ্যাগরিষ্ঠতার জন্য প্রয়োজনীয় আসন সংখ্যা ৯২। একজিট পোলগুলি ভবিষ্যদ্বাণী করেছিল যে বিজেপি সহজেই সপ্তমবার সরকার গড়ার জন্য জয়লাভ করবে। এই ফলাফলে পশ্চিমবঙ্গে বামফ্রন্ট সরকারের টানা সসরকার চালানোর রেকর্ডের সমান হবে গুজরাতের বিজেপি। বর্তমান প্রবণতা ইঙ্গিত দিচ্ছে যে বিজেপি তাদের ২০০২ সালের রেকর্ডকে ছাড়িয়ে যেতে পারে জয়ী আসন সংখ্যার বিচারে।

গুজরাতে বিজেপির সেরা পারফরম্যান্স ছিল ২০০২ সালে। সেই সময় তারা ১২৭টি আসন জিতেছিল।

মনে করা হচ্ছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর হোম টার্ফে একটি অসাধারণ প্রচার চালিয়েছে। মনে করা হচ্ছে তারা ১৯৮৫ সালে কংগ্রেসের জয়ি আসন সংখ্যাকেও ছাপিয়ে যাবে তারা।

১৯৮৫ সালে, কংগ্রেস মাধবসিংহ সোলাঙ্কির নেতৃত্বে গুজরাতে ক্ষমতায় ফিরে আসে। এটি কোনও সাধারণ জয় ছিল না। কংগ্রেস সেই নির্বাচনে রাজ্য বিধানসভার মোট ১৮২টি আসনের মধ্যে রেকর্ড ১৪৯টি জিতে যায়। এর প্রাপ্ত ভোট ছিল ৫৫ শতাংশের বেশি। এই রেকর্ড বিজেপি এখনও স্পর্শ করতে পারেনি। কিন্তু ১৯৯৫ সাল থেকে গুজরাট কয়েক দশক ধরে বিজেপির ঘাঁটি।

আরও পড়ুন: Mother and Son Escape: কান ঘেঁষে ছুটছে ট্রেন, ছেলেকে বুকে আঁকড়ে বসে মা! হাড়হিম করা ভিডিয়োর শেষে...

বিজেপি যদি ১৪৯ টিরও বেশি আসন পায়, তাহলে এটি দলের জন্য একটি গুরুত্বপূর্ণ মাইলস্টোন হবে কারণ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, ২০১৪ সালে দিল্লি চলে যাওয়ার পরে তিনি নির্বাচনে লড়েননি।

এখনও পর্যন্ত গুজরাতের ১৮২টি আসনের মধ্যে ১৫৬টি আসনে এগিয়ে রয়েছে বিজেপি। অন্যদিকে ১৭টি আসনে এগিয়ে রয়েছে কংগ্রেস। আপের ঝুলিতে রয়েছে পাচটি আসন। এছাড়াও অন্যান্যদের দখলে রয়েছে চারটি আসন।

আরও পড়ুন: Upcoming cyclones in India: এক 'মান্দাসে' রক্ষে নেই, পর পর আসছে 'মোচা', 'বিপর্যয়', 'তেজ'!

গুজরাতের নির্বাচন দুটি ধাপে অনুষ্ঠিত হয়েছিল। প্রথম দফায় ৮৯টি আসনের জন্য এক ডিসেম্বর এবং বাকি ৯৩টি আসনের জন্য পাঁচ ডিসেম্বরে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়েছিল।

নির্বাচনে ৬৪.৩৩ শতাংশ ভোট পড়েছে, যা ২০১৭ সালের আগের বিধানসভা নির্বাচনের তুলনায় প্রায় চার শতাংশ কম। ৪.৯ কোটি নিবন্ধিত ভোটারদের মধ্যে ২০২২ সালের নির্বাচনে মাত্র ৩.১৬ কোটি মানুষ ভোট দিয়েছেন।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.