ঘুরে দাঁড়াছে অর্থনীতি, টানা মন্দা কাটিয়ে দেশের GDP বাড়ল ০.৪ শতাংশ

সামান্য হলেও দেশের আর্থিক বৃদ্ধির পেছনে রয়েছে কৃষি, উত্পাদন শিল্প, নির্মাণ শিল্প ও নিত্য প্রয়োজনীয় পরিষেবা ক্ষেত্রের বৃদ্ধি

Updated By: Feb 26, 2021, 09:47 PM IST
ঘুরে দাঁড়াছে অর্থনীতি, টানা মন্দা কাটিয়ে দেশের GDP বাড়ল ০.৪ শতাংশ

নিজস্ব প্রতিবেদন: শুক্রবার গত দশ মাসের মধ্যে সবচেয়ে বড় ধাক্কা খেল দেশের শেয়ার বাজার। প্রায় ২ হাজার পয়েন্ট পড়ে গেল বিএসই। তবে এদিনই দেশের অর্থনীতির জন্য বড় খবর হল গত কয়েক মাসের খরা কাটিয়ে তৃতীয় ত্রৈমাসিকে দেশের জিডিপি বাড়ল ০.৪ শতাংশ।

আরও পড়ুন- যদি কিছুক্ষণের জন্যও আসেন, বুদ্ধদেবকে ব্রিগেডে পেতে আকুল সিপিআইএম

লকডাউনে চলতি আর্থিক বছরে পর পর ২টি ত্রৈমাসিকে দেশের আর্থিক বৃদ্ধিতে ব্যাপক ধস নামে।  গত সেপ্টেম্বরে শেষ হওয়া ত্রৈমাসিকে দেশে আর্থিক বৃদ্ধি কমেছিল ৭.৩ শতাংশ। জুনে শেষ হওয়া ত্রৈমাসিকে এই সংখ্যা ছিল ২৩.৯ শতাংশ। এবার সেই জায়গা থেকে ঘুরে দাঁড়াতে শুরু করল অর্থনীতি।

পরিসংখ্যান অনুযায়ী সামান্য হলেও দেশের আর্থিক বৃদ্ধির পেছনে রয়েছে কৃষি, উত্পাদন শিল্প, নির্মাণ শিল্প ও নিত্য প্রয়োজনীয় পরিষেবা ক্ষেত্রের বৃদ্ধি।  কৃষি ক্ষেত্রে এই বৃদ্ধির হার ৩.৯ শতাংশ, উত্পাদন শিল্পে জিডিপি(GDP) বৃদ্ধির হার ১.৬ শতাংশ, নির্মাণ শিল্পে বৃদ্ধি হয়েছে ৬.২ শতাংশ।

আরও পড়ুন- ভোট খেলা নয়: Shamik; তাড়াহুড়ো কীসের? প্রশ্ন Salim-র

উল্লেখ্য, গত ৫ ফেব্রয়ারি দেওয়া রিজার্ভ ব্যাঙ্কের(RBI) তরফে দেওয়া হিসেবে হিসেব অনুয়ায়ী এই আর্থিক বছরে দেশের আর্থিক বৃদ্ধি হতে পারে ১০.৫ শতাংশ।  অন্যদিকে, আইএমএফ-এর দাবি ছিল ভারতের আর্থিক বৃদ্ধি হতে পারে ১১.৫ শতাংশ।   

.