সেনার পাশে দাঁড়িয়ে গোটা দেশ, সংসদ থেকে যেন এই বার্তাই পৌঁছয়, আর্জি প্রধানমন্ত্রীর

উল্লেখ্য, গত কয়েক মাস ধরে লাদাখ সীমান্তে চিন যে আগ্রাসন মনোভাব দেখিয়েছে, তাতে তলানিতে নেমেছে দুই দেশের কূটনৈতিক সম্পর্ক

Updated By: Sep 14, 2020, 11:26 AM IST
সেনার পাশে দাঁড়িয়ে গোটা দেশ, সংসদ থেকে যেন এই বার্তাই পৌঁছয়, আর্জি প্রধানমন্ত্রীর
ছবি- টুইটার

নিজস্ব প্রতিবেদন: মেরেকেটে ১৮ দিনের বাদল অধিবেশন। ইঙ্গিত ছিলই, এ কদিন মন্দা অর্থনীতি, করোনা পরিস্থিতি-সহ ভারত-চিন সংঘাত বিষয় নিয়ে উত্তপ্ত হতে পারে দুই কক্ষ। তাই সোমবার অধিবেশন শুরুর আগে  বিরোধীদের উদ্দেশে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আর্জি, গোটা দেশ এই মুহূর্তে সেনার পাশে আছে, সংসদ থেকে যেন ঐক্যবদ্ধভাবে এই বার্তাই যায়।

এ দিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, মাতৃভূমিকে রক্ষা করতে সীমান্তে যে সাহস এবং দৃঢ়তার সঙ্গে সেনা বুক চিতিয়ে লড়ছে, গোটা দেশ তাদের পাশে আছে, এই বার্তা ঐক্যবদ্ধভাবে সংসদ থেকে পৌঁছে দেওয়া উচিত। আমার বিশ্বাস, সংসদের সব সদস্য এ বিষয়ে সহমত পোষণ করবেন।

উল্লেখ্য, গত কয়েক মাস ধরে লাদাখ সীমান্তে চিন যে আগ্রাসী মনোভাব দেখিয়েছে, তাতে তলানিতে নেমেছে দুই দেশের কূটনৈতিক সম্পর্ক। সীমান্ত চুক্তি লঙ্ঘন করে চিন ধারাবাহিকভাবে উস্কানিমূলক কার্যকলাপ চালিয়ে যাচ্ছে। পাল্টা জবাব ভারতের তরফেও দেওয়া হচ্ছে। করোনা পরিস্থিতিতে বাদল অধিবেশন পিছিয়ে যাওয়ায়, লাদাখ ইস্যু নিয়ে এখনও সংসদে আলোচনা সম্ভব হয়নি। তবে, এ কদিন এই ইস্যু নিয়ে সরকার এবং বিরোধী মধ্যে উত্তপ্ত বাদানুবাদ চলবে, এ কথা বলা বাহুল্য।

লোকসভার অধিবেশন দিয়েই শুরু হয় বাদল অধিবেশনের প্রথম দিন। সংসদের উচ্চকক্ষ এবং নিম্নকক্ষ ব্যবহার করা হয়েছে দুই কক্ষের অধিবেশনের আলোচনার জন্য। এ দিন লোকসভার সাংসদেরা দূরত্ব বিধি মেনে দুই কক্ষে ছড়িয়ে ছিটিয়ে বসেছেন। দুই কক্ষেই লাগানো হয়েছে জায়ান্ট স্ক্রিন। 

আরও পড়ুন- পাঁচ টাকার কাজ করালে এক টাকা দিতে হয়, এবার কাটমানির কথা স্বীকার অনুব্রতর
 
অধিবেশনে প্রশ্নোত্তর পর্ব বাতিল এবং জিরো আওয়ারের সময়সীমা ছাঁটাই নিয়ে সরব হওয়ার কথা বিরোধীদের। এ বিষয়ে তৃণমূলের সাংসদ ডেরেক ও'ব্রায়েন বলেন, সংসদকে তামাসায় পরিণত করা হচ্ছে। প্রশ্নত্তোর পর্ব বাতিল করে, জিরো আওয়ার ছেঁটে এবং স্ক্রুনিটি ছাড়াই একতরফা বিল পাশ করিয়ে নেওয়ার মধ্য স্বৈরাতন্ত্রের প্রকাশ পাচ্ছে। যা গত ৭০ বছরে এমনটা হয়নি। শারীরিক অসুস্থতার কারণে উপস্থিত থাকছেন না স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। উপস্থিত থাকছেন না সোনিয়া গান্ধী এবং রাহুল গান্ধীও। জানা গিয়েছে, মা সোনিয়াকে নিয়ে বিদেশে মেডিক্যাল চেকআপ গিয়েছেন রাহুল গান্ধী। কয়েক দিন পরেই ফিরে বাদল অধিবেশনে যোগ দেবেন তাঁরা। 

.