Upcoming cyclones in India: এক 'মান্দাসে' রক্ষে নেই, পর পর আসছে 'মোচা', 'বিপর্যয়', 'তেজ'!

প্রতিটি ঘূর্ণিঝড়কে আলাদা করে চেনার জন্যই ঘূর্ণিঝড়গুলির নামকরণ করা গুরুত্বপূর্ণ। কারণ নাম মনে রাখা সহজ কোনও সংখ্যা আর ভূতাত্ত্বিক টার্মের চেয়ে। 

Updated By: Dec 8, 2022, 03:48 PM IST
Upcoming cyclones in India: এক 'মান্দাসে' রক্ষে নেই, পর পর আসছে 'মোচা', 'বিপর্যয়', 'তেজ'!
ছবিটি প্রতীকী

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্য়ুরো: এক 'মান্দাসে' রক্ষে নেই, এরপরই আসছে 'মোচা'! শুধু 'মোচা'-ই নয়। লাইনে দাঁড়িয়ে আছে আরও ৫ ঘূর্ণিঝড়! তবে তারা কবে ঘনীভূত হচ্ছে, আছড়ে পড়তে চলেছে, সে সম্বন্ধে এখনও কোনও পূর্বাভাস নেই। কিন্তু তাদের নামকরণ স্থির হয়ে গিয়েছে। মান্দাস পরবর্তী ৫টি ঘূর্ণিঝড়ের নাম ইতিমধ্যেই চূড়ান্ত হয়ে গিয়েছে।

কী কী?
মান্দাসের পর ঘূর্ণিঝড়ের নাম তালিকায় পর পর রয়েছে 'মোচা', 'বিপর্যয়', 'তেজ', 'হামুন' ও 'মিধিলি'। নামকরণের রীতি অনুযায়ী এক-একটি দেশ এক-একটি নামকরণ করেছে। 'মোচা'র নামকরণ করেছে ইয়েমেন। 'বিপর্যয়' নামটি বাংলাদেশের দেওয়া। ভারত নাম দিয়েছে 'তেজ'। ওদিকে 'হামুন' নামটি দিয়েছে ইরান। আর 'মিধিলি' হচ্ছে মায়ানমারের দেওয়া নাম। 

ঘূর্ণিঝড়ের নামকরণ কেন গুরুত্বপূর্ণ
প্রতিটি ঘূর্ণিঝড়কে আলাদা করে চেনার জন্যই ঘূর্ণিঝড়গুলির নামকরণ করা গুরুত্বপূর্ণ। কারণ নাম মনে রাখা সহজ কোনও সংখ্যা আর ভূতাত্ত্বিক টার্মের চেয়ে। পাশাপাশি, কোনও অঞ্চলে পর পর একাধিক ঘূর্ণিঝড় ঘনীভূত হলে, মানুষকে সচেতন করতে সাহায্য করে নাম। অনেক বেশিসংখ্যায় মানুষকে সচেতন করা যায়। 

নামকরণ বিধি
তবে ঘূর্ণিঝড়ের এই নামকরণ করারও বিধি আছে। যেমন, ঘূর্ণিঝড়ের জন্য এমন নাম বাছতে হবে যা বিশ্বের কোনও জনগোষ্ঠীর ভাবাবেগে যেন আঘাত না করে। খুব কর্কশ ও নিষ্ঠুর নাম যেন না হয়। নামটি যেন ছোট হয়। উচ্চারণ করতে সুবিধা হয়। মনে রাখতে সুবিধা হয়। সর্বোচ্চ ৮ অক্ষরের মধ্যে হতে হবে নামটি।

আরও পড়ুন, Cyclone Mandous: মান্দাসের দাপটে শুরু দুর্যোগ, ঘূর্ণিঝড়ের নামের অর্থে লুকিয়ে 'সম্পদ'!

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.