Gyanvapi: হাইকোর্টে বড় ধাক্কা মুসলিম পক্ষের, হিন্দু পক্ষের মামলা শুনানির যোগ্য রায় বিচারপতির

পাশাপাশি বারাণসী আদালতকে ৬ মাসের মধ্যে মামলার শুনানি শেষ করার নির্দেশও দিয়েছে হাইকোর্ট। তবে মুসলিম পক্ষ এই সিদ্ধান্তকে সুপ্রিম কোর্টে চ্যালেঞ্জ করতে পারে।

Updated By: Dec 19, 2023, 12:32 PM IST
Gyanvapi: হাইকোর্টে বড় ধাক্কা মুসলিম পক্ষের, হিন্দু পক্ষের মামলা শুনানির যোগ্য রায় বিচারপতির

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: জ্ঞানবাপী মামলায় এলাহাবাদ হাইকোর্টে বড় ধাক্কা মুসলিম পক্ষের। মসজিদের আয়োজক কমিটি ও ওয়াকফ বোর্ডের আবেদন খারিজ করে দিয়েছে আদালত। দেওয়ানী মামলার রক্ষণাবেক্ষণকে চ্যালেঞ্জ করে আবেদনটি খারিজ করা হয়েছে। হাইকোর্ট বারাণসী আদালতে হিন্দু পক্ষের করা দেওয়ানী মামলাটি শুনানির যোগ্য বলে বিবেচনা করেছে। আদালত ১৯৯১ সালের মামলার বিচারের অনুমোদন দিয়েছেন।

পাশাপাশি বারাণসী আদালতকে ৬ মাসের মধ্যে মামলার শুনানি শেষ করার নির্দেশও দিয়েছে হাইকোর্ট। তবে মুসলিম পক্ষ এই সিদ্ধান্তকে সুপ্রিম কোর্টে চ্যালেঞ্জ করতে পারে।

গত ৮ ডিসেম্বর আদালত রায় সংরক্ষণ করে

এলাহাবাদ হাইকোর্ট বারাণসীর জ্ঞানবাপী বিতর্ক সম্পর্কিত পাঁচটি পিটিশনের উপর রায় দিয়েছে। এই মামলায় শুনানি শেষে গত ৮ ডিসেম্বর রায় সংরক্ষণ করে হাইকোর্ট। যে পাঁচটি পিটিশনের উপর আদালত রায় দিয়েছে তার মধ্যে তিনটি পিটিশন ১৯৯১ সালে বারাণসী আদালতে দায়ের করা মামলার রক্ষণাবেক্ষণের সঙ্গে সম্পর্কিত। যেখানে, বাকি দুটি পিটিশন এএসআই-এর সমীক্ষার আদেশের বিরুদ্ধে। মসজিদের ব্যবস্থাপনা কমিটি এবং সুন্নি সেন্ট্রাল ওয়াকফ বোর্ড এই পিটিশন দায়ের করেছে।

আরও পড়ুন: Covid in India: ফের কোভিড আতঙ্ক! রাজ্যগুলিকে নজরদারি বাড়ানোর নির্দেশ কেন্দ্রের...

মসজিদের ব্যবস্থাপনা কমিটি বারাণসী আদালতে হিন্দু পক্ষের দায়ের করা দেওয়ানী মামলার রক্ষণাবেক্ষণের বিষয়ে প্রশ্ন তুলেছিল। মসজিদের ব্যবস্থাপনা কমিটির মতে, বারাণসী আদালতের দেওয়ানী মামলার শুনানির অধিকার নেই। উপাসনা আইন ১৯৯১ এর উদ্ধৃতি দিয়ে, বারাণসী আদালতে দায়ের করা দেওয়ানী মামলার রক্ষণাবেক্ষণের বিষয়ে প্রশ্ন তোলা হয়েছিল।

এএসআই একটি বন্ধ খামে সমীক্ষা রিপোর্ট পেশ করে

এর আগে ১৮ ডিসেম্বর, ভারতীয় প্রত্নতাত্ত্বিক সমীক্ষা (এএসআই) এর দল জ্ঞানবাপী মসজিদ কমপ্লেক্সে পরিচালিত সমীক্ষার প্রতিবেদনটি একটি সিল করা খামে জেলা বিচারকের আদালতে জমা করে। জেলা বিচারক ডঃ অজয় ​​কৃষ্ণ বিশ্বেশ ১৮ ডিসেম্বর সমীক্ষা প্রতিবেদন জমার নির্দেশ দিয়েছিলেন। রিপোর্ট পেশ করার আগে, মুসলিম পক্ষ আদালতে আবেদন করেছিল যে ASI-কে বারাণসীর জ্ঞানভাপি কমপ্লেক্সে পরিচালিত সমীক্ষার রিপোর্ট একটি সিল করা খামে জমা করতে হবে। হলফনামা ছাড়া কাউকে প্রতিবেদন প্রকাশ করতে দেওয়া উচিত নয়।

আরও পড়ুন: ED summons Kejriwal: নভেম্বরের পর ফের তলব, অরবিন্দ কেজরিওয়ালকে নোটিস ইডির

পূজার স্থান আইন কি?

উপাসনার স্থান আইনটি ১৯৯১ সালে বিশেষ বিধানের অধীনে প্রণীত হয়েছিল। অযোধ্যায় রাম মন্দির বিতর্কের পর এই আইন আনা হয়। এর আওতায় ১৯৪৭ সালের ১৫ অগস্টের আগে ধর্মীয় স্থান সংরক্ষণের বিধান রয়েছে। সেই সঙ্গে যে কোনও উপাসনালয় ভাঙার উপর নিষেধাজ্ঞা রয়েছে। এর আওতায় উপাসনালয়ের অবস্থা পরিবর্তন করা বেআইনি। এই আইনে অন্য ধর্মের দখলদারিত্বের প্রমাণ পেলেও ব্যবস্থা নেওয়া যাবে না। তবে, রাম মন্দির বিতর্ক এই আইনের বাইরে রাখা হয়েছিল এবং এএসআই-এর সুরক্ষায় থাকা ভবনগুলিকেও ছাড় দেওয়া হয়েছিল।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.