আগামী বছর হজের জন্য আবেদন শুরু কবে, জানিয়ে দিলেন মুখতার আব্বাস নকভি

মুখতার আব্বাস নকভি আরও বলেন, আশাকরি ২০২১ সালে হজ হবে ও ভারতীয় মুসলিমরা হজে যেতে পারবেন

Updated By: Sep 26, 2020, 10:14 PM IST
আগামী বছর হজের জন্য আবেদন শুরু কবে, জানিয়ে দিলেন মুখতার আব্বাস নকভি
ছবি-টুইটার

নিজস্ব প্রতিবেদন: করোনা সংক্রমণের জন্য এ বছর হজে যেতে পারেননি ভারতীয়-সহ বিশ্বের অধিকাংশ দেশের মুসলিমরা। তবে সবকিছু ঠিকঠাক  থাকলে পরের বছর হজে যেতে পারবেন ভারতীয় মুসলিমরা। তার জন্য আবেদন জমা নেওয়ার প্রক্রিয়া শুরু হতে পারে অক্টোবর-নভেম্বর নাগাদ। এমনটাই চিন্তাভাবনা করছে কেন্দ্র। শনিবার জানিয়ে দিলেন কেন্দ্রীয় সংখ্যালঘু দফতরের মন্ত্রী মুখতার আব্বাস নকভি।

আরও পড়ুন-TMC থেকে আসা নেতার জন্য সরতে হল, ৪০ বছর BJP করার পুরস্কার: রাহুল সিনহা

এদিন সংবাদসংস্থা এএনআইকে নাকভি বলেন, হজের আবেদন জমা নেওয়ার কাজ শুরুর জন্য আমরা সৌদি সরকারের নির্দেশিকার জন্য অপেক্ষা করছি। আশা করছি পরের বছর হজ হতে পারে। হজের আবেদন জমা নেওয়ার জন্য হজ কমিটি-সহ সংশ্লিষ্ট আধিকারিকদের সঙ্গে বৈঠক শুরু হয়েছে।

মুখতার আব্বাস নকভি আরও বলেন, আশাকরি ২০২১ সালে হজ হবে ও ভারতীয় মুসলিমরা হজে যেতে পারবেন। বিশ্বের যে কোনও প্রান্তের মুসলমানই জীবনে অন্তত একবার হজে যাওয়ার কামনা করে থাকেন।

আরও পড়ুন-'চ্যালেঞ্জ বাড়ল' বলছেন মুকুল, শুভ্রাংশুর হুঙ্কার 'বদলের আগেই বদলা'

এবছর হজের জন্য হজযাত্রীদের জমা দেওয়া ২,১০০ কোটি টাকা এক মাসের মধ্যেই ডাইরেক্ট বেনিফিট ট্রান্সফারের মাধ্যমে ফেরত দেওয়া হয়েছে। যাতায়াতের জন্য সৌদি সরকার যে টাকা নেয় তা ফেরত দেওয়ার অনুরোধ আমরা করেছিলাম। সে টাকা ফেরত পাওয়া গিয়েছে। সেই একশো কোটি টাকাও হজের আবেদনকারীদের ফেরত দেওয়া হবে।

.