Guru Nanak Jayanti: কার্তিক পূর্ণিমার এই পুণ্য লগ্নে অবতীর্ণ হলেন গুরু নানক...

Guru Nanak Jayanti: গুরুনানক জয়ন্তী। আগামী কাল, ৮ নভেম্বর। প্রতি বছর কার্তিক পূর্ণিমার দিন এই বিশেষ তিথিটি পড়ে। এই তিথি গুরু নানকের জন্মতিথি। এ বছর তাঁর ৫৫৩ তম জন্মদিবস।

Updated By: Nov 7, 2022, 04:20 PM IST
Guru Nanak Jayanti: কার্তিক পূর্ণিমার এই পুণ্য লগ্নে অবতীর্ণ হলেন গুরু নানক...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: শিখ সম্প্রদায়ের অত্যন্ত বড় দিন এই গুরুনানক জয়ন্তী। আগামী কাল ৮ নভেম্বর কার্তিক পূর্ণিমার দিন এই বিশেষ তিথিটি পড়েছে। এই তিথি গুরু নানকের জন্মতিথি। এ বছর তাঁর ৫৫৩ তম জন্মদিবস। এদিন বিশ্ব জুড়ে শিখ সম্প্রদায়ের মানুষ গুরু নানককে শ্রদ্ধা জ্ঞাপন করেন।  এখন নানক সাহিব বলে পরিচিত কিন্তু আদতে রাই ভোই কি তালওয়ান্ডি নামের জায়গায় নানকের জন্ম। স্থানটি পাকিস্তানের লাহোর-সংলগ্ন। গুরু নানক ১৪৬৯ সালে এই দিনে/তিথিতে জন্ম গ্রহণ করেছিলেন।  

আরও পড়ুন: Effects of Lunar Eclipse: ইদানীং গ্রহণের প্রভাব নিয়ে সন্দিহান বিশেষজ্ঞেরা; জেনে নিন এবারের চন্দ্রগ্রহণের প্রভাব ভালো না মন্দ...

এদিন গুরুদুয়ারাগুলিতে প্রভাতফেরীর মাধ্য়মে নানকের জন্মোৎসবের অনুষ্ঠান শুরু হয়। এদিনটির দুদিন আগে থেকেই, মানে ৪৮ ঘণ্টা আগে থেকেই টানা গুরু গ্রন্থসাহিব পাঠ শুরু করা হয়। আর নানক জয়ন্তীর ২৪ ঘণ্টা আগে একটি নগরকীর্তনের আয়োজন করা হয়। চলে মন্ত্রপাঠ ও ভজনগান। থাকে লঙ্গরের আয়োজন। যেখানে দুপুরের খাওয়া-দাওয়া চলে। মেনুতে থাকে ডাল রুটি ভাত সবজি ও হালুয়া। কোথাও কোথাও রাতে বিশেষ প্রার্থনার আয়োজনও থাকে। নানকের জন্মমুহূর্তটি মনে করা হয় রাত ১টা২০ মিনিট। এরপর থেকেই তাই উদযাপন শুরু হয়ে যায়। 

দিনটি ভারতে সরকারি ছুটির দিন। এদিন দুপুরের দিকে একটি ধর্মীয় শোভাযাত্রা বেরয়।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.