লাফিয়ে বড়ল শিল্পোত্পাদন সূচক, স্বস্তিতে কেন্দ্রীয় সরকার

দেশের অর্থনীতির জন্য সুসংবাদ। গত ৪ মাসে সর্বোচ্চ স্তরে পৌঁছল শিল্পোত্পাদন সূচক। শুক্রবার প্রকাশিত পরিসংখ্যান অনুসারে জুনে শিল্পোত্পাদন সূচক ছিল ৭ শতাংশ। যা মে-র তুলনায় ৩.৮ শতাংশ বেশি। 

Updated: Aug 10, 2018, 07:31 PM IST
লাফিয়ে বড়ল শিল্পোত্পাদন সূচক, স্বস্তিতে কেন্দ্রীয় সরকার

নিজস্ব প্রতিবেদন: দেশের অর্থনীতির জন্য সুসংবাদ। গত ৪ মাসে সর্বোচ্চ স্তরে পৌঁছল শিল্পোত্পাদন সূচক। শুক্রবার প্রকাশিত পরিসংখ্যান অনুসারে জুনে শিল্পোত্পাদন সূচক ছিল ৭ শতাংশ। যা মে-র তুলনায় ৩.৮ শতাংশ বেশি। 

শিল্পোত্পাদনে সব থেকে বেশি যোগদান রয়েছে উত্পাদন শিল্পের। এই ক্ষেত্রে বৃদ্ধির হার ২.৮ শতাংশ থেকে বেড়ে হয়েছে ৬.৯ শতাংশ। এছাড়া মূলধনী পণ্যেও বৃদ্ধি দেখা গিয়েছে। বিশেষজ্ঞরা বলছেন, আসন্ন উত্সবের মরশুমে উত্পাদন শিল্পে বৃদ্ধির হার বাড়ায় আরও বাড়বে শিল্পোত্পাদন সূচক। ভারতের শিল্পোত্পাদন সূচক অনেকটাই উত্পাদনের ওপর নির্ভর করে। এর আগে এক সমীক্ষায় জুনে শিল্পোত্পাদনের হার ৫.৪ শতাংশ থাকতে পারে বলে জানায় সংবাদসংস্থা রয়েটার। 

খাগড়াগড় বিস্ফোরণ : এনআইএ-কে ধোঁকা দিয়ে পালাল ২ জেএমবি জঙ্গি

এদিনের তথ্য হাতে আসার পর কেন্দ্রীয় সচিব সুভাষ চন্দ্র টুইটে লেখেন, 'জুনে শিল্পোত্পাদনের হার দারুণ আশাপ্রদ। আইআইপি ৭ শতাংশ হারে বৃদ্ধি পেয়েছে। মূলধনী পণ্যে বৃদ্ধির হার ৯.৬ শতাংশ। চলতি অর্থবর্ষের প্রথম ত্রৈমাসিকে বৃদ্ধি ছিল ৫.২ শতাংশ। কনজিউমার ইলেক্ট্রনিক্সে বৃদ্ধির হার ৪৪ শতাংশ।'

 

আইআইপিতে ৪০.২৭ শতাংশ অংশীদারি রয়েছে এমন আটটি বুনিয়াদি ক্ষেত্রে বৃদ্ধির হার ছিল ৬.৭ শতাংশ। এছাড়া বৃদ্ধি হয়েছে সিমেন্ট, রিফাইনারি ও কয়লাক্ষেক্রেওয