মিলেছে ৬ নির্দল বিধায়কের সমর্থন,হরিয়ানায় সরকার গড়া সময়ের অপেক্ষা, দাবি খট্টরের

রাজনৈতিক ওয়াকিবহাল বলছে, বিজেপি ম্যাজিক ফিগার জোগাড় করতে পারলেও, দর কষাকষিতে যদি শেষ রাতে কংগ্রেস বাজি মেরে দেয়, তাহলে সব সমীকরণ পাল্টে যেতে পারে

Updated By: Oct 25, 2019, 02:01 PM IST
মিলেছে ৬ নির্দল বিধায়কের সমর্থন,হরিয়ানায় সরকার গড়া সময়ের অপেক্ষা, দাবি খট্টরের
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: হরিয়ানায় সরকার গড়া আর সময়ের অপেক্ষা, এমনটাই দাবি করল বিজেপি। আজ সকালেই দিল্লি পৌঁছে গিয়েছেন মনোহর লাল খট্টর। দেখা করেছেন বিজেপির কার্যনির্বাহী সভাপতি জেপি নাড্ডার সঙ্গে। সেখানে রাত থেকে উপস্থিত রয়েছেন হরিয়ানা লোকহিত পার্টির বিধায়ক গোপাল কান্দা ও আরও ৩ নির্দল বিধায়ক।

বিজেপির দাবি, তাদের হয়ে ৬ নির্দল বিধায়ক সমর্থন জানিয়েছেন। অর্থাত্ ম্যাজিক ফিগার জোগাড় করতে সক্ষম হয়েছে বিজেপি। অন্যদিকে আইএনএলডি-এর একটি বিধায়ক বিজেপিকেই সমর্থন জানাবে বলে স্পষ্ট জানিয়েছেন অভয় চৌটালা। পাশাপাশি, হরিয়ানা লোকহিত পার্টির সুপ্রিমো গোপাল কান্দা সরকারিভাবে বিজেপিকে সমর্থন করার ঘোষণা করেন। এর ফলে, কংগ্রেস এবং দুষ্মন্ত চৌটালার জননায়ক জনতা পার্টির জোট অনেকটাই প্রাসঙ্গিকতা হারাল বলে মত রাজনৈতিক বিশেষজ্ঞদের। যদিও বিশেষজ্ঞদের একাংশের দাবি, এখনও পর্যন্ত সুঁতোয় ঝুলছে হরিয়ানার ভাগ্য।

রাজনৈতিক ওয়াকিবহাল বলছে, বিজেপি ম্যাজিক ফিগার জোগাড় করতে পারলেও, দর কষাকষিতে যদি শেষ রাতে কংগ্রেস বাজি মেরে দেয়, তাহলে সব সমীকরণ পাল্টে যেতে পারে। কংগ্রেসের নিজের ৩১ এবং জেজেপি ১০ আসন নিয়ে দাঁড়িয়ে ৪২-এ। গতকাল শোনা যাচ্ছিল, কর্নাটক মডেলে সরকার গড়তে পারে কংগ্রেস। অর্থাত্ জেজেপির দুষ্মন্ত চৌটালাকে মুখ্যমন্ত্রী বানাতে কংগ্রেসের যে আপত্তি নেই এমন কথাও ওঠে।

আরও পড়ুন- এক সময় মন্ত্রীপদ থেকে সরাতে চেয়েছিল, আজ হরিয়ানার সেই বিতর্কিত বিধায়ক কান্দার শরণাপন্ন বিজেপি

কংগ্রেসের এই ‘নরম’ অবস্থানই বিজেপির ‘কাঁটা’ হয়ে দাঁড়াতে পারে বলে মত রাজনৈতিক বিশেষজ্ঞদের। বিজেপির কাছে ‘মন পসন্দ’ পদ না পেলে কংগ্রেসের দিকে নির্দল বিধায়করা ঝুঁকবেন না, এ কথা হলফ করে বলা যাচ্ছে না। গোয়া, কর্নাটকে বিধায়ক ভাঙানোর মতো বিজেপির কৌশলকেই হাতিয়ার করতে পারে কংগ্রেস। আশঙ্কা থাকছেই, জল্পনাও প্রবল – তাই বলা যায়, নির্দল বিধায়করাই এখন ধনতেরাসের ধামাকা...

.