India: আশ্চর্য! আপনার হাতের কাছেই মিলল প্রায় ৭০০ নতুন প্রাণীর সন্ধান...

India: বিশ্বের ফ্লোরা ও ফনার বিশাল বিপুল সংসারে ভারতের সাম্প্রতিকতম অবদান ৭০০টি আদ্যন্ত নতুন প্রাণী। জুলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া ১০৮ তম প্রতিষ্ঠা দিবস পালনের অনুষ্ঠানে প্রায় এই নতুন প্রাণীগুলির খোঁজ দিল।

Updated By: Jul 2, 2023, 01:50 PM IST
India: আশ্চর্য! আপনার হাতের কাছেই মিলল প্রায় ৭০০ নতুন প্রাণীর সন্ধান...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: জুলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া আয়োজিত ১০৮ তম প্রতিষ্ঠা দিবস পালনের অনুষ্ঠানে প্রায় ৭০০টি আদ্যন্ত নতুন প্রাণীর খোঁজ দেওয়া হল। দেশের যেসব জায়গা থেকে এই নতুন প্রাণীর খোঁজ মিলেছে, এর মধ্যে উল্লেখযোগ্য স্থানে আছে কেরালা। বিশ্বের ফ্লোরা ও ফনার বিশাল বিপুল সংসারে এ হল ভারতের সাম্প্রতিকতম অবদান। 

আরও পড়ুন: Manipur: 'যেতে নাহি দিব'! মুখ্যমন্ত্রীর পদত্যাগপত্র ছিঁড়ে ফেললেন মহিলারা...

এদিন এ সংক্রান্ত মোট ছ'টি বই প্রকাশিত হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী ভূপেন্দর যাদব, কেন্দ্রীয় রাষ্ট্রমন্ত্রী অশ্বিনীকুমার চৌবে। ছিলেন জেডএসআই-এর অধিকর্তা ধৃতি বন্দ্যোপাধ্যায়ও। উদ্বোধনী ভাষণে দেশের প্রাণীবৈচিত্র্য সংরক্ষণ ও নথিবদ্ধকরণে জেডএসআই-এর গুরুত্ব তুলে ধরেন ভূপেন্দর যাদব।

২০২২ সালে আবিষ্কৃত নতুন প্রজাতিগুলির মধ্যে ৫৮৩টি অমেরুদণ্ডী ও ৮১টি মেরুদণ্ডী প্রাণী। এর জেরে এ দেশে আবিষ্কৃত প্রাণী-প্রজাতির সংখ্যা দাঁড়াল ১ লক্ষ ৩ হাজার ৯২২টি! নতুন আবিষ্কৃত প্রাণীগুলির মধ্যে ৫১টির সন্ধান মিলেছে পশ্চিমবঙ্গ থেকে। অমেরুদণ্ডী প্রাণীদের মধ্যে আবার পতঙ্গের সংখ্যা সবচেয়ে বেশি-- ৩৮৪টি! মেরুদণ্ডীদের মধ্যে মাছের আধিক্য। মাছের ২৮টি নতুন প্রজাতি ও ৮টি নতুন রেকর্ড আবিষ্কার করা হয়েছে। স্তন্যপায়ী প্রাণীর তিনটি নতুন প্রজাতি ও একটি নতুন রেকর্ড পাওয়া গিয়েছে। পাখির ২টি নতুন প্রজাতি, সরীসৃপের ৩০টি নতুন প্রজাতি ও দুটি নতুন রেকর্ড মিলেছে। উভচর প্রাণীর ৬টি নতুন প্রজাতি ও একটি নতুন রেকর্ড। 

আরও পড়ুন: Shashi Tharoor: 'জয়শঙ্কর আমার বন্ধু, কোনও উপদেশ দিতে চাই না', বিদেশমন্ত্রীর 'প্রশংসায়' শশী থারুর

জেডএসআই-এর তথ্য অনুযায়ী, সবথেকে বেশি সংখ্যক প্রাণীর সন্ধান মিলেছে কেরালা থেকে, ৯৭টি। কর্নাটক থেকে ৮৮টি, তামিলনাড়ু থেকে ৮৪টি, আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জ থেকে ৫৬টি।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.