গণপিটুনি রাজ্যকেই রুখতে হবে, স্পষ্ট বার্তা স্বরাষ্ট্র মন্ত্রকের

চলতি মাসেই এই নিয়ে দু’বার রাজ্যকে চিঠি পাঠাল কেন্দ্র। হোয়াটসঅ্যাপের ভুয়ো খবরে শিশুচুরি অভিযোগে গণপিটুনির একাধিক ঘটনায় রাজ্যের শাসনব্যবস্থার সমালোচনা করে কেন্দ্র

Updated By: Jul 24, 2018, 08:13 PM IST
গণপিটুনি রাজ্যকেই রুখতে হবে, স্পষ্ট বার্তা স্বরাষ্ট্র মন্ত্রকের
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: গণপিটুনি রুখতে রাজ্যকে আরও কড়া হওয়ার নির্দেশ দিল কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। এই মর্মে সব রাজ্যকে নোটিসও পাঠিয়েছে কেন্দ্র। গত শুক্রবার রাজস্থানে আলওয়ারে গণপিটুনি এবং পুলিসের গাফলতি নিয়ে প্রবল সমালোচনার মুখে পড়তে হয়েছে বিজেপি সরকারকে। এরপর তড়ঘড়ি মন্ত্রকের আধিকারিকদের নিয়ে বৈঠকে বসেন রাজনাথ সিং।

আরও পড়ুন- ‘গোহত্যা বন্ধ হলেই থেমে ‌যাবে গণপিটুনিও’

স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে জানানো হয়, গণপিটুনির মতো ঘটনায় আরও সক্রিয় হতে হবে রাজ্যের পুলিসকে। প্রহৃত ব্যক্তিকে উপযুক্ত নিরাপত্তা দিতে হবে। আলোয়ার কাণ্ডে পুলিসের গাফলতির অভিযোগ রয়েছে বলে প্রাথমিক তদন্তে উঠে এসেছে।

উল্লেখ্য, রাজস্থানের আলওয়ারে গরু পাচারকারী সন্দেহে রাকবর খান নামে এক ব্যক্তিকে গণপ্রহার করা হয়। সেই ব্যক্তি এতে গুরুতর জখম হন। সেখান থেকে তাঁকে উদ্ধার করে হাসপাতালে নিয়ে যায় পুলিস। কিন্তু অভিযোগ, হাসপাতালে নিয়ে যাওয়ার পথে বেশ কিছুক্ষণ বিশ্রাম নেয় পুলিসকর্মীরা। যার জেরে চিকিত্সায় দেরি হওয়ায় রাকবরের মৃত্যু হয় বলে অভিযোগ।

আরও পড়ুন- বড়সড় নাশকতার ছক বানচাল, গ্রেটার নয়ডায় পুলিসের জালে ২ বাংলাদেশি

গরু পাচারকারী বা গোহত্যার সন্দেহে গণপিটুনি উত্তরোত্তর বেড়ে চলেছে দেশের বিভিন্ন প্রান্তে। সংসদে এবং সংসদের বাইরে এই ইস্যুতে মোদী সরকারকে কোণঠাসা করছে বিরোধীরাও। সম্প্রতি আলওয়ার কাণ্ড এই আগুনে ঘৃতাহুতি দিয়েছে।

চলতি মাসেই এই নিয়ে দু’বার রাজ্যকে চিঠি পাঠাল কেন্দ্র। হোয়াটসঅ্যাপের ভুয়ো খবরে শিশুচুরি অভিযোগে গণপিটুনির একাধিক ঘটনায় রাজ্যের শাসনব্যবস্থার সমালোচনা করে কেন্দ্র। স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে স্পষ্ট জানানো হয়, সুপ্রিম কোর্টের নির্দেশ মেনেই এই সব ঘটনার মোকাবিলা করতে হবে রাজ্যকে। উল্লেখ্য, গণপিটুনি ইস্যু নিয়ে লোকসভায় বলতে গিয়ে রাজনাথ সিং বলেন, “গণপিটুনির ঘটনায় কেন্দ্র শুধুমাত্র উদ্বিগ্নই নয়, কড়া হাতে মোকাবিলা করতেও প্রস্তুত।”

আরও পড়ুন- মোদী সরকারের আমলে সুইস ব্যাঙ্কে ভারতীয়দের অর্থের অঙ্ক কমেছে ৮০ শতাংশ!

.