নিয়ন্ত্রণরেখায় অস্থায়ী দেওয়ালের পরিকল্পনা ভারতের, বিরোধিতা করে রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদে চিঠি পাকিস্তানের

আন্তর্জাতিক মঞ্চে ফের কাশ্মীর ইস্যু উসকে দিল পাকিস্তান। নিয়ন্ত্রণরেখায় অস্থায়ী দেওয়াল তৈরির পরিকল্পনা নিয়েছে ভারত। এই মর্মে রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদে পর পর দুটি চিঠি দিয়েছে পাকিস্তান। পাক অভিযোগ ভিত্তিহীন। ইস্যু রাষ্ট্রসঙ্ঘে তোলা হলে যোগ্য জবাব, জানাল ভারত। কাশ্মীর ইস্যুকে অস্ত্র করে রাষ্ট্রসংঘের সাধারণ সভার অধিবেশনের আগে দিল্লির বিরুদ্ধে ফের ঘুঁটি সাজাচ্ছে ইসলামাবাদ। 

Updated By: Sep 25, 2015, 07:51 PM IST
নিয়ন্ত্রণরেখায় অস্থায়ী দেওয়ালের পরিকল্পনা ভারতের, বিরোধিতা করে রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদে চিঠি পাকিস্তানের

ব্যুরো: আন্তর্জাতিক মঞ্চে ফের কাশ্মীর ইস্যু উসকে দিল পাকিস্তান। নিয়ন্ত্রণরেখায় অস্থায়ী দেওয়াল তৈরির পরিকল্পনা নিয়েছে ভারত। এই মর্মে রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদে পর পর দুটি চিঠি দিয়েছে পাকিস্তান। পাক অভিযোগ ভিত্তিহীন। ইস্যু রাষ্ট্রসঙ্ঘে তোলা হলে যোগ্য জবাব, জানাল ভারত। কাশ্মীর ইস্যুকে অস্ত্র করে রাষ্ট্রসংঘের সাধারণ সভার অধিবেশনের আগে দিল্লির বিরুদ্ধে ফের ঘুঁটি সাজাচ্ছে ইসলামাবাদ। 

সীমান্তে সংঘর্ষবিরতি লঙ্ঘন নিয়ে সম্প্রতি ভারত-পাক সম্পর্কে তিক্ততা বেড়েছে। এবার ভারতের বিরুদ্ধে রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদে চিঠি পাঠিয়েছে পাকিস্তান। পর পর দুটি চিঠিতে তাদের অভিযোগ, কাশ্মীরে নিয়ন্ত্রণরেখা বরাবর অস্থায়ী দেওয়াল তৈরির পরিকল্পনা নিয়েছে ভারত।  ১০ মিটার উঁচু এবং ১৩৫ ফিট চওড়া ওই অস্থায়ী দেওয়াল কার্যত আন্তর্জাতিক সীমান্তে পরিণত হবে বলে আশঙ্কা প্রকাশ করা হয়েছে চিঠিতে।  ইসলামাবাদের অভিযোগের জবাব দিয়েছে দিল্লি। 

দিল্লির দাবি, জঙ্গি সংগঠন হিজবুল মুজাহিদিন প্রধান সৈয়দ সালাউদ্দিনের দেওয়া তথ্যকে ভিত্তি করেই রাষ্ট্রসংঘে অভিযোগ জানিয়েছে পাকিস্তান, যা কখনই ভারতের কাছে গ্রহণযোগ্য নয়।

গত বছরই রাষ্ট্রসংঘের সাধারণ সভার অধিবেশনে কাশ্মীর ইস্যু খুঁচিয়ে তুলেছিলেন পাক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। তীব্র প্রতিবাদ জানিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এবারও তার পুনরাবৃত্তি হলে যথাসময়ে ভারত তার যোগ্য জবাব দেবে বলে হুঁশিয়ারি দিয়েছে বিদেশমন্ত্রক।

.