ভারত- চিন সীমান্তে প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় ফের উত্তেজনা

ভারত- চিন সীমান্তে প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় ফের উত্তেজনা। লাদাখের উত্তরে বার্সে এলাকায় চিনা সৈন্যদের অস্থায়ী ক্যাম্প শুক্রবার ভেঙে দেন ভারতীয় সেনা জওয়ানেরা। অভিযানে সামিল ছিলেন আইটিবিপি  জওয়ানেরাও। ২০০০ সালের এপ্রিলে প্রকৃত নিয়ন্ত্রণ রেখার এপারে বার্সেতেই তাদের ক্যাম্প চালু করে চিনা সেনারা। এনিয়ে তিক্ত হয় ভারত-চিন সম্পর্ক।

Updated By: Sep 13, 2015, 08:41 AM IST
ভারত- চিন সীমান্তে প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় ফের উত্তেজনা

ওয়েব ডেস্ক: ভারত- চিন সীমান্তে প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় ফের উত্তেজনা। লাদাখের উত্তরে বার্সে এলাকায় চিনা সৈন্যদের অস্থায়ী ক্যাম্প শুক্রবার ভেঙে দেন ভারতীয় সেনা জওয়ানেরা। অভিযানে সামিল ছিলেন আইটিবিপি  জওয়ানেরাও। ২০০০ সালের এপ্রিলে প্রকৃত নিয়ন্ত্রণ রেখার এপারে বার্সেতেই তাদের ক্যাম্প চালু করে চিনা সেনারা। এনিয়ে তিক্ত হয় ভারত-চিন সম্পর্ক।

পাক অধিকৃত কাশ্মীরের সঙ্গে চিনের যোগাযোগকারী কারাকোরাম হাইওয়ের ওপর বার্সে থেকেই নজরদারি চালায় ভারতীয় সেনা। সেকারণে দীর্ঘদিন ধরেই বার্সের ওপর নজর রয়েছে চিনের।  চিনা সেনাদের অস্থায়ী ক্যাম্প তৈরির খবর পেয়ে ঘটনাস্থলে পৌছন  সেনাবাহিনীর জওয়ানেরা এবং ইন্দো টিবেটান বর্ডার পুলিসের জওয়ানেরা। এরপরেই চিনা সেনাদের ক্যাম্প ভেঙে দেন তাঁরা।

.