লকডাউনের মধ্যেও স্বস্তি করদাতাদের, ৫ লাখ পর্যন্ত আয়কর রিফান্ডের টাকা মিটিয়ে দেবে কেন্দ্র

করোনার তৈরি হওয়া অচলাবলবস্থার কথা মাথায় রেখে এবছর আয়কর জমা দেওয়ার শেষ তারিখ ৩১ মার্চ থেকে বাড়িয়ে ৩০ জুন করা হয়েছে

Updated By: Apr 8, 2020, 09:11 PM IST
লকডাউনের মধ্যেও স্বস্তি করদাতাদের, ৫ লাখ পর্যন্ত আয়কর রিফান্ডের টাকা মিটিয়ে দেবে কেন্দ্র

নিজস্ব প্রতিবদন: লকডাউনের মধ্যেও সুখবর আয়করদাতাদের। ৫ লাখ টাকা পর্যন্ত যাঁরা ট্যাক্স রিফান্ড পাবেন তাদের তাঁরা শীঘ্রই ওই টাকা পেয়ে যাবেন। এমনটাই ঘোষণা করল অর্থ মন্ত্রক।

আরও পড়ুন-সামনে লম্বা লড়াই; বাড়তে পারে লকডাউনের মেয়াদ, সর্বদলীয় বৈঠকে ইঙ্গিত প্রধানমন্ত্রীর

উল্লেখ্য, অনেকেই আয়কর জমা দিয়ে দিয়েছেন। কিন্তু ট্যাক্স রিফান্ড এখনও হাত পাননি। বুধবার অর্থমন্ত্রক ঘোষণা করেছে, ৫ লাখ টাকা পর্যন্ত যাঁরা রিফান্ড পাবেন তাদের টাকা শীঘ্রই তাঁদের অ্যাকাউন্টে চলে যাবে। সরকারের ওই ঘোষণার ফল কমপক্ষে ১৪ লাখ আয়করদাতা উপকৃত হবেন।

শুধু আয়করদাতারাই নয়, জিএসটি ও আমদানি শুল্ক রিফান্ডও দ্রুত হবে বলে জানানা হয়েছে। এর জন্য খরচ হবে ১৮০০০ কোটি টাকা। কমপক্ষে ১ লাখ ব্যবসায়ী এর ফলে উপকৃত হবেন।

দেশে করোনা মোকাবিলায় চলছে লকডাউন। এর মধ্যেই দেশে মৃত্যু হয়েছে ১৪৯ জনের। আক্রান্ত ৫,১৯৪ জন। এরকম অবস্থায় ব্যবসা বন্ধ, দিন আনি দিন খাই মানুষের আয়ের পথ বন্ধ। এর পরেও লকডাউন বাড়ার একটা গুঞ্জন শোনা যাচ্ছে। ফলে সাধারণ মানুষের মাথায় হাত। এর মধ্যেই উল্লেখযোগ্য উদ্যোগ নিল অর্থ দফতর।

আরও পড়ুন-তথ্য গোপনের অভিযোগে জনস্বার্থ মামলা, রাজ্যের কাছে রিপোর্ট তলব হাইকোর্টের

উল্লেখ্য, করোনার তৈরি হওয়া অচলাবলবস্থার কথা মাথায় রেখে এবছর আয়কর জমা দেওয়ার শেষ তারিখ ৩১ মার্চ থেকে বাড়িয়ে ৩০ জুন করা হয়েছে। দেরিতে আয়কর জমা দেওয়ার জন্য সুদের হার কম করা হয়েছে। দেরিতে কর জমা দিলে যেখানে ১২ শতাংশ সুদ দিতে হতো তা কমিয়ে করা হয়েছে ৯ শতাংশ।

.