Hijab Row: হিজাব বিতর্কে জেলায় জেলায় অশান্তি, ৩ দিন স্কুল-কলেজ বন্ধের নির্দেশ কর্ণাটক সরকারের

হিংসা ছড়িয়ে পড়ায় কর্ণাটকের শিবমোগা জেলায় ১৪৪ ধারা জারি করা হয়েছে। হিজাবের বিরোধিতা করে হিংসার ঘটনা ঘটেছে শিকারিপুরাতেও

Updated By: Feb 8, 2022, 06:04 PM IST
Hijab Row: হিজাব বিতর্কে জেলায় জেলায় অশান্তি, ৩ দিন স্কুল-কলেজ বন্ধের নির্দেশ কর্ণাটক সরকারের

নিজস্ব প্রতিবেদন: হাইকোর্টে চলছে শুনানি। তার মধ্য়েই হিজাব বিতর্কে তুলকালাম কর্ণাটকের বেশ কয়েকটি জেলা। পরিস্থিতি সামাল দিতে কয়েকটি জেলায় জারি হল ১৪৪ ধারা। রাজ্যে আগামী ৩ দিন স্কুল-কলেজ বন্ধ রাখার নির্দেশ দিলেন মুখ্যমন্ত্রী বাসবরাজ বোম্মাই।

হিজাব পরে স্কুল কলেজে ঢোকা নিয়ে তৈরি হওয়া বিক্ষোভে পাথর ছোড়া ও পাল্টা পুলিসের লাঠিচার্জের মতো ঘটনা ঘটেছে। কিন্তু কী থেকে তৈরি হল এমন সমস্যা? গত মাসে উদিপি জেলায় এক সরকারি কলেজে ৬ মুসিলম ছাত্রী অভিযোগ করেন হিজাব পরে তাদের ক্লাসে ঢুকতে নিষেধ করা হয়েছে। ওই ঘটনার খবর ছড়িয়ে পড়তেই উদিপি ও অন্যান্য জেলায় বিক্ষোভ ছড়িয়ে পড়ে। এনিয়ে মামালাও হয় হাইকোর্টে। পাশাপাশি, আসরে নেমে পড়ে গেরুয়া ব্রিগেড।  কিছু পড়ুয়া গেরুয়া স্কার্ফ পরে কলেজে আসতে থাকে।

এদিকে, জেলায় জেলার উত্তেজক পরিস্থিতি ছড়িয়ে পড়তেই মঙ্গলবার রাজ্যের স্কুল-কলেজগুলি আগামী ৩ দিন বন্ধ রাখার নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী বাসবরাজ বোম্বাই। মঙ্গলবার এক টুইটে তিনি লিখেছেন, 'স্কুল, কলেজ কর্তৃপক্ষ, পড়য়া ও সাধারণ মানুষের কাছে আমার আবেদন শান্তি বজায় রাখুন। সবাই এনিয়ে রাজ্য প্রশাসনকে সাহায্য করুন। পরিস্থিতি বিচার করে আগামী ৩ দিন স্কুল-কলেজ বন্ধ রাখার নির্দেশ দিয়েছি।'

হিংসা ছড়িয়ে পড়ায় কর্ণাটকের শিবমোগা জেলায় ১৪৪ ধারা জারি করা হয়েছে। হিজাবের বিরোধিতা করে হিংসার ঘটনা ঘটেছে শিকারিপুরাতেও। কোথাও বাসে পাথর বৃষ্টি, কোথাও পুলিসের লাঠিচার্জের মতো ঘটনা ঘটেছে। এদিকে, কর্ণাটক হাইকোর্টে হিজাব পন্থীদের সওয়াল, কোরানের নির্দেশনা অনুযায়ী মাথা ঢাকা জরুরি। তাই এই ধরেনর ধর্মীয় অধিকারে হস্তক্ষেপ করা যায় না। রাজ্যের বিশিষ্ট আইনজীবী দেবদত্ত কামাথ সওয়াল করেছেন গাত ৫ ফেব্রুয়ারি রাজ্য সরকারের হিজাব নিয়ে নির্দেশিকা বম্বে, কেরল ও মাদ্রাজ হাইকোর্টের নির্দেশের পরিপন্থী। রাজ্য সরকার ওই নির্দেশিকা দেওয়ার সময় কোনও রকম যুক্তি মাথায় রাখেনি।

আরও পড়ুন-'লতাজির ভাইকেও রেডিও-র চাকরি থেকে বরখাস্ত করেছিল কংগ্রেস'

এদিকে, কর্ণাটক হাইকোর্টের তরফে বলা হয়েছে, যুক্তি দিয়েই এই মামলা বিবেচনা করা হবে। কোনও আবেগকে প্রশ্রয় দেওয়া হবে না। অন্যদিকে, রাজ্যের শিক্ষামন্ত্রী সি টি রবি মন্তব্য করেছেন, মানুষজন বোকাবোকা বিষয় নিয়ে হাঙ্গামা করছে। তাদের উদ্দেশ্যই হল স্কুল কলেজে হিজাব চালু করা।

আদালতে কী সওয়াল হিজাবপন্থীদের

## মুসলিম ছাত্রীরা কোনও রকম বাধা ছাড়াই হিজাব পরে আসছেন।

## কলেজে নির্দিষ্ট নির্দেশিকা রয়েছে যার বলে ছাত্রীরা হিজাব পরতেই পারে।

## ইউজিসি-র এমন কোনও নিয়ম নেই যে কোনও ছাত্রী হিজাব পরতে পারে না। পাশাপাশি কমিশনেরও পড়ুয়াদের জন্য কোনও ড্রেস কোড নেই।

## ছাত্রীদের তাদের শিক্ষার অধিকার থেকে বঞ্চিত করা অনৈতিক।

## মুসলিমদের ধর্মীয় সংস্কৃতিতে মেয়েদের হিজার অবিচ্ছেদ্দ অঙ্গ।  সংবিধানেও এর রক্ষাকবজ রয়েছে। 

## যে কলেজ থেকে এই বিতর্ক সেখানে কর্তৃপক্ষ হিজাবে বাধা দিয়েছে বিধায়ক হালাদি শ্রীনিবাস শেট্টির নির্দেশে।  

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.