close

News WrapGet Handpicked Stories from our editors directly to your mailbox

পাকিস্তান সীমান্তে রাতভর যুদ্ধবিমানে মহড়া বায়ুসেনার

বায়ুসেনা সূত্রে খবর, পঞ্জাব ও জম্মু-কাশ্মীরে পাকিস্তান সীমান্তে মহড়া চলে রাতভর। বায়ুসেনার প্রথম সারির যুদ্ধবিমানগুলিকে মহড়ায় ব্যবহার করা হয়।

Updated: Mar 15, 2019, 05:07 PM IST
পাকিস্তান সীমান্তে রাতভর যুদ্ধবিমানে মহড়া বায়ুসেনার

নিজস্ব প্রতিবেদন: পাকিস্তানের বালাকোটে রাতের অন্ধকারে বায়ুসেনার হামলায় গুঁড়িয়ে গিয়েছে জইশ-ই-মহম্মদের সবচেয়ে বড় জঙ্গিঘাঁটি। এবার পাকিস্তান সীমান্তে রাতের অন্ধকারে যুদ্ধবিমান নিয়ে মহড়া দিল ভারতীয় বায়ুসেনা।

বায়ুসেনা সূত্রে খবর, পঞ্জাব ও জম্মু-কাশ্মীরে পাকিস্তান সীমান্তে মহড়া চলে রাতভর। বায়ুসেনার প্রথম সারির যুদ্ধবিমানগুলিকে মহড়ায় ব্যবহার করা হয়। কয়েকটি যুদ্ধবিমান শব্দের চেয়েও দ্রুতবেগে অমৃতসরের আকাশে ওড়ে।

গত ১৪ ফেব্রুয়ারি দক্ষিণ কাশ্মীরের পুলওয়ামায় জঙ্গি হামলা হয়। শহিদ হন ৪০ জওয়ান। তারই পালটা পাকিস্তানের বালাকোটে জইশের জঙ্গিঘাঁটিতে হামলা চালায় ভারতীয় বায়ুসেনা।

তার পর থেকেই বায়ুসেনার তরফে কড়া সতর্কতা জারি করা হয়েছে। তাছাড়া এর মধ্যে বেশ কয়েকবার ভারতের আকাশসীমায় পাকিস্তানের যুদ্ধবিমান ঢুকে পড়ার চেষ্টা করেছে।

সেই তালিকায় পাকিস্তানের যুদ্ধবিমান এফ-১৬ ছিল। যার একটিকে তাড়া করে ভেঙে দেয় ভারতীয় বায়ুসেনার উইং কমান্ডার অভিনন্দন বর্তমান। তবে পাল্টা হামলার জেরে ভেঙে যায় অভিনন্দনের মিগ-২১ বাইসন যুদ্ধবিমানটিও।

অভিনন্দনকে ধরে নেয় পাকিস্তান। তবে ভারত ও আন্তর্জাতিক চাপের মুখে পড়ে পাকিস্তানের তরফে অভিনন্দনকে ছেড়ে দেওয়া হয়। কিন্তু তার পরও পাকিস্তানের তরফে ভারতের উপর হামলার চেষ্টা কমেনি।

দু'দিন আগেই জম্মু-কাশ্মীরের পুঞ্চ সেক্টরে পাক যুদ্ধবিমান ঢুকে পড়ার চেষ্টা করছিল। তারই প্রেক্ষিতে গভীর রাতে মহড়া চলে বলে বায়ুসেনার একটি সূত্র থেকে জানা গিয়েছে।