করোনার গতিবিধি বুঝতে এবার এল সরকারি ট্র্যাকিং অ্যাপ

সরকারি এই অ্যাপ—এর নাম Aarogya Setu। Android ও iOS ব্যবহারকারী গ্রাহকেরা এই অ্যাপ ব্যবহার করতে পারবেন।

Updated By: Apr 3, 2020, 11:29 AM IST
করোনার গতিবিধি বুঝতে এবার এল সরকারি ট্র্যাকিং অ্যাপ

নিজস্ব প্রতিবেদন— সারা বিশ্বে তাণ্ডব চালাচ্ছে করোনাভাইরাস। প্রতিদিনই বেড়ে চলেছে করোনা আক্রান্ত ও মৃতের সংখ্যা। দেশের বিভিন্ন সংস্থা বিভিন্ন অনলাইন অ্যাপ, টুল, ওয়েবসাইট চালু করেছে। যার মাধ্যমে জানা যাবে কোনও ব্যক্তি করোনা আক্রান্ত কি না! এবার কেন্দ্রীয় সরকার নিয়ে এল একটি ট্র্যাকিং অ্যাপ। যার মাধ্যমে জানা যাবে করোনাভাইরাস ঝুঁকি কতটা। মারণ ভাইরাসের গতিবিধিও বোঝা যাবে এই অ্যাপ—এর মাধ্যমে। এছাড়াও কোনও ব্যক্তি অন্য কোনও করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সংস্পর্শে এসেছে কি না সেটাও জানা যাবে।

সরকারি এই অ্যাপ—এর নাম Aarogya Setu। Android ও iOS ব্যবহারকারী গ্রাহকেরা এই অ্যাপ ব্যবহার করতে পারবেন। The Next Web ওয়েবসাইটের মাধ্যমে প্রথম জানা গিয়েছে এই অ্যাপ এর সম্পর্কে। ইলেকট্রনিক্স ও তথ্যপ্রযুক্তির তত্ত্বাবধানে ন্যাশনাল ইনফরমেটিক্স সেন্টারে তৈরি হয়েছে এই অ্যাপট। মোট ১১ টি ভাষা থাকবে এই অ্যাপে। ফলে ইউজার—দের বুঝতে কোনও অসুবিধা হওয়ার কথা নয়। মোবাইল নম্বরের মাধ্যমে লগ ইন করতে হবে। এরপর ফোনের ব্লুটুথ ও লোকেশন অন করে দিতে হবে। অ্যাপের কোনও তথ্য অন্য কোনও সংস্থার সঙ্গে শেয়ার করা যাবে না। যদিও এই অ্যাপ সম্পর্কে সরকারের তরফ থেকে এখনও পর্যন্ত কিছু জানানো হয়নি।

আরে পড়ুন— করোনায় আক্রান্ত হয়ে মৃতদের শরীর থেকে ছড়ায় না ভাইরাস, বলছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা

কিছুদিন আগে এক ব্রিটিশ সংস্থা একটি অ্যাপ এনেছিল। সেখানে ইউজাররা করোনায় আক্রান্ত হওয়ার ঝুঁকি কতটা তা জানতে পারতেন। কয়েকটি উপসর্গ মিলিয়ে নিতে পারতেন। ফলে কাশি, সর্দি, গলাব্যথার মতো উপসর্গ থাকলে করোনায় আক্রান্ত হওয়ার সম্ভাবনা কতটা, সেটাই দেখিয়ে দিত ওই অ্যাপ। 

.