পাক ভূখণ্ডে আজও সক্রিয় মুম্বই হামলার মাস্টারমাইন্ড, নাভেদকে জেরা করে মিলল চাঞ্চল্যকর তথ্য

পাক ভূখণ্ডে লস্করের জঙ্গি শিবিরে আজও সক্রিয় মুম্বই হামলার মাস্টারমাইন্ড হাফিজ সইদ।  পাক জঙ্গি নাভেদকে জেরা করে এই চাঞ্চল্যকর তথ্য পেলেন গোয়েন্দারা।  এর ফলে রবিবারের দ্বিপাক্ষিক বৈঠকের আগে ইসলামাবাদের ওপর চাপ বাড়ানোর বড় সুযোগ এসে গেল দিল্লির হাতে।

Updated By: Aug 20, 2015, 11:24 PM IST
পাক ভূখণ্ডে আজও সক্রিয় মুম্বই হামলার মাস্টারমাইন্ড, নাভেদকে জেরা করে মিলল চাঞ্চল্যকর তথ্য

ব্যুরো: পাক ভূখণ্ডে লস্করের জঙ্গি শিবিরে আজও সক্রিয় মুম্বই হামলার মাস্টারমাইন্ড হাফিজ সইদ।  পাক জঙ্গি নাভেদকে জেরা করে এই চাঞ্চল্যকর তথ্য পেলেন গোয়েন্দারা।  এর ফলে রবিবারের দ্বিপাক্ষিক বৈঠকের আগে ইসলামাবাদের ওপর চাপ বাড়ানোর বড় সুযোগ এসে গেল দিল্লির হাতে।

রবিবার ভারত-পাক দ্বিপাক্ষিক বৈঠকের আগে ইসলামাবাদের বিরুদ্ধে বড় অস্ত্র  দিল্লির হাতে। উধমপুরে ধৃত পাক জঙ্গি মহম্মদ ইয়াকুব নাভেদকে জেরায় উঠে এল মুম্বই হামলার মূল চক্রী হাফিজ সইদের নাম। ফয়জলাবাদের বাসিন্দা পাক জঙ্গি নাভেদ এখন NIA-র হেফাজতে। দিল্লিতে তার পলিগ্রাফ টেস্ট হয়েছে। তাকে জেরা করে গোয়েন্দারা নিশ্চিত, নিষিদ্ধ জঙ্গি গোষ্ঠী লস্কর-এ-তৈবায় এখনও সক্রিয় হাফিজ সইদ। জেরায় নাভেদ জানিয়েছে, পাক ভুখণ্ডে লস্করের জঙ্গি ক্যাম্পগুলিতে সইদ এবং জাকিউর রহমান লকভির নিয়মিত যাতায়াত রয়েছে। ভারতীয়দের খুন করা এবং ভারতের বিরুদ্ধে জিহাদের জন্য উস্কানি দিতেন সইদ।  জঙ্গি ক্যাম্পে নাভেদের সঙ্গে সইদের বার চারেক দেখা হয়েছে বলেও জানিয়েছে সে। কসাভের মতই নাভেদকে টাকার লোভ দেখিয়ে ভারতে পাঠানো হয়েছিল।

রবিবারের বৈঠকে, এদেশে  পাক মদতপুষ্ট জঙ্গিদের হামলার বিষয়টি উঠবে।  পাক ভুখণ্ডে জঙ্গি ক্যাম্প, সেদেশে লুকিয়ে থাকা ইন্ডিয়ান মুজাহিদিন জঙ্গিদের সম্পর্কে তথ্য এবং নাভেদ সম্পর্ক খবরও চাইবে দিল্লি। এই অবস্থায় নাভেদকে জেরায় পাওয়া তথ্য ভারতকে আরও কিছুটা ফ্রন্টফুটে এনে দিল।

তবে পাকিস্তান আছে পাকিস্তানেই। নাম না করে ইতিমধ্যেই পাক অভ্যন্তরীণ মন্ত্রী সেদেশে জঙ্গি নাশকতার জন্য ভারতকে দায়ী করেছেন। অন্যদিকে হাফিজ সইদের আনা আবেদনের ভিত্তিতে মুম্বই হামলা নিয়ে তৈরি হিন্দি ছবি ফ্যান্টমকে পাকিস্তানে  নিষিদ্ধ ঘোষণা করেছে সেদেশের আদালত।

.