India-China Faceoff: চিনের সঙ্গে সংঘর্ষ, নেহরুকে আক্রমণ অরুণাচলের মুখ্যমন্ত্রীর

India-China Border Clash: মুখ্যমন্ত্রী পেমা খান্ডু (Pema Khandu)। তিনি বলেন তাওয়াংকে অরুণাচল প্রদেশের সঙ্গে যুক্ত করার ভাবনা ছিল সর্দার প্যাটেলের। তিনি একটি গল্পও বলেন, যেখানে ভারতের সঙ্গে তাওয়াংকে যুক্ত করা এবং সেখানে তেরঙা উত্তোলনের উল্লেখ রয়েছে। তিনি বলেন, 'তাওয়াংকে অরুণাচল প্রদেশের সঙ্গে যক্ত করার পরিকল্পনা ছিল সর্দার প্যাটেলের (Sardar Patel)। 

Updated By: Dec 16, 2022, 11:17 AM IST
India-China Faceoff: চিনের সঙ্গে সংঘর্ষ, নেহরুকে আক্রমণ অরুণাচলের মুখ্যমন্ত্রীর

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: তাওয়াং-এর (Tawang) প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় (LAC) চিনের (China) সঙ্গে সংঘর্ষের পরে প্রাক্তন প্রধানমন্ত্রী পণ্ডিত জওহরলাল নেহরুকে (Jawaharlal Nehru) আক্রমণ করেন অরুণাচল প্রদেশের (Arunachal Pradesh) মুখ্যমন্ত্রী পেমা খান্ডু (Pema Khandu)। তিনি বলেন তাওয়াংকে অরুণাচল প্রদেশের সঙ্গে যুক্ত করার ভাবনা ছিল সর্দার প্যাটেলের। তিনি একটি গল্পও বলেন, যেখানে ভারতের সঙ্গে তাওয়াংকে যুক্ত করা এবং সেখানে তেরঙা উত্তোলনের উল্লেখ রয়েছে। তিনি বলেন, 'তাওয়াংকে অরুণাচল প্রদেশের সঙ্গে যক্ত করার পরিকল্পনা ছিল সর্দার প্যাটেলের (Sardar Patel)। তখন পর্যন্ত রাজ্যের নামও পাওয়া যায়নি। একে বলা হত NEFA অর্থাৎ নর্থ-ইস্ট ফ্রন্টিয়ার এজেন্সি। তখন প্রশাসন অসমের অধীনে ছিল। ১৯৪৯ সালের সিমলা চুক্তির মাধ্যমে তাওয়াং সীমান্তে জাতীয় পতাকা উত্তোলন করতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে বলা হয়’। সংবাদ সংস্থা এএনআই এর একটি ভিডিও প্রকাশ করেছে।

 

আরও পড়ুন: Vijay Diwas 2022: দেশজুড়ে একাত্তরের বাংলাদেশ মুক্তিযুদ্ধের বিজয়োৎসব পালন

ভিডিওতে খান্ডু বলেছেন, 'রাজ্যপাল জয়রামদাস দৌলতরাম মেজর বব খাটিংকে (Bob Khathing) পতাকা উত্তোলনের দায়িত্ব দিয়েছিলেন। তখন এই কাজ করতে দুই মাস সময় লেগেছিল। বব খাটিং সেখানে পৌঁছলে তিনি এর বার্তা পাঠান। তারপর গভর্নর নেহরুকে এই বিষয়ে বলেন কারণ ততদিনে সর্দার প্যাটেলে মৃত্যু হয়। কিন্তু তখন নেহেরু প্রশ্ন করেন সেই জায়গা নিয়ে আমরা কী করব’? খান্ডু আরও বলেন, 'কিন্তু গভর্নর বব খাটিংকে বিষয়টি জানাতে পারেননি। কোনও নির্দেশ না পেয়ে তিনি তেরঙা উত্তোলন করেন। কিন্তু ইতিহাসের এই পাতাগুলো কোথাও হারিয়ে গিয়েছে’।

আরও পড়ুন: Gorkha Regiment: পাহাড়ের যুদ্ধে ভারতের এই রেজিমেন্টের সামনে টিকবে না চিনা সৈন্যরা, দেখে নিন এক ঝলকে

তাওয়াংকে ভারতীয় নিয়ন্ত্রণে আনার কৃতিত্ব দেওয়া হয় বব খাটিংকে। খান্ডুর মন্তব্য স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের (Amit Shah) বক্তব্যের পরে এসেছে যেখানে তিনি প্রাক্তন প্রধানমন্ত্রী নেহরুকে আক্রমণ করেছেন। এরপর সংসদে তুমুল হট্টগোল হয়।

কংগ্রেসকে আক্রমণ করে শাহ অভিযোগ করেছিলেন যে ১৯৬২ সালের যুদ্ধে চিন ভারতের জমি দখল করেছিল। নয় ডিসেম্বর, অরুণাচল প্রদেশের তাওয়াং-এ ভারতীয় এবং চিনা সৈন্যদের মধ্যে সংঘর্ষ হয়। এতে ভারতীয় সৈন্যরা চিনকে ভারতের ভূখণ্ড থেকে তাড়িয়ে দেয়। এই সংঘর্ষে উভয় পক্ষের বেশ কিছু সৈন্য আহত হয়।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

.