Hariyana: 'অসাংবিধানিক', বেসরকারি চাকরিতে ভূমিপুত্রদের জন্য ৭৫ শতাংশ সংরক্ষণ খারিজ আদালতের

 জোর ধাক্কা খেল মনোহর লাল খট্টর সরকার। 

Updated By: Nov 17, 2023, 10:06 PM IST
Hariyana: 'অসাংবিধানিক', বেসরকারি চাকরিতে ভূমিপুত্রদের জন্য ৭৫ শতাংশ সংরক্ষণ খারিজ আদালতের

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: জোর ধাক্কা খেল হরিয়ানার মনোহর লাল খট্টর সরকার। কীভাবে? বেসরকারি চাকরিতে ভূমিপুত্রদের জন্য ৭৫ শতাংশ সংরক্ষণ আইন বাতিল করে দিল পঞ্জাব ও হরিয়ানার হাইকোর্ট। আদালতে পর্যবেক্ষণ, 'এই আইন অসাংবিধানিক'।

আরও পড়ুন:  Narendra Modi | Deep Fake: 'দেখলাম, আমি গরবা নাচছি'! ডিপ ফেকে প্রবল উদ্বিগ্ন মোদী

ঘটনাটি ঠিক কী? ৩ বছর পার। ২০২০ সালে হরিয়ানায় একটি আইন পাশ হয়। নাম, 'দ্য হরিয়ানা স্টেট এমপ্লয়মেন্ট অফ লোকাল ক্যাডিটেন্ট অ্যাক্ট'। পরে আবার সেই আইনে বদলানোও হয় বেশ কয়েকবার। ওই আইন অনুযায়ী, হরিয়ানার বেসরকারি চাকরিতে ভূমিপুত্র জন্য ৭৫ শতাংশ ছিল বাধ্যতামূলক। তবে যেসব চাকরিতে মাসিক বেতন ৩০ হাজারের কম, সেই চাকরির ক্ষেত্রেই এই সুবিধা মিলত।

এদিকে হরিয়ানায় বিধানসভা ভোটের আর বেশি দেরি নেই। সংরক্ষণ আইনের বিরুদ্ধে পঞ্জাব ও হরিয়ানা হাইকোর্টের দ্বারস্থ হয় ফরিদাবাদ ইন্ডাস্ট্রিজ অ্যাসোসিয়েশন-সহ আরও বেশ কয়েকটি সংস্থা। তাঁদের দাবি ছিল, বেসরকারি ক্ষেত্রে ভূমিপুত্রদের জন্য সংরক্ষণ নীতি চালু করে নিয়োগকর্তার সাংবিধানিক অধিকারে হস্তক্ষেপ করছে সরকার। 

এদিন মামলাটির শুনানি হয় পঞ্জাব ও হরিয়ানা হাইকোর্টের বিচারপতি জিএস সান্ধাওয়ালিয়া এবং বিচারপতি হারপ্রীত কৌর ডিভিশন বেঞ্চ। স্রেফ বাতিল করা নয়, দু'পক্ষের সওয়াল-জবাব শোনার আইনটিকে 'অসাংবিধানিক' অ্যাখ্য়া দিল আদালত।.

আরও পড়ুন:  Hariyana: 'অসাংবিধানিক', বেসরকারি চাকরিতে ভূমিপুত্রদের জন্য ৭৫ শতাংশ সংরক্ষণ খারিজ আদালতের

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.