LoC থেকে LAC শত্রুকে তার ভাষাতেই জবাব দিয়েছে সেনা, চিন-পাকিস্তানকে ফের হুঁশিয়ারি মোদীর

স্বাধীনতা দিবসের ভাষণে প্রধানমন্ত্রী বলেন, ভারত বরাবরই বিশ্বাস করে গোট বিশ্ব একটি পরিবার। অন্যান্য দেশের মতো ভারতও তার আর্থিক উন্নতিতে বদ্ধপরিকর। কিন্তু ভারত সবার আগে মানবতায় বিশ্বাস করে।

Edited By: সিকান্দর আবু জ়াফর | Updated By: Aug 15, 2020, 12:41 PM IST
LoC থেকে LAC শত্রুকে তার ভাষাতেই জবাব দিয়েছে সেনা, চিন-পাকিস্তানকে ফের হুঁশিয়ারি মোদীর
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন: লালকেল্লায় স্বাধীনতা দিবসের ভাষণে নাম না করে চিন ও পাকিস্তানকে সতর্ক করার সুযোগ ছাড়লেন না প্রধানমন্ত্রী।

আরও পড়ুন-পুনেকে ‘ব্রিটিশ মুক্ত’ করেছিলেন একাই, বাসুদেব বলবন্ত ফাড়কেকেই দেখে বঙ্কিমের আনন্দমঠ!

নরেন্দ্র মোদী বলেন, ভারতের সার্বভৌমত্বের দিকে কেউ চোখ তুলে তাকালে তাকে তার ভাষাতেই জবাব দেওয়া হবে। ভারত-পাকিস্তান সীমান্ত এলওসি বা ভারত-চিন সীমান্ত এলএসি-তে বার বার তা প্রমাণ করে দেখিয়েছে ভারতীয় সেনা।

গালওয়ানে ভারতীয় সেনার বীরত্বের কথা এদিনের ভাষণ স্মরণ করেন প্রধানমন্ত্রী। বলেন, জুনে লাদাখে চিন যে ভাষায় কথা বলেছিল তাকে সেই ভাষাতেই বুঝিয়ে দিয়েছে ভারতীয় জওয়ানরা। প্রসঙ্গত, লাদাখের গালওয়ানে একটি চিনা তাঁবু সরানোকে কেন্দ্র করে দুদেশের সেনার মধ্যে সংঘর্ষ বেধে যায়। ওই সংঘর্ষে ২০ ভারতীয় জওয়ান শহিদ হন। চিনের পক্ষ অন্ততপক্ষে ৭৪ সেনা হতাহত হয়।

প্রধানমন্ত্রী বলেন, দেশের সার্বভৌমত্ব আমাদের কাছে সবচেয়ে বড় বিষয়। এর জন্য ভারতের অসম সাহসী সেনা ও আমাদের দেশ কী করতে পারে তা লাদাখকাণ্ডে দেখেছে বিশ্ববাসী। লাল কেল্লার প্রাকার থেকে প্রধানমন্ত্রী সাফ জানিয়ে দেন, ভারত তার নিরাপত্তা বাড়াতে ও তার সেনাকে আরও শক্তিশালী করতে বদ্ধ পরিকর। প্রতিরক্ষা ক্ষেত্রে স্বনির্ভরতা বাড়াতে যুদ্ধ সরঞ্জাম তৈরিতে ভারত এখন তৈরি।

আরও পড়ুন-তৈরি হচ্ছে ৩ ভ্যাকসিন, প্রত্যেক নাগরিকের ঘরে পৌঁছে দিতে  প্রস্তুত রোডম্যাপ: মোদী  

বেশ কিছুদিন ধরেই প্রধানমন্ত্রী বলে আসছেন, করোনা অতিমারীর সময়কে কাজে লাগাতে হবে। ভারতকে বিভিন্ন ক্ষেত্রে আত্মনির্ভর হতে হবে। স্বাধীনতা দিবসের ভাষণে প্রধানমন্ত্রী বলেন, ভারত বরাবরই বিশ্বাস করে গোট বিশ্ব একটি পরিবার। অন্যান্য দেশের মতো ভারতও তার আর্থিক উন্নতিতে বদ্ধপরিকর। কিন্তু ভারত সবার আগে মানবতায় বিশ্বাস করে।